২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

লিবিয়া উপকূলে নৌকাডুবিতে ১০০ অভিবাসীর মৃত্যু

নৌকাডুবিতে বেঁচে যাওয়া কয়েকজনকে উদ্ধার করে তীরে নিয়ে আসা হচ্ছে - ছবি : এএফপি

লিবিয়া উপকূলে ভূমধ্যসাগরে নৌকাডুবির ফলে প্রায় এক শ’ অভিবাসী নিখোঁজ রয়েছে এবং তাদের প্রাণহানি ঘটেছে বলে আশঙ্কা করা হচ্ছে। দেশটির কোস্টগার্ড এ খবর জানিয়েছে।

ভূমধ্যসাগর পাড়ি দেয়ার ক্ষেত্রে বিপজ্জনক হলেও কেন্দ্রীয় সরকারের দুর্বলতা ও ইতালি থেকে স্বল্প দূরত্বে হওয়ায় অনেক অভিবাসনপ্রত্যাশীর কাছে লিবিয়া ক্রমেই হয়ে উঠছে বেশি পছন্দের জায়গা। গতকাল শুক্রবার এক কর্মকর্তা জানান, রাজধানী ক্রিপোলির পূর্ব দিকের উপকূল থেকে ওই নৌকার ১৪ জনকে জীবিত উদ্ধার করেছে লিবিয়ার কোস্টগার্ড। দুর্ঘটনার সময়ে নৌকায় আসলেই কতজন অরোহী ছিল তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। ২০১৭ সালে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি ও ইউরোপীয় ইউনিয়নের অন্যান্য দেশে যাওয়ার জন্য লিবিয়ার এই পথ ব্যবহার করেছিল প্রায় এক লাখ ২০ হাজার মানুষ। জুনের প্রথম দিকে তিউনিসিয়ার উপকূলে ডুবে যায় অভিবাসীবাহী একটি নৌকা। এতে ১১২ জনের মৃত্যু হয়। তেমনি এ বছর ফেব্রুয়ারিতে লিবিয়ার পশ্চিম উপকূলে একটি জাহাজ ডুবে গেলে প্রায় ৯০ জনের মৃত্যু হয়।

অভিবাসীবিষয়ক আন্তর্জাতিক সংস্থা ভূমধ্যসাগরকে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক সীমান্ত বলে বর্ণনা করেছে। গত বছর উত্তর আফ্রিকা থেকে ইউরোপ যাওয়ার পথে এই সাগর পাড়ি দিতে গিয়ে ৩,১১৬ জনের প্রাণহানি ঘটে।


আরো সংবাদ



premium cement