২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নতুন মন্ত্রীসভা নিয়ে যা বললেন বিশিষ্টজনরা

- ফাইল ছবি

নব ঘোষিত মন্ত্রীসভায় পুরনোদের বাদ দিয়ে উল্লেখযোগ্যসংখ্যক নতুনদের স্থান দেয়ায় এক নতুন যুগের সূচনা হিসেবে আখ্যায়িত করেছেন বিশিষ্ট ব্যক্তিবর্গ। নতুন মন্ত্রীসভা নিয়ে তারা আশাবাদ ব্যক্ত করে বলেছেন, তারা নতুন উদ্যমে কাজ করতে পারবেন। একই সাথে ক্ষমতাকে সম্পদ অজর্ননের হাতিয়ারে পরিণত করার সংস্কৃতি থেকে বের হয়ে আসারও আহবান জানিয়েছেন তারা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের খ্যাতিমান প্রফেসর আবু আহমেদ নতুন মন্ত্রীসভা বিষয়ে বলেন, আমি মনে করি খুব ভাল মন্ত্রীসভা গঠন হয়েছে। নতুনদের সুযোগ দেয়াটা বেশি ভাল হয়েছে। তারা কাজ করতে পারবেন। দেশের জন্য কাজ করতে শক্তি উদ্যম দরকার । সেটা নতুন আর তরুণদের দিয়ে সম্ভব।

সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদিন মালিক বলেন, এটা নতুন যুগের সূচনা। অনেকে প্রথমবারের মত মন্ত্রী হওয়ায় নতুন উদ্যমে কাজ করতে পারবেন বলে আমি আশা করছি।

টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, মন্ত্রীসভায় নতুনদের প্রাধান্য রয়েছে এটা উল্লেখযোগ্য একটা দিক। দেশে জবাবদিহিতার ক্ষেত্র যেহেতু সঙ্কুচিত তাই আশা করব মন্ত্রীরা নিজেরা নিজেদের দুর্নীতির উর্দ্ধে রাখবেন। স্বচ্ছতার পরিচয় দেবেন। ক্ষমতা যেন সম্পদ অর্জনের হাতিয়ার না হয় সে দিকে খেয়াল রাখবেন। ক্ষমতাকে সম্পদ বাড়ানোর সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। তারা দেশের তরুনদের দিকে মনোযোগ দিবেন এবং তাদের জন্য বিশেষ কর্মসূচী নেয়া উচিত।

পুরনো হেবিওয়েটদের বাদ পড়া বিষয়ে তিনি বলেন, এটাই তো আর শেষ নয়। ভবিষ্যতে রদবদলের সুযোগ তো থাকছেই।


আরো সংবাদ



premium cement