১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

সুদানে সরকার বিরোধী বিক্ষোভ ও সহিংসতায় মৃতের সংখ্যা বেড়ে ২৪

-

সুদানে গত মাস থেকে শুরু হওয়া সরকারবিরোধী বিক্ষোভ ও সহিংসতায় এ পর্যন্ত ২৪ জন মারা গেছে। শনিবার এক কর্মকর্তা একথা জানিয়েছে।

আফ্রিকার দারিদ্র্যপীড়িত এ দেশটিতে রুটির দাম বাড়ানোর সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে ১৯ ডিসেম্বর থেকে দেশব্যাপী সরকার বিরোধী বিক্ষোভ সমাবেশ শুরু হয়। বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট ওমর আল-বশিরের পদত্যাগের দাবি করছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।

এই সহিংসতার তদন্তকারী প্রসিউিটর অফিস মনোনীত প্যানেলের প্রধান আমের ইবরাহীম বলেন, ‘১৯ ডিসেম্বর থেকে এ পর্যন্ত বিক্ষোভের ঘটনায় মোট ২৪ জন প্রাণ হারিয়েছে।’

এর আগে কর্তৃপক্ষ জানিয়েছিল, চলমান বিক্ষোভে দুই নিরাপত্তাকর্মীসহ ২২ জন নিহত হয়েছে।

ইবরাহীম বলেন, গাদারাফ হাসপাতালে চিকিৎসা নেয়ার সময় আরো দুই জন বিক্ষোভকারী মারা গেছে।

এদিকে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ জানিয়েছে, বিক্ষোভকালে সংঘর্ষে শিশু ও চিকিৎসা কর্মীসহ অন্তত ৪০ জন নিহত হয়েছে।

বিক্ষোভকারীরা দেশের বিভিন্ন শহরে কয়েকশ বিক্ষোভ সমাবেশের আয়োজন করে। কিন্তু দাঙ্গা পুলিশ ও নিরাপত্তা কর্মীরা কাঁদানে গ্যাস ছুঁড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়।

মানবাধিকার সংগঠনগুলো ও ইউরোপীয় ইউনিয়ন জানায়, নিরাপত্তা বাহিনীর সদস্যরা বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি চালায়।


আরো সংবাদ



premium cement
চেয়ারম্যান প্রার্থীকে অপহরণ, প্রতিদ্বন্দ্বী আ'লীগ নেতাকে ইসির শোকজ বেসিস নির্বাচনে ওয়ান টিমের প্যানেল ঘোষণা চরফ্যাশনে স্কুল শিক্ষিকাকে কোপানো মামলার আসামি গ্রেফতার ফরিদপুরে মাইক্রোবাস-মাহেন্দ্র মুখোমুখি সংঘর্ষে নিহত ১, আহত ৫ ভেটো ছাড়াই ফিলিস্তিনের জাতিসঙ্ঘ সদস্যপদ ঠেকানোর চেষ্টায় যুক্তরাষ্ট্র সখীপুরে গলায় ওড়না পেঁচিয়ে গৃহবধূর আত্মহত্যা ভারী বৃষ্টিতে দুবাই বিমানবন্দরে চরম বিশৃঙ্খলা, দুর্বিসহ অবস্থা বেসিক ব্যাংক একীভূত করার প্রক্রিয়া বন্ধের দাবিতে রাজশাহীতে মানববন্ধন ভরিতে ২০৬৫ টাকা বেড়ে স্বর্ণের দামে নতুন রেকর্ড ইরানি জবাব নিয়ে ভুল হিসাব করেছিল ইসরাইল! কূটনীতিতে বাইডেনবিরোধী হতে চান ট্রাম্প

সকল