১৭ অক্টোবর ২০১৯

অর্থনৈতিক সঙ্কট সমাধানে সরকারব্যবস্থা ঢেলে সাজানোর উদ্যোগ সুদানে

অর্থনৈতিক সঙ্কট সমাধানে সরকারব্যবস্থা ঢেলে সাজানোর উদ্যোগ সুদানে - সংগৃহীত

পুরো মন্ত্রিসভাকে বরখাস্ত করেছেন সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশির এবং এরইমধ্যে তিনি মুয়াতাজ মুসাকে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দিয়েছেন। দেশের অর্থনৈতিক সঙ্কট সমাধানের জন্য পুরো সরকারব্যবস্থা ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছেন তিনি। তারই অংশ হিসেবে প্রধানমন্ত্রীসহ সব মন্ত্রীকে দায়িত্ব থেকে সরিয়ে দিলেন তিনি।

সোমবার ভোরে প্রেসিডেন্ট ওমর আল-বশির একটি বিবৃতি দেন। এতে তিনি সব মন্ত্রীকে বরখাস্ত করার ঘোষণা দেন। একই সঙ্গে সরকারের খরচ কমাতে নতুন মন্ত্রিসভায় ৩১ জনের পরিবর্তে ২১ জন মন্ত্রী রাখার কথাও বলেন তিনি।

বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট ওমর আল-বশির দেশের অর্থনৈতিক সঙ্কট সমাধানের জন্য প্রধানমন্ত্রীসহ সব মন্ত্রী ও প্রতিমন্ত্রীকে বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি নতুন একটি সরকার গঠন করবেন।

সাম্প্রতিক সময়ের দুর্ভোগ ও হতাশা দূর করার জন্য এ পদক্ষেপ জরুরি বলেও বিবৃতিতে জানিয়েছেন প্রেসিডেন্ট বশির। তার এ পদক্ষেপ সুদানি জনগণের মনে আশার সঞ্চার করবে বলে তিনি উল্লেখ করেছেন।

সুদানে সব মন্ত্রী বরখাস্ত
আলজাজিরা

পুরো মন্ত্রিসভাকেই বরখাস্ত করেছেন সুদানের প্রেসিডেন্ট ওমর আল বশির। দেশের অর্থনৈতিক সঙ্কট সমাধানের জন্য পুরো সরকারব্যবস্থা ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছেন তিনি। তারই অংশ হিসেবে প্রধানমন্ত্রীসহ সব মন্ত্রীকে দায়িত্ব থেকে সরিয়ে দিলেন তিনি। 

সোমবার ভোরে প্রেসিডেন্ট ওমর আল বশির একটি বিবৃতি দেন। এতে তিনি সব মন্ত্রীকে বরখাস্ত করার ঘোষণা দেন। একই সাথে সরকারের খরচ কমাতে নতুন মন্ত্রিসভায় ৩১ জনের পরিবর্তে ২১ জন মন্ত্রী রাখার কথাও বলেন তিনি।

বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট ওমর আল বশির দেশের অর্থনৈতিক সঙ্কট সমাধানের জন্য প্রধানমন্ত্রীসহ সব মন্ত্রী ও প্রতিমন্ত্রীকে বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি নতুন একটি সরকার গঠন করবেন। যা আবারো সুদানি জনগণের মনে আশার সঞ্চার করবে।

সাম্প্রতিক সময়ের দুর্ভোগ ও হতাশা দূর করার জন্য এ পদক্ষেপ জরুরি বলেও বিবৃতিতে জানান প্রেসিডেন্ট বশির।


আরো সংবাদ

আমি অনেকটা অলৌকিকভাবে ফিরে এসেছি : ওবায়দুল কাদের মা ইলিশ বহনের অপরাধে ৩ পুলিশ বরখাস্ত আওয়ামী লীগের এজেন্ডা মানুষকে পিটিয়ে হত্যা করা : মান্না নিয়মের বাইরে যাবেন না, ইউজিসিকে প্রধানমন্ত্রী ১৮ বছর পর মামলা থেকে অব্যাহতি পেলেন নিরাপরাধ বাবলু শেখ খালেদা জিয়ার বিরুদ্ধে জাতীয় পতাকা অবমাননা মামলার শুনানি ৪ নভেম্বর নড়াইলে বয়োঃবৃদ্ধ দম্পতিকে মারধর করে বাঁশ ও গরু লুট আসাদ দিবসের মতো আবরার দিবস পালন করা হবে: ডা: জাফরুল্লাহ ‘কর্তব্য অবহেলায়’ পদ খোয়ালেন সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের পিপি দুই ভাইয়ের শত্রুতায় চিড়েচ্যাপ্টা হলো বসতবাড়ি ৯৪ বছর বয়সেও দিনে ১৮ ঘণ্টা কাজ করেন মাহাথির

সকল

ট্রাম্পের 'অতুলনীয় জ্ঞানের' সিদ্ধান্তে বদলে গেল সিরিয়া যুদ্ধের চিত্র (৩২১৮৮)ভারতের সাথে তোষামোদির সম্পর্ক চাচ্ছে না বিএনপি (১৮৪৫৫)মেডিকেলে চান্স পেলো রাজমিস্ত্রির মেয়ে জাকিয়া সুলতানা (১৪৯৪৬)তুরস্ককে নিজ ভূখণ্ডের জন্য লড়াই করতে দিন : ট্রাম্প (১৪৭০৩)আবরারকে টর্চার সেলে ডেকে নিয়েছিল নাজমুস সাদাত : নির্যাতনের ভয়ঙ্কর বর্ণনা (১৩৮১৫)পাকিস্তানকে পানি দেব না : মোদি (১১২৭৪)১১৭ দেশের মধ্যে ১০২ : ক্ষুধা সূচকে বাংলাদেশ-পাকিস্তানের চেয়ে পিছিয়ে ভারত (৮৯৭০)তুহিনকে বাবার কোলে পরিবারের সদস্যরা হত্যা করেছে : পুলিশ (৮৮৮৫)বাঁচার লড়াই করছে ভারতে জীবন্ত কবর দেয়া মেয়ে শিশুটি (৮৬৮৭)এক ভাই মেডিকেলে আরেক ভাই ঢাবিতে (৮৫২৩)



astropay bozdurmak istiyorum
portugal golden visa