২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ঈদের আগেই ছুটির আমেজ সচিবালয়ে

ঈদের আগেই ছুটির আমেজ সচিবালয়ে - সংগৃহীত

সোমবার দুপুরের আগ থেকেই অনেকটা কর্মচাঞ্চল্যহীন হয়ে পড়ে দেশের প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়। ঈদের আগেই বিরাজ করে ছুটির আমেজ। কেউ কেউ অফিসে এসে হাজিরা দিয়েই বেরিয়ে পড়েছেন গ্রামের পথে। অফিস থেকেই বাড়ি যেতে ব্যাগ ও বাচ্চাকে সাথে নিয়ে এসেছিলেন কেউ কেউ।

প্রধানমন্ত্রী দেশের বাইরে থাকায় ছিল না মন্ত্রিসভার বৈঠকও। কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি প্রায় অর্ধেকে নেমে আসায় অনেক কক্ষই ফাঁকা পড়ে থাকে। যেসব কর্মকর্তা-কর্মচারী এদিন অফিস করছেন, তাদের গল্প করেই সময় কাটাতে দেখা যায়। সকাল ১১টার পর থেকেই অনেককে ব্যাগ নিয়ে সচিবালয় ছাড়তে দেখা যায়।

জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবার ঈদ করবেন ফিনল্যান্ডে। জাপান সফর শেষে আজ সৌদি আরবে ওআইসি সম্মেলনে যোগদান করবেন। সেখান থেকে যাবেন ফিনল্যান্ডে। তার সফরসঙ্গী হয়েছেন অনেক ব্যবসায়ী ও রাজনৈতিক নেতা। রয়েছেন মন্ত্রী-প্রতিমন্ত্রী ও বেশ কয়েকজন সচিব। এ ছাড়া আরো অন্তত ১২ জন মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সচিব এখন দেশের বাইরে। এ অবস্থায় ঈদের আগেই যেন প্রশাসনিক প্রাণকেন্দ্র সচিবালয়ে ঈদের আমেজ লেগে গেছে। সচিবালয়ের বেশির ভাগ শাখা ছিল দৃশ্যত ফাঁকা। গতকাল বৃহস্পতিবার ঈদের আগের শেষ অফিস ছিল। কিন্তু এদিন অফিস, সচিবালয় ব্যাংক পাড়া মতিঝিল ও আদালত পাড়া ছিল একেবারে ফাঁকা। আবার সকাল সকাল অফিসে এসে যোগদান করেই বাড়িতে রওনা হয়েছেন অনেকেই। ফলে গতকাল বৃহস্পতিবার রাজধানীতে অফিস খোলা থাকলেও উপস্থিতি ছিল একেবারেই কম।
মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, শবে কদরের পরের দিন ৩ জুন ছুটি ঘোষণা হচ্ছে না। সে কারণে সোমবার অফিস খোলা থাকবে। ৩ জুন ছুটি ঘোষণার সম্ভাবনা আছে কি না এই প্রশ্নে শফিউল বলেন, এখনো কোনো আলোচনা শুনিনি। এখন প্রধানমন্ত্রী বিদেশে থাকলেও কাজ করেন। এটা ইন্টারনেটের যুগ, ফাইল মেইলে চলে যায়, মেইলে চলে আসে, কোনো সমস্যা হয় না।

গতকাল সচিবালয়ে মন্ত্রী-প্রতিমন্ত্রীদের উপস্থিতি ছিল একেবারেই কম। অনেকেই এরই মধ্যে বিদেশে গেছেন আবার অনেকই নিজ নিজ এলাকায় চলে গেছেন। বিদেশে যে সব গুরুত্বপূর্ণ ব্যক্তি আছেন তারা হলেনÑ অর্থমন্ত্রী এ এইচ এম মুস্তাফা কামাল, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম, আইনমন্ত্রী আনিসুল হক, গৃহায়ন গণপূর্তমন্ত্রী স ম রেজাউল করিম, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো: নজিবুর রহমান, এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো: আবুল কালাম আজাদ, পররাষ্ট্র সচিব মো: শহীদুল হক, জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।
অন্যরা আজ অথবা আগামীকাল রওনা হবেন নির্বাচনী এলাকায়। ফলে সচিবালয়ে দর্শনার্থীদের উপস্থিতি ছিল একেবারে হাতে গোনা। দুপুরের পর সচিবালয় একেবারে ফাঁকা হয়ে যায়। অনেক অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব বা উপ-সচিবদের কক্ষ ছিল খালি। এ দিকে ব্যাংকপাড়া মতিঝিলে ছিল না ভিড়। অবশ্য সকাল থেকেই ব্যাংকগুলোতে টাকা উত্তোলনের জন্য কিছুটা ভিড় কিছুটা লক্ষ করা গেছে। দুপুরের পর অনেক ব্যাংক ফাঁকা হয়ে যায়। 

