২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

২৯ রোহিঙ্গার স্বেচ্ছায় ফিরে যাওয়ার দাবি মিয়ানমারের, জানে না বাংলাদেশ

২৯ রোহিঙ্গার স্বেচ্ছায় ফিরে যাওয়ার দাবি মিয়ানমারের, জানে না বাংলাদেশ - ছবি মিয়ানমার এমবিসি ঢাকার ফেসবুক থেকে নেয়া

বাংলাদেশে আশ্রয় নেয়া ২৯ জন রোহিঙ্গা স্বেচ্ছায় রাখাইনে ফিরে গেছে বলে দাবি করেছে মিয়ানমার। বুধবার মিয়ানমার দূতাবাসের ফেসবুক পেজে এ সব রোহিঙ্গার ছবিসহ এ তথ্য জানানো হয়েছে। তবে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করতে পারেনি।

মিয়ানমার দূতাবাস থেকে জানানো হয়েছে, বাস্তুচ্যুত আরো ২৯ ব্যক্তি টাং পিয় লিটউই অভ্যর্থনা কেন্দ্রের মাধ্যমে রাখাইনে ফিরে এসেছে। মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়, সমাজ কল্যাণ, ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয় এবং শ্রম, জনসংখ্যা ও অভিবাসন মন্ত্রণালয়ের কর্মকর্তারা তাদের স্বাগত জানিয়েছেন।

এতে বলা হয়, এ পর্যন্ত মোট ৩৫১ জন বাস্তুচ্যুত ব্যক্তি বাংলাদেশ থেকে স্বেচ্ছায় মিয়ানামার ফিরে এসেছে। মিয়ানমারের সমাজ কল্যাণ, ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রণালয় তাদের প্রতি মাসে চাল, ভোজ্য তেলসহ খাদ্য সামগ্রী সরবরাহ করছে। বাংলাদেশে শরণার্থী শিবিরে আশ্রয় নেয়া আরো বেশকিছু ব্যক্তি মিয়ানমার ফিরতে চায়।

প্রত্যাবাসন চুক্তির আওতায় বাস্তুচ্যুত ব্যক্তিদের ফিরিয়ে আনতে বাংলাদেশ সরকার ও জাতিসঙ্ঘের সাথে মিয়ানমার ঘনিষ্ঠভাবে কাজ করছে বলে জানিয়েছে দূতাবাস।

এ ব্যাপারে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন উর্ধ্বতন কর্মকর্তা জানান, আমরা এ ব্যাপারে কিছুই জানি না। দ্বিপক্ষীয় ভিত্তিতে রোহিঙ্গা প্রত্যাবাসন হলে দুই দেশের কর্মকর্তাদের উপস্থিতিতেই তা হবে। এ পর্যন্ত একজন রোহিঙ্গাও প্রত্যাবাসন চুক্তির আওতায় মিয়ানমার ফেরত যায়নি।

 


আরো সংবাদ



premium cement
রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন চৌগাছায় বাসচাপায় হেলপার নিহত ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছেন যারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে আন্দোলন স্থগিত ইন্টার্ন চিকিৎসকদের নিজ দেশে ৫ বছর পর ফিরল দিপক চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সংগঠন মজবুত করতে হবে : শামসুল ইসলাম ইউরো ২০২৪’কে সামনে রেখে দল নির্বাচনে বিপাকে সাউথগেট ভারতীয় পণ্য বর্জনকে যে কারণে ন্যায়সঙ্গত বললেন রিজভী মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

সকল