১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

শিসেকেদিকেই প্রেসিডেন্ট ঘোষণা করলো কঙ্গোর সাংবিধানিক আদালত

ফিলিক্স শিসেকেদি - ছবি : আল জাজিরা

ডেমোক্রেটিক রিপাবলিকান কঙ্গোর প্রেসিডেন্ট হিসেবে ফিলিক্স শিসেকেদিকেই চূড়ান্ত বিজয়ী হিসেবে ঘোষণা করেছে দেশটির সাংবিধানিক আদালত। এদিকে, নির্বাচনের ফলকে চ্যালেঞ্জ করা অপর প্রতিদ্বন্দ্বী মার্টিন ফায়ুলু নিজেকে ‘একমাত্র বৈধ প্রেসিডেন্ট’ হিসেবে ঘোষণা করেছেন। রোববারের এ রায়ে দেশটিতে রাজনৈতিক অস্থিরতা আরো বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

ফায়ুলুর সমর্থকরা নির্বাচনের ফলকে কারচুপির অভিযোগে প্রত্যাখ্যান করে এর জন্য সাবেক প্রেসিডেন্ট জোসেফ কাবিলাকে দায়ী করেছেন।

আদালত বলেছে, নির্বাচন কমিশন ঘোষিত ফল চ্যালেঞ্জের পক্ষে ফায়ুলু কোনো প্রমাণ উপস্থাপন করতে পারেননি।

রায়ের পর ফায়ুলু তার সমর্থকদের রাস্তায় নেমে শান্তিপূর্ণ আন্দোলনের ডাক দিয়েছেন। তার অভিযোগ আদালত মিথ্যা একটি ফলকে বৈধতা দিলো।

ফায়ুলু বলেন, না কঙ্গোর কেউ, না আন্তর্জাতিক সম্প্রদায়ের কেউ শিসেকেদিকে সমর্থন করবে না বা মান্য করবে না।

এদিকে, শিসেকেদি এক প্রতিক্রিয়ায় বলেছেন, আদালতের সিদ্ধান্তে পুরো দেশের জয় হয়েছে।

সাবেক জনপ্রিয় বিরোধী দলীয় নেতা ইতিনের ছেলে শিসেকেদি আগামী মঙ্গলবার শপথ নিতে পারেন বলে ধারণা করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement
প্রশাসন ও আদালতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে সরকার : গণঅধিকার পরিষদ দুই কুলই হারালেন ইউপি চেয়ারম্যান জাকারিয়া আলম একদিন পর জবিতে উদযাপন হবে নববর্ষ, বন্ধ থাকবে ক্লাস-পরীক্ষা ইসরাইলে হামলার পর ইরানের পরমাণু স্থাপনা ‘সাময়িক’ বন্ধ তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে যাবে! স্ত্রীর বিরুদ্ধে সাইবার নিরাপত্তা আইনে সাবেক স্বামীর মামলা জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবেলায় গবেষণা আরো বাড়ানো হবে : কৃষিমন্ত্রী রেকর্ড ৪০.৬ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা জামালপুরে ইজিবাইকের ধাক্কায় শিশু নিহত সরকারি নির্দেশনা উপেক্ষা করে উদীচীর নববর্ষের অনুষ্ঠান, যা বলল ডিএমপি আড়াইহাজারে ব্যাটারি কারখানায় আগুন

সকল