এ ছাড়াও পুরনো ঢাকার আদালত পাড়াও ছিল ফাঁকা। জেলা জজ আদালতসহ মেজিস্ট্রেটরা আদালতে বসলেও হাজিরা ছিল হাতে গোনা। একই অবস্থা দেখা গেছে উচ্চ আদালতেও। হাইকোর্ট ও সুপ্রিমকোর্টে বিচার প্রার্থীদের উপস্থিতি খুব একটা ছিল না। যে কারণে আইনজীবীদের উপস্থিতিও ছিল একেবারেই কম। এক কর্মদিবস পর ঈদ। তাই সবার মাঝে ঈদের আমেজ বিরাজ করছে। এবার লম্বা ছুটির কারণে আগেভাগেই অনেকে ঢাকা ছেড়ে যাওয়ার কারণে রাজধানীর বিপণিবিতান ও মার্কেটগুলোতেও ক্রেতাদের ভিড় কমে গেছে। রাজধানীর বাস টার্মিনালগুলোতেও যাত্রীর চাপ ছিল স্বাভাবিক।

২০১৯ সালের বর্ষপঞ্জি অনুযায়ী, রমজান মাস ২৯ দিন ধরে নিয়ে ৪, ৫ ও ৬ জুন ঈদুল ফিতরের ছুটি। রমজান ৩০টি হলে ঈদ হবে ৬ জুন, সেক্ষেত্রে ৭ জুনও ঈদের ছুটি থাকবে। ৫ জুন ঈদ হলে তিন দিনের ঈদের ছুটির সাথে দুই দিনের সাপ্তাহিক ছুটি মিলিয়ে ৪ থেকে ৮ জুন টানা পাঁচ দিন ছুটি পাওয়া যাবে। ৪ জুন ঈদের ছুটি শুরুর আগে ২ জুন থাকবে শবে কদরের ছুটি। এরপর ৩ জুন শুধু অফিস খোলা। প্রধানমন্ত্রী নির্বাহী আদেশে ওই দিন ছুটি ঘোষণা করলে টানা নয় দিনের ছুটি মিলে যাবে সরকারি চাকরিজীবীদের। ২০১৬ সালে রমজানের ঈদের সময় প্রধানমন্ত্রী একদিন ছুটি ঘোষণা করায় টানা নয় দিনের ছুটি পেয়েছিলেন সরকারি চাকরিজীবীরা। এবারো সেই আশায় রয়েছেন তারা। কিন্তু ৩ জুনের আশা না থাকায় অনেক সরকারি কর্মকর্তা ও কর্মচারী আগাম ৩ জুনের ছুটি নিয়েছেন।


আরো সংবাদ



premium cement
মেট্রোরেলের জন্য ৫ বছরে ৫৭ হাজার কোটি টাকা চায় সড়ক বিভাগ সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতির অভিযোগ শ্রমিক নেতাদের সাজেকে ট্রাক উল্টে নিহত ৬ জাজিরায় আ’লীগের দুই গ্রুপে সংঘর্ষ জেল থেকে বেরিয়ে ফের শিশুপর্নোতে জড়ালেন শিশুসাহিত্যিক টিপু ঢাকাসহ জেলায় জেলায় ইসতিসকার নামাজে বৃষ্টি চেয়ে দোয়া হজ ব্যবস্থাপনায় প্রতিবন্ধকতা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা জলবায়ু পরিবর্তনের প্রভাব বেশি এশিয়ায় : জাতিসঙ্ঘ বিচারক-আইনজীবী-জেলারের কাছে ব্যাখ্যা তলব হাইকোর্টের ফেসবুকে মহানবী সা:-কে নিয়ে কটূক্তি, রংপুরে ছাত্রলীগকর্মী গ্রেফতার প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে ইসির বৈঠক আজ

সকল