২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

গ্যাবনে যেভাবে ব্যর্থ হয় অভ্যুত্থান চেষ্টা

রেডিওতে অভ্যুত্থা ঘোষণা দেয়া হয় -

গ্যাবন সরকার সোমবার দেশটিতে সামরিক অভ্যুত্থান চেষ্টা ব্যর্থ করে দেয়ার পর কয়েকজন সেনাকর্মকর্তাকে গ্রেফতার করেছে। প্রেসিডেন্ট আলি বঙ্গোর পরিবারের ৫০ বছরের শাসন অবসান ও গণতন্ত্র প্রতিষ্ঠার লক্ষ্যে পরিচালিত এই অভ্যুত্থান চেষ্টার সময় সেনারা রাষ্ট্রীয় রেডিও স্টেশন দখল করে নেয়।

সরকারের মুখপাত্র গাই-বার্টান্ড ম্যাপাগোউ বলেছেন, রাজধানী লিবরেভিলে রাষ্ট্রীয় রেডিও স্টেশন দখলকারী পাঁচজন সেনাকর্মকর্তার মধ্যে চারজনকে গ্রেফতার করা হয়েছে। পঞ্চমজন পালিয়ে গেছেন। তাকে ধরতে এখন অভিযান চালানো হচ্ছে।

ভোর সাড়ে ৪টায় লে. কেলি ওন্ডো ওবিয়াং এক রেডিও বার্তায় নিজেকে রিপাবলিকান গার্ডের একজন অফিসার হিসেবে পরিচয় দিয়ে বলেন, মরক্কো থেকে নববর্ষের প্রাক্কালে প্রেসিডেন্ট বঙ্গোর ভাষণে প্রেসিডেন্ট হিসেবে তার দায়িত্ব চালিয়ে যাওয়ার ক্ষমতার ব্যাপারে সন্দেহকে আরো বাড়িয়ে দিয়েছে। স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর বঙ্গো সেখানে চিকিৎসা গ্রহণ করছেন।

স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর সৌদি আরবে প্রথম টেলিভিশন পর্দায় হাজির হয়ে ৫৯ বছর বয়স্ক বঙ্গো ভালোমতো বক্তব্য দিতে ব্যর্থ হন এবং তার ডান হাত নড়াতে পারছিলেন না। তিনি কাজ করতে সমর্থ কি না তা স্পষ্ট নয়। গত নভেম্বর থেকে তিনি মরক্কোয় চিকিৎসা গ্রহণ করছেন।

রেডিও স্টেশনের বাইরে সমবেত অভ্যুত্থানের সমর্থক প্রায় ৩০০ লোককে ছত্রভঙ্গ করতে বঙ্গোর অনুগত সেনারা কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। এ সময় মাথার ওপর দিয়ে হেলিকপ্টার চক্কর দেয়। সাগর তীরবর্তী রাজধানী নগরীর বেশির ভাগ এলাকা শান্ত রয়েছে এবং সরকারের একজন মুখপাত্র বলেন, গ্রেফতারের পর পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। মপাগোউ ফ্রান্স টুয়েন্টি ফোরকে বলেন, ‘সরকার ঠিকমতো রয়েছে। সব প্রতিষ্ঠানও ঠিকমতো কাজ করছে।’

বঙ্গোর পরিবার ১৯৬৭ সাল থেকে তেল উৎপাদনকারী দেশটিতে ক্ষমতায় রয়েছে। ২০০৯ সালে বাবা ওমরের মৃত্যুর পর বঙ্গো তার স্থলে দেশের প্রেসিডেন্ট হন। ২০১৬ সালে তিনি পুনর্নির্বাচিত হন। ওই নির্বাচনে ব্যাপক কারচুপি ও সহিংস প্রতিবাদ-বিক্ষোভের ঘটনা ঘটেছিল।
গ্যাবনের অর্থনীতি তেল রাজস্বের ওপরই নির্ভরশীল। কিন্তু দেশটির বেশির ভাগ সম্পদই ধনীদের পেছনে ব্যয় হয় যেখানে জনসংখ্যার বেশির ভাগ অর্থাৎ ২০ লাখ লোক চরম দারিদ্র্যের মধ্যে বাস করছে।

