১৯ সেপ্টেম্বর ২০১৮

তিন দিনব্যাপী ডিসি সম্মেলন মঙ্গলবার শুরু

-

আগামী মঙ্গলবার থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী জেলা প্রশাসক-ডিসি সম্মেলন। প্রধানমন্ত্রী কার্যালয়ে এ সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় মন্ত্রিসভার সকল সদস্য, প্রধানমন্ত্রীর সকল উপদেষ্টা ও মন্ত্রণালয়গুলোর সচিবরা উপস্থিত থাকবেন।

ওইদিন তাদের সঙ্গে মুক্ত আলোচনায় অংশ নেবেন মাঠপ্রশাসনে নিয়োজিত ৬৪ ডিসি এবং আট বিভাগীয় কমিশনার। সরকারি সিদ্ধান্ত বাস্তবায়ন করতে গিয়ে মাঠপর্যায়ে সম্মুখীন হওয়া নানা প্রতিবন্ধকতা ও সমস্যার কথা তারা প্রধানমন্ত্রীর সামনে খোলামেলাভাবে তুলে ধরবেন।

উদ্বোধনের পর বাকি অধিবেশনগুলো হবে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে। সম্মেলন শেষ হবে ২৬ জুলাই।

সংশ্লিষ্ট মন্ত্রণালয় সূত্র জানায়, ডিসি সম্মেলনকে সামনে রেখে বিভিন্ন ধরনের ফি, খাজনা বা সেলামি বাড়ানোর প্রস্তাবসহ মোট ৩৪৭টি প্রস্তাব পাঠিয়েছেন জেলা প্রশাসক বা ডিসিরা। ডিসিরা এরই মধ্যে এসব বিষয়ে তাদের প্রস্তাব ও সুপারিশ লিখিত আকারে পাঠিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগে। এসবের মধ্যে ফ্ল্যাটের খাজনা বাড়ানো, ট্রেড লাইসেন্স নবায়নের ক্ষেত্রে বিলম্ব ফি চালু, মাদক নিয়ে উদ্বেগ, পদোন্নতিতে গোয়েন্দা প্রতিবেদনের বাধ্যবাধকতা শিথিলকরণ, কিন্ডার গার্টেনের বই নিয়ে প্রস্তাব, টিভি চ্যানেলের ডাবিংয়ে বিভিন্ন ক্ষতির দিক, সেরা কৃষক বাছাই করে এআইপি স্বীকৃতি দেয়া, হিমাগার ও ফল প্রক্রিয়াকরণ কারখানা গড়া, ঢাকার চার নদীর দূষণ নিয়ন্ত্রণ, কংক্রিটের সড়ক নির্মাণ, যশোর রোডের শতবর্ষী গাছ না কাটা, চিকিৎসাসেবার বিঘœ সৃষ্টিতে ডেপুটেশন, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের বয়স নির্ধারণ, আদালত অবমাননা মামলায় হাজিরা থেকে অব্যাহতি, নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব স্পষ্টকরণ ও দূতাবাস প্রবাসীবান্ধব করা বিষয়ে বিভিন্ন প্রস্তাব ও সুপারিশ গুরুত্ব পেয়েছে বলে সূত্রে জানা গেছে।


আরো সংবাদ