১৫ অক্টোবর ২০১৯

ড্রিমলাইনার ‘গাংচিল’ উদ্বোধনের পরই এক সপ্তাহ ধরে গ্রাউন্ডেড

ড্রিমলাইনার ‘গাংচিল’ উদ্বোধনের পরই এক সপ্তাহ ধরে গ্রাউন্ডেড - ছবি : সংগৃহীত

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া চতুর্থ প্রজন্মের তৃতীয় (বোয়িং-৭৮৭ ড্রিমলাইনার) উড়োজাহাজ ‘গাংচিল’ উদ্বোধন হতে না হতেই গ্রাউন্ডেড হয়ে পড়েছে। প্রায় এক সপ্তাহ ধরে অত্যাধুনিক এই উড়োজাহাজ হ্যাংগারে মেরামতের জন্য পড়ে থাকায় মধ্যেপ্রাচ্যের কুয়েত, আবুধাবি ও কাতারের রাজধানী দোহায় চলাচলকারী যাত্রীদের চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে। তবে ওই যাত্রীদের বিমানের অন্য এয়ারক্রাফট দিয়ে বিলম্বে হলেও গন্তব্যে পাঠানোর ব্যবস্থা করছে বিমান।

গতকাল বৃহস্পতিবার রাতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মুখপাত্র (জনসংযোগ) তাহেরা খন্দকারের সাথে যোগাযোগ করার পরও তার বক্তব্য পাওয়া যায়নি। তবে বিমানের প্রকৌশল বিভাগের ডেপুটি চিফ ইঞ্জিনিয়ার হানিফের সাথে যোগাযোগ করা হলে তিনি নয়া দিগন্তকে বিমানের নিজস্ব বোয়িং-৭৮৭ উড়োজাহাজটি প্রায় এক সপ্তাহ ধরে গ্রাউন্ডেড থাকার কথা স্বীকার করে বলেন, আলহামদুলিল্লাহ, উড়োজাহাজটি উড্ডয়নের জন্য এখন পুরোপুরি প্রস্তুত করা হয়েছে। আজ (বৃহস্পতিবার) রাত ৮টা ৩৫ মিনিটে কুয়েতের উদ্দেশে ঢাকা ত্যাগ করছে। আমরা এখন সবাই ওই এয়ারক্রাফটের সামনেই রয়েছি।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, উড়োজাহাজে যে সমস্যা দেখা দিয়েছিল সেটি মেন্যুফেকচারিং কোম্পানির সমস্যা। তাদেরকে গ্রাউন্ডেড হওয়ার পর সমস্যা দেখা দেয়ার কথা জানানো হলে তারা স্বীকার করেছে, এটা তাদের মেন্যুফেকচারিং ফল্ট। কী ধরনের সমস্যা দেখা দিয়েছিল অত্যাধুনিক নতুন এয়ারক্রাফটে- এমন প্রশ্নের উত্তরে ডেপুটি চিফ ইঞ্জিনিয়ার বলেন, তাদের প্ল্যান্টেই ভুলটি হয়েছে। একটি ওয়েরিংয়ের মতো। যা হোক এটা আমাদের পিআর সেকশন এবং এমডি মহোদয়ও বিষয়টি জানেন। এটা কি মেন্যুফেকচারিং ফল্টÑ এ বিষয়ে জানতে চাইলে তিনি জোর দিয়ে বলেন, এটা কনফার্ম বোয়িং কোম্পানির মেন্যুফেকচারিং ফল্ট। অলরেডি তারা স্বীকার করেছে তা। তাদের প্ল্যান্টেই কোনো একটা ইলেকট্রিক্যাল ওয়েরিংয়ে প্রবলেম ছিল। সাথে সাথে আইটেম পাঠিয়ে দিয়েছে। আসতে যতক্ষণ দেরি হয়েছে। তিনি বলেন, এক সপ্তাহ ধরে এটি মেরামতের জন্য থাকলেও আজকেই আমরা একটা সম্পূর্ণ সার্ভিসেবল ডিক্লেয়ার করেছি। এই সমস্যার জন্য বোয়িংয়ের ভুল আছে, বিমান বা বাংলাদেশ সরকারের কারো কোনো হাত নেই। নতুন এয়ারক্রাফট বুঝে নেয়ার সময় কি সমস্যাটা প্রতিনিধিদলের কাছে ধরা পড়েনি- এমন প্রশ্নের উত্তরে প্রকৌশলী হানিফ বলেন, এই ঘটনার সাথে উড়োজাহাজ বুঝে নেয়ার কোনো সম্পর্ক নেই। এটা নির্দিষ্ট একটা সময় পর্যন্ত ঠিক ছিল।

উল্লেখ্য, গত ২২ আগস্ট (বৃহস্পতিবার) বেলা সাড়ে ১১টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনাল থেকে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির তৃতীয় ড্রিমলাইনার উড়োজাহাজ ‘গাংচিল’ (বোয়িং-৭৮৭)-এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর তিনি উড়োজাহাজে আরোহণ করেন এবং ককপিটসহ বিভিন্ন অংশ ঘুরে দেখেন।
উদ্বোধনের পর ওই দিন বিকেল সাড়ে ৫টায় যাত্রী নিয়ে আবুধাবির উদ্দেশে ঢাকা ত্যাগ করে উড়োজাহাজটি। এর আগে ২৫ জুলাই যুক্তরাষ্ট্রের সিয়াটল থেকে দেশে আসে বোয়িং-৭৮৭।

এ দিকে কারিগরি ক্রটির কারণে বিমানের ক্রয় করা সর্বশেষ এবং চতুর্থ ড্রিমলাইনার উড়োজাহাজ ‘রাজহংস’ গতকাল আসার সময় নির্ধারণ থাকলেও যুক্তরাষ্ট্রের সিয়াটল থেকে আসতে পারেনি। ওই এয়ারক্রাফটে রাডারে গুরুতর সমস্যা দেখা দিয়েছে। তবে আগামীকাল শনিবার (১৪ সেপ্টেম্বর) ড্রিমলাইনার রাজহংস ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসার কথা রয়েছে। ইতোমধ্যে এয়ারক্রাফটটি আনতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এয়ার মার্শাল (অব:) এনামুল বারীর নেতৃত্বে একটি প্রতিনিধিদল যুক্তরাষ্ট্রে অবস্থান করছে।


আরো সংবাদ




astropay bozdurmak istiyorum