২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

দুর্গম উপজেলায় সরকারি চাকরিজীবীদের বিশেষ ভাতার প্রজ্ঞাপন জারি

দুর্গম উপজেলায় সরকারি চাকরিজীবীদের বিশেষ ভাতার প্রজ্ঞাপন জারি - সংগৃহীত

১৬টি দুর্গম এলাকায় কর্মরত সরকারি চাকরিজীবীরা এখন থেকে ভাতা পাবেন। ভাতার সর্ব্বোচ্চ হার মাসিক ৫ হাজার টাকা এবং সর্ব্বোনি¤œ এক হাজার ৬৫০ টাকা। এসব চাকরিজীবীর এই ১৬ এলাকার হাওর, দ্বীপ ও চর এলাকায় ও উপজেলা কাজ করতে হবে। 
২০১৫ সালের জাতীয় বেতন কাঠামো অনুযায়ী এসব ভাতা নির্ধারণ করে গতকাল একটি প্রজ্ঞাপন জারি করেছে অর্থমন্ত্রণালয়। প্রজ্ঞাপনটি গত ৫ মে স্বাক্ষরিত হওয়ায় ৫ মে থেকে এসব ভাতা কার্যকর ধরা হয়েছে।

১৬টি দুর্গম এলাকার মধ্যে রয়েছে কিশোরগঞ্জের ইটনা, মিঠামইন ও অষ্টগ্রাম, চট্টগ্রামের সন্দীপ, কক্সবাজারের কুতুবদিয়া, নোয়াখালীর হাতিয়া, সিরাজগঞ্জের চৌহালী, কুড়িগ্রামের রৌমারী ও চর রাজিবপুর, পটুয়াখালীর রাঙ্গাবালী, ভোলার মনপুরা। সুনামগঞ্জের ধর্মপাশা, শাল্লা, ও দোয়ারাবাজার, হবিগঞ্জের আজমিরীগঞ্জ এবং নেত্রকোনার খালিয়াজুরী উপজেলাকে হাওর, দ্বীপ বা চর উপজেলার হিসেবে ঘোষণা করে সরকার। গত ১৯ ফেব্রুয়ারি হাওর, দ্বীপ বা চর অঞ্চলকে উপজেলা হিসেবে ঘোষণা করা হয়।
প্রজ্ঞাপন অনুযায়ী ১৬ উপজেলায় কর্মরতদের বিশেষ ভাতার হার

জাতীয় বেতনস্কেল, ২০১৫ এর গ্রেড (তম) ভাতার পরিমাণ (টাকা)
২০ ১৬৫০ 
১৯ ১৭০০
১৮ ১৭৬০
১৭ ১৮০০
১৬ ১৮৬০
১৫ ১৯৪০
১৪ ২০৪০
১৩ ২২০০
১২ ২২৬০
১১ ২৫০০
১০ ৩২০০
৯ ৪৪০০
৮ ৪৬০০
৭ থেকে তদূর্ধ্ব ৫০০০

জানা গেছে, ১৬ উপজেলায় কর্মরত সরকারি চাকরিজীবীদের জন্য বিশেষ ভাতা চালুর জন্য গত ৭ মার্চ জনপ্রশাসন মন্ত্রণালয় এবং অর্থ বিভাগের সচিবকে চিঠি পাঠায় মন্ত্রিপরিষদ বিভাগ। বর্তমান নিয়মে পার্বত্য জেলা সদর ও সদর উপজেলায় নিযুক্ত সব সরকারি কর্মচারী মূল বেতনের ২০ শতাংশ হারে সর্বোচ্চ তিন হাজার টাকা এবং অন্যান্য উপজেলায় মূল বেতনের ২০ শতাংশ হারে সর্বোচ্চ পাঁচ হাজার টাকা পাহাড়ি ভাতা দেয়া হয়।


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল