১৫ অক্টোবর ২০১৯

ছুটিতে পাঠানো হচ্ছে ইফা ডিজিকে 

সামীম মোহাম্মদ আফজাল - ছবি : সংগৃহীত

ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজালকে অবশেষে ছুটিতে পাঠানো হচ্ছে। তার স্থলে ধর্ম মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কোনো কর্মকর্তাকে ভারপ্রাপ্ত মহাপরিচালকের দায়িত্ব দেয়া হবে। এ লক্ষ্যে আগামীকাল শনিবার ধর্ম মন্ত্রণালয়ে ইসলামিক ফাউন্ডেশন বোর্ড অব গভর্নরসের সভা ডাকা হয়েছে। ওই সভা থেকেই এই সিদ্ধান্ত নেয়া হবে।

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো: আব্দুল্লাহ ও ধর্মসচিব মো: আনিছুর রহমান গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হসিনার সাথে দেখা করার পর প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকেই এমন সিদ্ধান্ত নেয়া হচ্ছে। প্রধানমন্ত্রী ইফা ডিজিকে নিয়ে অচলাবস্থার একটি সম্মানজনক সমাধানের জন্য ধর্ম প্রতিমন্ত্রীকে দায়িত্ব দিয়ে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেয়ার পরই এই সমাধান আসছে বলে সংশ্লিষ্টরা জানান। ধর্ম প্রতিমন্ত্রী পদাধিকার বলে ইফা বোর্ড অব গভর্নরসের চেয়ারম্যান। 

ডিজির পদত্যাগ দাবিতে আন্দোলনরত কর্মকর্তা-কর্মচারীদের পক্ষে গতকাল সন্ধ্যায় পাঠানো বিজ্ঞপ্তিতে ধর্ম প্রতিমন্ত্রী ও সচিব প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাতের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দেয়ায় সব কর্মসূচি স্থগিত করার কথা জানানো হয়। জানতে চাইলে ইফা সচিব কাজী নুরুল ইসলাম শনিবার ইফার বোর্ড অব গভর্নরসের সভা আহ্বান করার বিষয়টি নিশ্চিত করেন। ধর্ম প্রতিন্ত্রী ও সচিব প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাতের বিষয়টিও শুনেছেন জানিয়ে তিনি বলেন, একটি সম্মানজনক সমাধানের জন্য প্রধানমন্ত্রী ধর্ম মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন এমন কথা আমিও শুনেছি। 

ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আনোয়ার হোসাইনের সাথে কথা বলেও প্রধানমন্ত্রীর সাথে প্রতিমন্ত্রী ও সচিবের সাক্ষাৎ এবং শনিবার ইফার বোর্ড অব গভর্নরসের সভা হওয়ার বিষয়টি জানা গেছে। সচিব কাজী নুরুল ইসলাম জানান, বোর্ড অব গভর্নরসই এ ব্যাপারে একটি সিদ্ধান্ত গ্রহণ করবে বলে আশা করা হচ্ছে। তিনি আরো জানান, ইফার পরিস্থিতিও বর্তমানে স্বাভাবিক। কর্মকর্তা-কর্মচারীরাও তাদের কর্মসূচি স্থগিত করার ঘোষণা দিয়েছেন। 

এ দিকে আগামী ডিসেম্বর পর্যন্ত সামীম মোহাম্মদ আফজালের চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ রয়েছে। কোন প্রক্রিয়ায় ডিজিকে কত মাসের জন্য ছুটি দেয়া হবে তা ইফার বোর্ড অব গভর্নরসের বৈঠকেই ঠিক করা হবে। ইফা ডিজি ২০০৯ সালের ফেব্রুয়ারি মাস থেকে গত ১০ বছর দায়িত্ব পালন করে আসছেন। তিনি বিচারিক কর্মকর্তা ছিলেন। তিনি সাবেক জেলা জজ। ডিজি বর্তমানে শারীরিকভাবে খুবই অসুস্থ। তার শরীরে ক্যান্সার ধরা পড়ায় কয়েক মাস আগে সিঙ্গাপুরে বড় ধরনের একটি অপারেশনও হয়েছে। তার অসুস্থতার কারণেও ইফার কাজে ব্যাঘাত ঘটছে বলে সংশ্লিষ্টরা জানান। এ ছাড়া অনিয়ম ও ক্ষমতার অপব্যবহারকে কেন্দ্র করে ধর্ম মন্ত্রণালয়ের সাথেও তার তিক্ততা তৈরি হয়। সর্বশেষ পদত্যাগের সিদ্ধান্ত নিয়েও পরে সিদ্ধান্ত পরিবর্তন করায় সৃষ্টি হয় ধূম্রজাল। 

প্রসঙ্গত, ক্ষমতার অপব্যবহার ও অনিয়ম দুর্নীতির অভিযোগে গত ১০ জুন ধর্ম মন্ত্রণালয় ইফা ডিজিকে সাত দিনের মধ্যে কারণ দর্শানোর নোটিশ দেয়ার পরই মূলত ইসলামিক ফাউন্ডেশনের পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। বায়তুল মোকাররম মসজিদের একটি পিলার গায়েবের ঘটনাকে কেন্দ্র করে মসজিদ ও মার্কেট বিভাগের পরিচালক মহিউদ্দিন মজুমদারকে ডিজি আকস্মিক বরখাস্ত করার ঘটনাকে কেন্দ্র করে সামীম মোহাম্মদ আফজালকে কারণ দর্শানোর নোটিশ দেয় ধর্ম মন্ত্রণালয়। একই সাথে সেই মহিউদ্দিন মজুমদারের বরখাস্তের আদেশও বাতিল করা হয়। ডিজি পিলার চুরির ঘটনা ধামাচাপা দেয়ার চেষ্টা করেন বলে অভিযোগ ওঠে। অন্য দিকে মহিউদ্দিন মজুমদার বিষয়টির ব্যাপারে তাকে অবহিত করার পাশাপাশি আইনের আশ্রয় নেয়ায় তিনি ক্ষুব্ধ হয়েই তাকে বরখাস্ত করেছিলেন বলে অভিযোগ রয়েছে। এ ছাড়াও ১০ বছর দায়িত্ব পালনকালে ডিজির বিরুদ্ধে অসংখ্য অনিয়মের অভিযোগ রয়েছে। দুর্নীতি দমন কমিশনে তার বিরুদ্ধে অভিযোগ রয়েছে।


আরো সংবাদ




astropay bozdurmak istiyorum