২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ক্ষুধার্তদের খাবার চুরি করছে হাউছি বিদ্রোহীরা

ইয়েমেনের অনেক মানুষ বেঁচে আছে জাতিসঙ্ঘের ত্রাণ সহায়তায় - ছবি : সংগ্রহ

ক্ষুধার্ত ইয়েমেনিদের খাবার চুরি করছে দেশটির হাউছি বিদ্রোহীরা- এমন অভিযোগ করেছে জাতিসঙ্ঘের বিশ্ব খাদ্য কর্মসূচি(ডব্লিউএফপি)। সংস্থাটির নির্বাহী পরিচালক ডেভিড বিসলে সোমবার বলেছেন, বিশ্বের সবচেয়ে বড় মানবিক সঙ্কটের মুখোমুখি জনগোষ্ঠির জন্য প্রেরিত খাদ্য সরবরাহ নিয়ে যাচ্ছে হাউছিরা এমন প্রমাণ তাদের কাছে রয়েছে।

তিনি বলেন, এই খাদ্য চুরি এমন একটি সময় করা হচ্ছে যখন ইয়েমেনে খাদের অভাবে শিশুরা মারা যাচ্ছে, এটি একটি জুলুম। অপরাধ দ্রুত বন্ধ করতে হবে।

ইয়েমেনের চার বছরের যুদ্ধে দেশটি ধ্বংসের দ্বারপ্রান্তে চলে গেছে। সবচেয়ে ভয়াবহ অবস্থা ধারণা করছে খাদ্যে সঙ্কটে। আর ঠিক এমনি সময়ে অনাহারী মানুষের জন্য প্রেরিত জাতিসঙ্ঘের ত্রাণ চুরি করছে শিয়া হাউছি বিদ্রোহীরা। ইরানের পৃষ্ঠপোষকতায় এই গোষ্ঠিটি ইয়েমেনের রাজধানী সানা সহ অনেক অঞ্চলের দখল নিয়েছে।

গত চার চছরে ইয়েমেনে খাদ্যের দাম বেড়েছে ৬৮ শতাংশ, জ্বালানির দাম বেড়েছে ২৫ শতাংশ।

ডব্লিউএফপি জানিয়েছে, তাদের হাতে ছবিসহ এমন কিছু প্রমাণ এসেছে যাতে দেখা যাচ্ছে বিতরণ কেন্দ্র থেকে ট্রাকে করে খাদ্য সরিয়ে নেয়া হচ্ছে। কিন্তু স্থানীয় কর্মকর্তারা খাদ্য বিতরণের ভূয়া রেকর্ড উপস্থাপন করছেন।

সংস্থাটি বলছে, হাউছি বিদ্রোহীদের সংশ্লিষ্ট একটি সংস্থা এই কাজ করছে এবং এই চুরি করা খাদ্য সানার বাজারে বিক্রি করা হচ্ছে। ডেভিড বিসলে বলেন, সংস্থাটি ক্ষুধার্ত মানুষের মুখ থেকে প্রচুর খাদ্য চুরি করছে।

আল জাজিরার পক্ষ থেকে হাউছি কর্মকর্তাদের কাছে এ বিষয়ে প্রশ্ন করা হলে তারা মন্তব্য করতে রাজি হননি।


আরো সংবাদ



premium cement
নওগাঁ সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক অনুষ্ঠিত বান্দরবানে কেএনএফের তৎপরতার প্রতিবাদে ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পেনশন স্কিম পুরোপুরি বাস্তবায়িত হলে দেশে বৃদ্ধাশ্রম থাকবে না : ডিসি নারায়ণগঞ্জ চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ফরিদপুরে সেদিন কী ঘটেছিল : বিবিসির প্রতিবেদন ইসরাইলের কাছে ১০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করবে যুক্তরাষ্ট্র স্বর্ণের দাম কিছুটা কমলো অজ্ঞান পার্টির কবলে পড়ে শরণখোলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১৬ ব্যক্তি ভর্তি পাঁচবিবিতে বিদ্যুৎস্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু স্পেশাল অলিম্পিকে চ্যাম্পিয়ন বাংলাদেশ, প্রশংসিত দেওয়ানগঞ্জের রবিন সব শিক্ষাপ্রতিষ্ঠান আরো ৭ দিন বন্ধ ঘোষণা

সকল