১২ নভেম্বর ২০১৯

২০২০ সালে সরকারি ছুটি ২২ দিন

-

২০২০ সালে সরকারি ছুটি নির্ধারিত হয়েছে ২২ দিন। ১৪দিন সাধারণ ছুটি এবং নির্বাহী আদেশে ৮দিন সরকারি ছুটি মিলিয়ে মোট ২২দিন ছুটি থাকবে। এই ২২দিনের মধ্যে আবার ৮দিনই পড়েছে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার। গত বছর সাধারণ ছুটি ছিল ১৯দিন।

সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে আগামী বছরের সরকারি ছুটির এ তালিকার অনুমোদন দেয়া হয়েছে। প্রধানমন্ত্রীর তেজগাঁর কার্যালয়ে অনুষ্ঠিত এ বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদের বিদায়ী সচিব মোহাম্মদ শফিউল আলম সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়ে বলেন, ২০২০ সালের সরকারি ছুটির তালিকার অনুমোদন দিয়েছে মন্ত্রিপরিষদ। এর মধ্যে সাধারণ ছুটি ১৪দিন। আর সরকারের নির্বাহী আদেশে ছুটি থাকবে ৮দিন। সব মিলিয়ে মোট ২২দিন। এর বাইরে মুসলমানদের বিভিন্ন উৎসবের জন্য ঐচ্ছিক ৫দিন, হিন্দু ধর্মাবলম্বীদের ৮দিন, খ্রিস্টানদের জন্য ৮দিন এবং বৈৗদ্ধদের জন্য ৫দিন ছুটি থাকবে। এছাড়া পার্বত্য নৃগোষ্ঠীর বিভিন্ন ধর্মাবলম্বীদের জন্য ২দিন ঐচ্ছিক ছুটি থাকবে।
এবার সরকারি ছুটিতে জাতীয় দিবস তথা বিভিন্ন স¤প্রদায়ের গুরুত্বপূর্ণ ধর্মীয় দিবস উপলক্ষে ১৪ দিনের মধ্যে ৮ দিন পড়েছে শুক্র ও শনিবার। অর্থাৎ শুক্র ও শনিবার ছাড়া মোট ১৪দিন ছুটি কাটাতে পারবেন সরকারি চাকরিজীবীরা।
মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম বলেন, চলতি ২০১৯ সালেও মোট ২২ দিন সরকারি ছুটি ছিল, যার মধ্যে তিন দিনের ছুটি পড়েছিল সাপ্তাহিক ছুটির মধ্যে। আর ২০১৮ সালে ২২দিনে ৭দিন, ২০১৭ সালে ১০দিন এবং ২০১৬ সালে চার দিনের ছুটি পড়েছিল সাপ্তাহিক ছুটির দিনে।
বরাবরের মত এবারও বিভিন্ন ধর্মীয় উৎসবের জন্য ঐচ্ছিক ছুটির ব্যবস্থা রাখা হয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, মুসলমানদের জন্য ঐচ্ছিক ছুটি রাখা হয়েছে ৫ দিন, হিন্দুদের জন্য আট দিন, খ্রিস্টানদের জন্য ৮দিন এবং বৌদ্ধদের জন্য ৫দিন। এর বাইরে পার্বত্য এলাকার ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্যও ২ দিন ঐচ্ছিক ছুটি রাখা হয়েছে। 

 


আরো সংবাদ