এর মধ্যে সাম্প্রতিক বছরগুলোতে তেলের উৎপাদন ও দাম হ্রাস পাওয়ায় দেশটির আয় কমে যাওয়ায় সেখানে তীব্র অসন্তোষের সৃষ্টি হয়। ওপেকের সদস্য এই দেশটিতে তেলকর্মীদের ক্রমশ বৃদ্ধি পেতে থাকা আন্দোলন স্বাভাবিক ব্যাপারে পরিণত হয়।
গতকাল সোমবার এক টুইটে আফ্রিকার ইউনিয়ন (এইউ) কমিশনের চেয়ারম্যান মুসা ফকিহ মুহাম্মদ এই অভ্যুত্থান প্রচেষ্টার নিন্দা জানান। তিনি বলেন, অসাংবিধানিক পদ্ধতিতে ক্ষমতার পালাবদলকে এইউ পুরোপুরি প্রত্যাখ্যান করে।

বিতর্কিত নির্বাচন
সামাজিক গণমাধ্যমে প্রচারিত একটি ভিডিওতে দেখা যায়, ওন্দো রেডিও স্টুডিওতে সামরিক পোশাক পরা অবস্থায় একটি বক্তব্য পড়ছেন। তার পেছনে রাইফেল নিয়ে দু’জন সেনাসদস্য দাঁড়িয়ে আছে। বক্তব্যে ওন্দো বলছিলেন, প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনীর কিছু সদস্যের গ্রুপ দ্য পেট্রিয়টিক মুভমেন্টের দ্বারা এই অভ্যুত্থান পরিচালিত হচ্ছে। এ অভ্যুত্থান তাদের বিরুদ্ধে, যারা ২০১৬ সালের ৩১ আগস্ট কাপুরুষের মতো আমাদের সহকর্মীদের হত্যা করেছিল। বিতর্কিত নির্বাচনে বঙ্গোকে বিজয়ী ঘোষণার পর ওই সহিংসতা শুরু হয়েছিল। ছয় হাজারের কম ভোটের ব্যবধানে জয়ী হওয়ার পর দেশজুড়ে বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে মারাত্মক সংঘর্ষ শুরু হয়।

সামরিক সূত্রে জানা গেছে, উচ্চ পদস্থ কর্মকর্তাদের দ্বারা পরিচালিত একটি ইউনিট এ অভ্যুত্থান চেষ্টা চালাচ্ছে। তবে অন্য ইউনিটগুলো পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

ওয়াশিংটনের সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের আফ্রিকা প্রোগ্রামের পরিচালক জুড দেবারমন্ট বলেন, প্রেসিডেন্ট হওয়ার আগে বঙ্গো তার পিতার প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। ফলে এ অভ্যুত্থানে সেনাকর্মকর্তাদের সমর্থন পাওয়াটা অভ্যুত্থানকারীদের জন্য কঠিন।

গ্যাবনে সাবেক ঔপনিবেশিক শক্তি ফ্রান্সের ৩০০ সদস্যের একটি স্থায়ী সামরিক বাহিনী রয়েছে। গণপ্রজাতন্ত্র কঙ্গোতে প্রেসিডেন্ট নির্বাচনের পর সহিংসতা শুরুর আশঙ্কায় সাহায্য কামনা করা হলে যুক্তরাষ্ট্র গত সপ্তাহে সেখানে ৮০ সদস্যের একটি সেনা দল পাঠায়। বিদেশী সরকারগুলো বঙ্গো ও তার সরকারের বিরুদ্ধে বারবার দুর্নীতির অভিযোগ করে আসছে। এমনকি মার্কিন অর্থব্যবস্থা ব্যবহার করে সম্পদ পাচারেরও অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। অবশ্য বঙ্গোর সরকার সব অভিযোগই মিথ্যা বলে উড়িয়ে দেয়।


আরো সংবাদ



premium cement
জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল