১৭ নভেম্বর ২০১৮

পদোন্নতি পাওয়া উপসচিবদের বঙ্গবন্ধুর মাজার জিয়ারত

বুধবার ২৭৩ জন সিনিয়র সহকারি সচিবকে উপসচিব পদে পদোন্নতি দেয়া হয় - ফাইল ছবি

পদোন্নতি পেয়ে সরকারের ৭৮ জন উপসচিব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজার জিয়ারত করলেন। শনিবার সকালে ঢাকা থেকে বিসিএস ২৪তম ব্যাচের ২৫ জন ও ২৫তম ব্যাচের ৫২ জন কর্মকর্তা গোপালগঞ্জের টুঙ্গীপাড়ায় যান। সেখানে তারা বঙ্গবন্ধুর মাজারে পবিত্র ফাতেহা শরীফ পাঠ শেষে দোয়া করেন। এরপর তারা মাজারে ব্যাচভিত্তিক পুস্পস্তবক অর্পণ করেছেন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

বিষয়টির সত্যতা নিশ্চিত করে বিসিএস ২৪তম ব্যাচের সদ্য পদোন্নতি পাওয়া একজন উপসচিব জানান, শনিবার দুপুরে তার ব্যাচের ২৫ জন উপসচিব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজারে পুস্পস্তবক অর্পণ করেছেন।

এ প্রসঙ্গে বিসিএস ২৫তম ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব কামরুল আহসান তালুকদার জানান, তার ব্যাচের সদ্য পদোন্নতি পাওয়া ৫২ জন উপসচিব শনিবার দুপুরে বঙ্গবন্ধুর মাজারে ফুল দিয়েছেন। পাশাপাশি মাজারে পবিত্র ফাতেহা শরীফ পাঠের পর দোয়া মোনাজাত করেছেন। এ সময় তারা দেশ ও জাতির মঙ্গলের জন্যও দোয়া করেছেন।

গত বুধবার গভীর রাতে ২৭৩ জন সিনিয়র সহকারি সচিবকে উপসচিব পদে পদোন্নতি দেয় সরকার। একটি প্রজ্ঞাপনে ২৪৯ জন কর্মকর্তাকে উপসচিব পদে পদোন্নতি দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা নিয়োগ করা হয়। আর বিদেশে বিভিন্ন মিশনে কর্মরত ৭ জনের জন্য আলাদা প্রজ্ঞাপনে বলা হয়, তারা উন্নীত পদে যোগদানের তারিখ হতে উপসচিবের বেতন-ভাতা পাবেন। বাকি ১৭ জন শিক্ষাছুটিতে থাকায় তাদের প্রজ্ঞাপন জারি করা হয়নি।

পদোন্নতিপ্রাপ্তদের মধ্যে বিসিএস ১৯৮৫ ব্যাচের একজন, ১৯৮৬ ব্যাচের একজন, ১১তম ব্যাচের একজন, ১৩তম ব্যাচের একজন, ১৮তম ব্যাচের ২জন, ২১তম ব্যাচের ৩ জন, ২২তম ব্যাচের ১০ জন, ২৪তম ব্যাচের ৩৩ জন এবং নিয়মিত ব্যাচ হিসেবে ২৫ ব্যাচের ১৫০ জন কর্মকর্তা ছিলেন। এছাড়া প্রশাসন ক্যাডারের বাইরে থেকে ৬৯ জনকে পদোন্নতি দেয়া হয়েছে। পদোন্নতিপ্রাপ্তদের মধ্যে এবার কমবেশি ৫২ কর্মকর্তা রয়েছেন, যাদের প্রয়োজনীয় যোগ্যতা থাকা সত্ত্বেও নানা কারণে এর আগে একাধিকবার বঞ্চিত হয়েছিলেন। পদোন্নতি পাওয়া এসব কর্মকর্তাদের মধ্য থেকে দুই ব্যাচের ৭৮ জন শনিবার বঙ্গবন্ধুর মাজার জিয়ারত করেছেন।


আরো সংবাদ