১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

সুদানে সরকারবিরোধী আন্দোলনে নিহত ১৯

-

উত্তর আফ্রিকার দেশ সুদানে সরকারবিরোধী বিক্ষোভ দমনপীড়নে দুই পুলিশ সদস্যসহ অন্তত ১৯ জন নিহত হয়েছেন। দেশটির সরকারি সূত্র এই তথ্য জানিয়েছে। সুদানে এই বিক্ষোভের শুরু মূলত রুটির দাম বৃদ্ধির ঘোষণাকে কেন্দ্র করে। প্রথমে রাজধানীর বাইরে শুরু হলেও ক্রমেই তা খার্তুমে ছড়িয়ে পড়ে।

রুটির দাম ছিল ২ সেন্ট। সুদানের সরকার তার দাম বৃদ্ধি করে ৬ সেন্ট করেছে। গত ১৯ ডিসেম্বর থেকে রাজধানী খার্তুমসহ বিভিন্ন শহরের রাস্তায় বিক্ষোভ করছে সুদানের হাজার হাজার নাগরিক। এসব বিক্ষোভে পুলিশের হামলায় নিহত হয়েছেন বেশ কয়েকজন। সরকারের তরফে ১৯ জন বিক্ষোভকারীর মৃত্যুর খবর নিশ্চিত করা হলেও মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ৩৭ জন নিহত হওয়ার খবরকে ‘বিশ্বাসযোগ্য’ আখ্যা দিয়েছে।

বৃহস্পতিবার দেশটির রষ্ট্রিীয় টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে সরকারি মুখপাত্র বশারা জুমা বলেন, নিরাপত্তা বাহিনীর দু’জনসহ মোট ১৯ জন প্রাণ হারিয়েছেন। এর আগে ৯ জন মৃত্যুর কথা নিশ্চিত করছিল সরকার। গত বৃহস্পতিবার ধর্মঘট ডাকে সুদানের সাংবাদিকদের একটি সংগঠন। ‘সুদানিজ জার্নালিস্টস নেটওয়ার্ক নামে সংশ্লিষ্ট সংগঠনটি সংবাদপত্রের স্বাধীনতা নিশ্চিতে কাজ করে। তাদের অভিযোগ, সরকার হরহামেশা সাংবাদিকদের হয়রানির লক্ষ্যবস্তু বানায়।

‘সুদানিজ জার্নালিস্টস নেটওয়ার্ক’ ‘বিক্ষোভকারীদের ওপর সরকারি দমনপীড়নের প্রতিবাদে ডিসেম্বরের ২৭ তারিখ থেকে ধর্মঘটের ঘোষণা দেয়। তারা আরো জানিয়েছে, সংবাদপত্রের স্বাধীনতার ওপর সরকারের বর্বরোচিত আঘাতের প্রতিবাদ করাও এই ধর্মঘটের লক্ষ্য। তারা সুদান সরকারের বিরুদ্ধে সেন্সরশিপ আরোপ করা থেকে শুরু করে পত্রিকা জব্দ করার মতো কর্মকাণ্ডের কথা উল্লেখ করেছেন। সুদানের ‘ন্যাশনাল ইন্টেলিজেন্স অ্যান্ড সিকিউরিটি’ নামে সরকারি সংস্থাটি অত্যন্ত শক্তিশালী। তারাই বর্তমানে সরকারবিরোধীদের দমনপীড়নের নেতৃত্ব দিচ্ছে। এ সংস্থাটি যখন তখন প্রকাশিত নিবন্ধের বিষয়ে আপত্তি জানিয়ে সংবাদপত্র জব্দ করে।


আরো সংবাদ



premium cement
দিরাইয়ে বজ্রপাতে ২ জনের মৃত্যু বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪ ওয়ালটনের আদর্শ ও নীতিমালার পরিপন্থী নাটক প্রচার করায় বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ, চুক্তি বাতিল স্নান করতে গিয়ে দূর্গাসাগর দীঘিতে ডুবে একজনের মৃত্যু ঢাকা-দিল্লি সম্পর্ককে লালন করে নতুন উদ্যমে এগিয়ে যেতে হবে : শ্রিংলা মানবতার কল্যাণে জীবন বাজি রেখে আন্দোলনে ভূমিকা রাখতে হবে : জামায়াত আমির আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৭ ফিট তামিমকে যেকোনো ফরম্যাটের দলে চান বাংলাদেশ অধিনায়ক বিকেবি ও রাকাব একীভূতকরণের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন অপহৃত চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার রামেক আইসিইউতে, গ্রেফতার ২

সকল