২০ আগস্ট ২০১৯

শিসেকেদিকেই প্রেসিডেন্ট ঘোষণা করলো কঙ্গোর সাংবিধানিক আদালত

ফিলিক্স শিসেকেদি - ছবি : আল জাজিরা

ডেমোক্রেটিক রিপাবলিকান কঙ্গোর প্রেসিডেন্ট হিসেবে ফিলিক্স শিসেকেদিকেই চূড়ান্ত বিজয়ী হিসেবে ঘোষণা করেছে দেশটির সাংবিধানিক আদালত। এদিকে, নির্বাচনের ফলকে চ্যালেঞ্জ করা অপর প্রতিদ্বন্দ্বী মার্টিন ফায়ুলু নিজেকে ‘একমাত্র বৈধ প্রেসিডেন্ট’ হিসেবে ঘোষণা করেছেন। রোববারের এ রায়ে দেশটিতে রাজনৈতিক অস্থিরতা আরো বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

ফায়ুলুর সমর্থকরা নির্বাচনের ফলকে কারচুপির অভিযোগে প্রত্যাখ্যান করে এর জন্য সাবেক প্রেসিডেন্ট জোসেফ কাবিলাকে দায়ী করেছেন।

আদালত বলেছে, নির্বাচন কমিশন ঘোষিত ফল চ্যালেঞ্জের পক্ষে ফায়ুলু কোনো প্রমাণ উপস্থাপন করতে পারেননি।

রায়ের পর ফায়ুলু তার সমর্থকদের রাস্তায় নেমে শান্তিপূর্ণ আন্দোলনের ডাক দিয়েছেন। তার অভিযোগ আদালত মিথ্যা একটি ফলকে বৈধতা দিলো।

ফায়ুলু বলেন, না কঙ্গোর কেউ, না আন্তর্জাতিক সম্প্রদায়ের কেউ শিসেকেদিকে সমর্থন করবে না বা মান্য করবে না।

এদিকে, শিসেকেদি এক প্রতিক্রিয়ায় বলেছেন, আদালতের সিদ্ধান্তে পুরো দেশের জয় হয়েছে।

সাবেক জনপ্রিয় বিরোধী দলীয় নেতা ইতিনের ছেলে শিসেকেদি আগামী মঙ্গলবার শপথ নিতে পারেন বলে ধারণা করা হচ্ছে।


আরো সংবাদ

স্ত্রীর ছলচাতুরীতে ফতুর প্রবাসী স্বামী (৩৬৭২৪)পুলিশ হেফাজতে বাসর রাত কাটলেও ভেঙ্গে গেল বিয়ে (২৩৯০৭)ইমরানকে ‘পেছন থেকে ছুরি মেরেছেন’ মোদি (২১৩৩১)ভারতের পরমাণু অস্ত্রভাণ্ডার এখন ফ্যাসিস্ট মোদির হাতে : ইমরান খানের হুঁশিয়ারি (১৭৪৫৮)সন্ধ্যায় বাবার কিনে দেয়া মোটর সাইকেল সকালে কেড়ে নিল ছেলের প্রাণ (১৪৯৫২)নুরকে ‘খালেদা জিয়ার মতো পরিণতির’ হুমকি (১৩৯০০)স্বামীর সাথে ঘুরতে বেরিয়ে ধর্ষণের শিকার গৃহবধূ, ধর্ষক আটক (১২৫৭৯)সীমান্তে ফের পাল্টাপাল্টি গুলি, দুই ভারতীয় সেনাসহ নিহত ৪ (১১৩১৮)ব্যাগে টাকা আছে ভেবে শারমিনকে হত্যা করে রিকশা চালক রাজু উড়াও (১০৯৫০)গ্রীনল্যান্ড বিক্রির প্রস্তাব হাস্যকর : ড্যানিশ প্রধানমন্ত্রী (১০৫২৩)



bedava internet