১৭ নভেম্বর ২০১৮

অর্থনৈতিক সঙ্কট সমাধানে সরকারব্যবস্থা ঢেলে সাজানোর উদ্যোগ সুদানে

অর্থনৈতিক সঙ্কট সমাধানে সরকারব্যবস্থা ঢেলে সাজানোর উদ্যোগ সুদানে - সংগৃহীত

পুরো মন্ত্রিসভাকে বরখাস্ত করেছেন সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশির এবং এরইমধ্যে তিনি মুয়াতাজ মুসাকে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দিয়েছেন। দেশের অর্থনৈতিক সঙ্কট সমাধানের জন্য পুরো সরকারব্যবস্থা ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছেন তিনি। তারই অংশ হিসেবে প্রধানমন্ত্রীসহ সব মন্ত্রীকে দায়িত্ব থেকে সরিয়ে দিলেন তিনি।

সোমবার ভোরে প্রেসিডেন্ট ওমর আল-বশির একটি বিবৃতি দেন। এতে তিনি সব মন্ত্রীকে বরখাস্ত করার ঘোষণা দেন। একই সঙ্গে সরকারের খরচ কমাতে নতুন মন্ত্রিসভায় ৩১ জনের পরিবর্তে ২১ জন মন্ত্রী রাখার কথাও বলেন তিনি।

বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট ওমর আল-বশির দেশের অর্থনৈতিক সঙ্কট সমাধানের জন্য প্রধানমন্ত্রীসহ সব মন্ত্রী ও প্রতিমন্ত্রীকে বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি নতুন একটি সরকার গঠন করবেন।

সাম্প্রতিক সময়ের দুর্ভোগ ও হতাশা দূর করার জন্য এ পদক্ষেপ জরুরি বলেও বিবৃতিতে জানিয়েছেন প্রেসিডেন্ট বশির। তার এ পদক্ষেপ সুদানি জনগণের মনে আশার সঞ্চার করবে বলে তিনি উল্লেখ করেছেন।

সুদানে সব মন্ত্রী বরখাস্ত
আলজাজিরা

পুরো মন্ত্রিসভাকেই বরখাস্ত করেছেন সুদানের প্রেসিডেন্ট ওমর আল বশির। দেশের অর্থনৈতিক সঙ্কট সমাধানের জন্য পুরো সরকারব্যবস্থা ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছেন তিনি। তারই অংশ হিসেবে প্রধানমন্ত্রীসহ সব মন্ত্রীকে দায়িত্ব থেকে সরিয়ে দিলেন তিনি। 

সোমবার ভোরে প্রেসিডেন্ট ওমর আল বশির একটি বিবৃতি দেন। এতে তিনি সব মন্ত্রীকে বরখাস্ত করার ঘোষণা দেন। একই সাথে সরকারের খরচ কমাতে নতুন মন্ত্রিসভায় ৩১ জনের পরিবর্তে ২১ জন মন্ত্রী রাখার কথাও বলেন তিনি।

বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট ওমর আল বশির দেশের অর্থনৈতিক সঙ্কট সমাধানের জন্য প্রধানমন্ত্রীসহ সব মন্ত্রী ও প্রতিমন্ত্রীকে বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি নতুন একটি সরকার গঠন করবেন। যা আবারো সুদানি জনগণের মনে আশার সঞ্চার করবে।

সাম্প্রতিক সময়ের দুর্ভোগ ও হতাশা দূর করার জন্য এ পদক্ষেপ জরুরি বলেও বিবৃতিতে জানান প্রেসিডেন্ট বশির।


আরো সংবাদ