২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

লিবিয়ায় আইএস হামলায় নিহত ৯

লিবিয়ায় আইএস হামলায় নিহত ৯ - সংগৃহীত

লিবিয়ার দক্ষিণপূর্বাঞ্চলীয় শহর তাজেরবোতে সন্দেহভাজন ইসলামিক স্টেট (আইএস) সন্ত্রাসীদের হামলায় শুক্রবার নিরাপত্তা বাহিনীর অন্তত নয় সদস্য নিহত হয়েছে। এক জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তা একথা জানিয়েছেন। খবর বার্তা সংস্থা এএফপি’র।

এই কর্মকর্তা আরো বলেন, চরমপন্থী দলের সদস্যরা বেসামরিক লোক ও একজন নিরাপত্তা প্রধানসহ আরো ১১ জনকে অপহরণ করেছে। হামলাকারীরা মরু নগরীর একটি থানায় এই হামলা চালায়।

ন্যাশনাল লিবিয়ান আর্মি (এএনএল)-এর স্বঘোষিত প্রধান খলিফা হাফতার বাহিনী তাজেরবো মরু অঞ্চল নিয়ন্ত্রণ করছে। অন্যদিকে রাজধানী ত্রিপোলীর প্রতিদ্বন্দ্বী প্রশাসন আন্তর্জাতিকভাবে স্বীকৃত ফায়েজ আল সাররাজ নেতৃত্বাধীন সরকারের নিয়ন্ত্রণে রয়েছে।

অবশ্য কোন গোষ্ঠী বা সংগঠন এই হামলার দায় স্বীকার করেনি। হাফতার অনুগত বাহিনীকে লক্ষ্য করে এক মাসেরও কম সময়ের মধ্যে এই নিয়ে দ্বিতীয়বার হামলা চালানো হল।

অক্টোবরে মধ্যাঞ্চলীয় কুফরায় আইএসের চালানো প্রথম হামলায় অন্তত পাঁচজন নিহত হয়। এর আগে আগস্ট মাসে অপর এক হামলায় এএনএলের নয় সদস্যসহ ১১ জন নিহত হয়। আইএস ওই হামলার দায় স্বীকার করে।

২০১১ সালে মোয়াম্মার গাদ্দাফিকে উচ্ছেদ ও হত্যার পর থেকে লিবিয়ায় ক্ষমতার লড়াই, অস্থিরতা, নিরাপত্তাহীনতা বেড়েই চলেছে এবং দেশটি সর্বোপরি সন্ত্রাসী ও বিদ্রোহীদের জন্য একটি স্বর্গরাজ্যে পরিণত হয়েছে।


আরো সংবাদ



premium cement