২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রানওয়ের বোয়িং ধারণ ক্ষমতা বাড়ানো হচ্ছে

বোয়িং ৭৭৭ উড়োজাহাজ - ছবি : সংগৃহীত

রানওয়ের বোয়িং ৭৭৭ উড়োজাহাজ ধারণক্ষমতা বৃদ্ধি এবং টার্মিনাল সম্প্রসারণসহ আধুনিকায়ন করা হচ্ছে সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরকে। এ বিমানবন্দর হয়ে চলা যাত্রী, কার্গো ও ফ্লাইটের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তবে বতর্মানে রানওয়েতে বোয়িং ৭৭৭ ধরনের সুপরিসর বিমান কেবল সীমিত লোডে উড্ডয়ন ও অবতরণ করতে পারে। এটিকে আধুনিক মানের বিমানবন্দরে পরিণত করতে দুই হাজার ৪৬০ কোটি টাকা ব্যয়ের প্রকল্প প্রস্তাব করা হয়েছে বলে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। 

মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরটি দেশের তৃতীয় বৃহত্তম আন্তর্জাতিক বিমানবন্দর। বিমানবন্দরে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক উভয় ক্ষেত্রেই যাত্রী ও বিমান চলাচলের হার বহুলাংশে বেড়েছে। দেশের বেশির ভাগ গ্যাস ফিল্ড সিলেটে হওয়ার কারণে শিল্পায়নও বেশি হয়েছে সে অঞ্চলে। ফলে এই বিমানবন্দর দিয়ে যাত্রীর পাশাপাশি কার্গো ওঠানামা কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে ১২ হাজার ১০০ বর্গমিটারের প্যাসেঞ্জার টার্মিনাল রয়েছে। এটাকে সম্প্রসারিত করে ৩৪ হাজার ৯১৯ বর্গমিটার করা হবে। কার্গো ভবন আছে মাত্র সাড়ে ৭০০ বর্গমিটারের। এটাকে ছয় হাজার ৮৯২ বর্গমিটারে উন্নীত করা হবে। 

প্রাপ্ত পরিসংখ্যান অনুযায়ী, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে সামরিক কাজে ব্যবহারের জন্য এই বিমানবন্দরটি নির্মাণ করা হয়। স্বাধীনতার পর থেকে এটি অভ্যন্তরীণ বিমানবন্দর হিসেবে পরিচালিত হতে থাকে। পরে বিভিন্ন সময় তা উন্নয়ন করা হয়। ১৯৯৮ সালে লন্ডন ফ্লাইট চালুর মাধ্যমে ওসমানী বিমানবন্দরকে আন্তর্জাতিক মানে রূপান্তরিত করা হয়। ২০০৪ সালে দুই লাখ ৪১ হাজার ৬১ জন যাত্রী এবং ১৬১ দশমিক ৮ টন কার্গো পরিবহন করা হয়, যা ২০১৭ সালে পাঁচ লাখ ১৯ হাজার ৯৭৭ যাত্রী এবং সাত হাজার ২৬৫ দশমিক ৪৬ টন কার্গো পরিবহন করা হয়। গত ১০ বছরে বিদ্যমান টার্মিনাল ভবনের ধারণক্ষমতা অতিক্রম করেছে। ২০২০ সালে ছয় লাখ ২৪ হাজার যাত্রী, তিন হাজার ৪৮৩টি ফ্লাইট এবং ১৩ হাজার ৩৫৫টন কার্গো পরিবহন উন্নীত হবে। 

এ দিকে পরিকল্পনা কমিশন প্রকল্পের ব্যয়ের কিছু খাতের বিষয়ে ব্যাখ্যা চেয়েছে। টার্মিনাল ভবনের ব্যয় প্রাক্কলনে ২০ কোটি টাকার অভ্যন্তরীণ ডেকোরেশন, ভাস্কর্য ও মুর্যাল প্রভৃতি, ১৩ কোটি টাকার বিদেশী ফিটিংসসহ প্রক্ষালন কক্ষ, ৩৫ কোটি টাকার ১২০০টি লাউঞ্জ চেয়ার, ১৪৯ কোটি টাকা ব্যয়ে অভ্যন্তরীণ বিদ্যুতায়নের ব্যয় সম্পর্কে জানতে চাওয়া হয়েছে পিইসি সভায়।

 


আরো সংবাদ



premium cement
শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ

সকল