২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মিসরে ৪০ জন সন্দেহভাজনকে হত্যা করেছে পুলিশ

বিস্ফোরণের পর বাসটিকে ঘটনাস্থল থেকে সরিয়ে নেয়া হচ্ছে - ছবি : এএফপি

মিসরের বিখ্যাত গিজা পিরামিডের কাছে শুক্রবার পর্যটকবাহী একটি বাসে বোমা বিস্ফোরণে অন্তত চারজন নিহত হওয়ার পর পুলিশের অভিযানে নিহত হয়েছে অন্তত ৪০ জন। কর্মকর্তারা এ খবর জানিয়েছেন।

মিসরের নিরাপত্তা বাহিনী জানিয়েছে, পর্যটন বাসে বোমা হামলা চালানোর পর গতকাল পাল্টা অভিযান চালিয়ে তারা ৪০ সন্দেহভাজনকে হত্যা করেছে। গিজা ও সিনাইয়ে এই অভিযান চালানো হয়। ওই মরু অঞ্চলে বিভিন্ন সশস্ত্র গ্রুপ সক্রিয় রয়েছে।

খবরে বলা হয়, একজন গাইডকে সাথে নিয়ে বাসে করে পিরামিডসংলগ্ন এলাকায় লাইট অ্যান্ড সাউন্ড শো দেখতে যাচ্ছিলেন ভিয়েতনামের ১৪ জন পর্যটক। পথিমধ্যে গিজার মারিয়ুতিয়া সড়কে দেয়ালের পাশে লুকানো একটি বোমা বিকট শব্দে বিস্ফোরিত হয়। এতে এ হতাহতের ঘটনা ঘটে। তবে মিসরের প্রধানমন্ত্রীর অভিযোগ, ভিয়েতনামের ওই পর্যটকেরা নিরাপত্তা বাহিনীকে না জানিয়ে অনির্ধারিত পথে গিজা এলাকায় যাচ্ছিল। যাওয়ার পথে তাদের বহন করা বাসটিতে বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় অবিলম্বে তদন্তের নির্দেশ দিয়েছে মিসরের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এক বছর পর এটি হলো মিসরে বড় ধরনের বোমা হামলার ঘটনা। প্রেসিডেন্ট হোসনি মোবারকের স্বৈরশাসনের পতনের পর থেকে মিসরের আয়ের অন্যতম উৎস পর্যটন খাতের আয় ব্যাপক কমে যায়। ২০১৩ সালে প্রেসিডেন্ট মুরসিকে উৎখাত করার পর থেকে সিনাইয়ে সহিংসতা চলছে। কায়রো ও অন্যান্য শহরে সশস্ত্র গ্রুপ সক্রিয় রয়েছে।


আরো সংবাদ



premium cement