২৪ জানুয়ারি ২০১৯

নিকারাগুয়ায় চিকিৎসকদের শাস্তির প্রতিবাদে বিক্ষোভ

-

নিকারাগুয়ায় চিকিৎসকদের শাস্তির প্রদানের প্রতিবাদে শনিবার দেশটির প্রেসিডেন্ট ড্যানিয়েল ওরতেগা সরকারের বিরুদ্ধে কয়েক হাজার বিক্ষোভকারী মিছিল করেছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।

মিছিলকালে বিক্ষোভকারীরা ‘আর নয় ক্ষমতার অপব্যবহার’, ‘চিকিৎসকরা দীর্ঘজীবী হোক’, ‘চিকিৎসকরা সন্ত্রাসী নয়’ স্লোগান দিয়ে চিকিৎসকদের সঙ্গে সংহতি প্রকাশ করে।

সরকার ম্যানাগুয়ায় আহত বিক্ষোভকারীদের চিকিৎসা দেয়ায় চিকিৎসকদের সন্ত্রাসী আখ্যায়িত করে তাদের চাকরিচ্যুত করেছে ।

দেশব্যাপী সরকারি হাসপাতালগুলোতে চাকরিরত প্রায় ১শ’ চিকিৎসককে বরখাস্ত করা হয়েছে। ওরতেগাবিরোধী আন্দোলনে সংঘর্ষে আহতদের চিকিৎসা দেয়ায় তাদের বিরুদ্ধে এ পদক্ষেপ নেয়া হয়।

মানবাধিকার সংস্থাগুলো জানায়, ওরতেগা প্রশাসনের বিরুদ্ধে তিন মাসের বেশি সময় ধরে চলা এই আন্দোলনে ৩১৭ জন নিহত ও ২ হাজার আহত হয়েছে। যুক্তরাষ্ট্র ও অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটস ও ভ্যাটিকান সবাই এই দাবির প্রতি সমর্থন জানিয়েছে।

আন্দোলনকারীরা ওরতেগার পদত্যাগ অথবা আগাম নির্বাচনের দাবিতে বিক্ষোভ করছে।

ওরতেগা ২০০৭ সাল থেকে ক্ষমতায় আছেন।


আরো সংবাদ

স্ত্রীর পরকীয়া দেখতে এসে বোরকা পরা স্বামী আটক (১৬৩৩৪)ইসরাইল-ইরান যুদ্ধ যেকোনো সময়? (১৫৮১৫)মেয়েদের যৌনতার ওষুধ প্রকাশ্যে বিক্রির অনুমোদন দিল মধ্যপ্রাচ্যের এ দেশটি (১৫৪৭৯)মানুষ খুন করে মাগুর মাছকে খাওয়ানো স্বেচ্ছাসেবক লীগ নেতা গ্রেফতার (১৫২৩২)ইরানি লক্ষ্যবস্তুতে প্রচণ্ড ইসরাইলি হামলা, নিহত ১১ (১৩৮১২)মাস্টার্স পাস করা শিক্ষকের চেয়ে ৮ম শ্রেণি পাস পিয়নের বেতন বেশি! (১১৪৪৩)৩০টি ইসরাইলি ক্রুজ ক্ষেপণাস্ত্র ভূপাতিত (৯৩৬২)একসাথে চার সন্তান, উৎসবের পিঠে উৎকণ্ঠা (৮২৮৫)করাত দিয়ে গলা কেটে স্বামীকে হত্যা করলেন স্ত্রী (৬০৭৯)শারীরিক অবস্থার অবনতি, কী কী রোগে আক্রান্ত এরশাদ! (৫৩৪৫)