২৬ সেপ্টেম্বর ২০১৮

অর্থনৈতিক সঙ্কট সমাধানে সরকারব্যবস্থা ঢেলে সাজানোর উদ্যোগ সুদানে

অর্থনৈতিক সঙ্কট সমাধানে সরকারব্যবস্থা ঢেলে সাজানোর উদ্যোগ সুদানে - সংগৃহীত

পুরো মন্ত্রিসভাকে বরখাস্ত করেছেন সুদানের প্রেসিডেন্ট ওমর আল-বশির এবং এরইমধ্যে তিনি মুয়াতাজ মুসাকে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দিয়েছেন। দেশের অর্থনৈতিক সঙ্কট সমাধানের জন্য পুরো সরকারব্যবস্থা ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছেন তিনি। তারই অংশ হিসেবে প্রধানমন্ত্রীসহ সব মন্ত্রীকে দায়িত্ব থেকে সরিয়ে দিলেন তিনি।

সোমবার ভোরে প্রেসিডেন্ট ওমর আল-বশির একটি বিবৃতি দেন। এতে তিনি সব মন্ত্রীকে বরখাস্ত করার ঘোষণা দেন। একই সঙ্গে সরকারের খরচ কমাতে নতুন মন্ত্রিসভায় ৩১ জনের পরিবর্তে ২১ জন মন্ত্রী রাখার কথাও বলেন তিনি।

বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট ওমর আল-বশির দেশের অর্থনৈতিক সঙ্কট সমাধানের জন্য প্রধানমন্ত্রীসহ সব মন্ত্রী ও প্রতিমন্ত্রীকে বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি নতুন একটি সরকার গঠন করবেন।

সাম্প্রতিক সময়ের দুর্ভোগ ও হতাশা দূর করার জন্য এ পদক্ষেপ জরুরি বলেও বিবৃতিতে জানিয়েছেন প্রেসিডেন্ট বশির। তার এ পদক্ষেপ সুদানি জনগণের মনে আশার সঞ্চার করবে বলে তিনি উল্লেখ করেছেন।

সুদানে সব মন্ত্রী বরখাস্ত
আলজাজিরা

পুরো মন্ত্রিসভাকেই বরখাস্ত করেছেন সুদানের প্রেসিডেন্ট ওমর আল বশির। দেশের অর্থনৈতিক সঙ্কট সমাধানের জন্য পুরো সরকারব্যবস্থা ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছেন তিনি। তারই অংশ হিসেবে প্রধানমন্ত্রীসহ সব মন্ত্রীকে দায়িত্ব থেকে সরিয়ে দিলেন তিনি। 

সোমবার ভোরে প্রেসিডেন্ট ওমর আল বশির একটি বিবৃতি দেন। এতে তিনি সব মন্ত্রীকে বরখাস্ত করার ঘোষণা দেন। একই সাথে সরকারের খরচ কমাতে নতুন মন্ত্রিসভায় ৩১ জনের পরিবর্তে ২১ জন মন্ত্রী রাখার কথাও বলেন তিনি।

বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট ওমর আল বশির দেশের অর্থনৈতিক সঙ্কট সমাধানের জন্য প্রধানমন্ত্রীসহ সব মন্ত্রী ও প্রতিমন্ত্রীকে বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি নতুন একটি সরকার গঠন করবেন। যা আবারো সুদানি জনগণের মনে আশার সঞ্চার করবে।

সাম্প্রতিক সময়ের দুর্ভোগ ও হতাশা দূর করার জন্য এ পদক্ষেপ জরুরি বলেও বিবৃতিতে জানান প্রেসিডেন্ট বশির।


আরো সংবাদ

ডিজিটাল নিরাপত্তা আইন : প্রফেসর আসিফ নজরুলের বিশ্লেষণ আফগানিস্তান নিয়ে যা বললেন ধোনি কিশোরগঞ্জের মালা-রুমা বেগমদের স্বাবলম্বী হওয়ার গল্প রাঙ্গামাটির কাউখালীতে ভয়াবহ অগ্নিকাণ্ডে ২২টি দোকান পুড়ে ছাই আত্মহত্যার চেষ্টা করলেই কারাদণ্ড বা জরিমানা ভেনিজুয়েলাকে একঘরে করতে কলম্বিয়ার প্রেসিডেন্টের আহ্বান আন্তর্জাতিক সকল বিরোধ নিষ্পত্তি ও সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে বিশ্ব নেতাদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ভারতে বন্যায় ১০ জনের প্রাণহানি ভিয়েতনামে ছুরিকাঘাতে একই পরিবারের ৩ সদস্য নিহত জাতিসঙ্ঘ শরণার্থী পুরস্কার পেলেন সুদানী চিকিৎসক ভারতে মধ্য আকাশে বিমানে আতঙ্ক!

সকল