১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভাগ্যবান তিন নারী

ডা. দীপু মনি, হাবিবুন নাহার ও মুন্নুজান সুফিয়ান। -

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার কথা রেখেছেন। তিনি চমক দিয়েই তার শুরু করলেন তার টানা তৃতীয় মেয়াদের সরকার। আর তার চমকটা হল মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা দিয়ে। তার বর্তমান মন্ত্রিসভার অনেক হেভিওয়েট মন্ত্রীদেরকে ছাটাই করে অপেক্ষাকৃত নতুন ও ক্লিন ইমেজের মুখদেরকে মন্ত্রিসভায় জায়গা করে দিয়েছেন।

নতুন মন্ত্রিসভায় স্থান পাচ্ছেন প্রধানমন্ত্রী ছাড়া আরো তিনজন ভাগ্যবান নারী সদস্য। এরমধ্যে দুজনই ২০০৯ সালের মন্ত্রিসভায় ছিলেন।

রোববার বিকেলে সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেন। একই সঙ্গে তিনি কে কোন দফতর পাচ্ছেন তাও জানান।

৪৬ সদস্যের নতুন মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী ছাড়া ২৪ মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী ও তিনজন উপমন্ত্রী থাকছেন। তবে সর্বশেষ মন্ত্রিসভায় নারী সদস্য ছিলেন চারজন। কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রী মেহের আফরোজ চুমকি ও জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক। তাদের কেউই নতুন ঘোষিত মন্ত্রিসভায় জায়গা পাননি।

নতুন মন্ত্রিসভায় শিক্ষামন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন চাঁদপুর-৩ আসনের সংসদ সদস্য ডা. দীপু মনি। যদিও এর আগে ২০০৯ সালের মন্ত্রিসভায় তিনি পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। টানা তিনবার তিনি চাঁদপুর থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তার পররাষ্ট্রমন্ত্রীর আমলেই বাংলাদেশ সমুদ্র বিজয় করেন। বর্তমান শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ মন্ত্রিসভায় সুযোগ পাননি।

এ ছাড়া শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হচ্ছেন খুলনা-৩ আসনের সংসদ সদস্য মন্নুজান সুফিয়ান। তিনিও এর আগেও তিনি শ্রম প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনিও টানা তিনবার সংসদ সদস্য নির্বাচিত হন।

বাগেরহাট-৩ আসনের সংসদ সদস্য হাবিবুন নাহার পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন। তার স্বামী খুলনা সিটি করপোরেশন নির্বাচনের মেয়র তালুকদার আবদুল খালেক। তার স্বামীও ১৯৯৬ সালের মন্ত্রিসভায় প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তার নির্বাচনী আসনেই রামপাল বিদ্যুৎ কেন্দ্র বাস্তরায়ন হচ্ছে।

আজ সোমবার বিকেল সাড়ে ৩টায় বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার শপথ হবে। সেখানে রাষ্ট্রপতি প্রথমে প্রধানমন্ত্রীর শপথ পড়াবেন। এরপর মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের শপথ পড়াবেন।


আরো সংবাদ



premium cement