২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

মিসর: এক মামলায় খালাস ব্রাদারহুড নেতারা

ব্রাদারহুড প্রধান মোহাম্মদ বদি - ফাইল ছবি

মিসরের একটি আদালত গত বৃহস্পতিবার সহিংসতার একটি অভিযোগ থেকে ব্রাদারহুডের শীর্ষ নেতা মোহাম্মদ বদিকে বেকসুর খালাস দিয়েছেন। ২০১৩ সালের ওই মামলায় বদি ছাড়াও ব্রাদারহুডের আরো কয়েকজন শীর্ষ নেতাকে খালাস দেয়া হয়।

২০১৩ সালে বর্তমান প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল সিসির নেতৃত্বে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মিসরে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি ক্ষমতাচ্যুত হন। এরপর তার দল ব্রাদারহুডের নেতাকর্মীদের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগে অসংখ্য মামলা করা হয়। বৃহস্পতিবারের এই রায়ের ফলে প্রথমবারের মতো ব্রাদারহুডের সদস্যরা কোনো মামলা থেকে খালাস পেলেন।

দুটি পৃথক সূত্রে জানা গেছে, গিজা অপরাধ আদালত বৃহস্পতিবার মোহাম্মদ বদি, মোহাম্মদ আল বেলতাগি, ইসাম আল-আরিয়ান, বাসেম ওদেহ এবং সাফওয়াত হেজাগিকে তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ থেকে মুক্তি দেন। ওই সামরিক অভ্যুত্থানের পর গিজার আল ইস্তিকামা মসজিদের আশপাশে সংঘটিত সহিংসতার ঘটনায় এ মামলা করা হয়েছিল।

গত বছরের শেষ দিকে মিসরের একটি আদালত বদি, আল বালতেগি আরিয়ানকে পৃথক মামলায় কারাদণ্ড দেন। পৃথক আরেকটি মামলায় বদিকে মৃত্যুদণ্ডও দেয়া হয়। তাদের তিনজনের বিরুদ্ধেই ২০১৩ সালে সামরিক অভ্যুত্থান এবং মুরসিকে গ্রেফতারের পর সহিংসতা উসকে দেয়ার অভিযোগ আনা হয়। মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর থেকে ভিন্ন মতাবলম্বীদের বিরুদ্ধে ব্যাপক হত্যা-নির্যাতন ও ধরপাকড় চালানো হয়। সে সময়ে মুরসির হাজার হাজার সমর্থককে হত্যা করা হয় এবং সহিংসতার অভিযোগে হাজার হাজার ব্যক্তিকে কারাদণ্ড দেয়া হয়।


আরো সংবাদ



premium cement
মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ রংপুরে মহানবী সা:-কে নিয়ে কটূক্তি করায় ছাত্রলীগ কর্মী গ্রেফতার বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা বিশ্বের অন্যতম স্মার্ট হজ ব্যবস্থাপনা হবে বাংলাদেশে : ধর্মমন্ত্রী সিলেটে ৪৪ লাখ টাকার ভারতীয় চিনিসহ গ্রেফতার ৪ অবৈধ সম্পদ : এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ২৬ জুন টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে চাপম্যান-আফ্রিদির উন্নতি থানচিতে ট্রাকে দুর্বৃত্তদের গুলি চীনের আনহুই প্রদেশের সাথে ডিএনসিসি’র সমঝোতা স্মারক সই আ’লীগের ২ গ্রুপের সংঘর্ষ : ২ শতাধিক ককটেল বিষ্ফোরণ, আহত ৫

সকল