১০ ডিসেম্বর ২০১৮

জিয়াকে প্রথম রাষ্ট্রপতি বলায় চাকরি হারালেন ঢাবির সাবেক রেজিস্ট্রার 

চাকরিচুত্য সাবেক রেজিস্টার রেজাউর রহমান -

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণিকায় সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে ‘প্রথম রাষ্ট্রপতি’ বলায় সাবেক ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমানকে চাকরিচ্যুত করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়।  এছাড়া সেকশন অফিসার রিফাত আমিনকে পদাবনতি দেয়া হয়েছে

সোমবার বিকালে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেটের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।  ইতিহাস বিকৃতির অভিযোগ এনে সৈয়দ রেজাউর রহমানকে চাকরিচ্যুত করা হয়েছে বলে জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সিন্ডিকেট সূত্রে জানা যায়, ২০১৬ সালের ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণিকায় ইতিহাস বিকৃতির অভিযোগ আনা হয় রেজাউর রহমানের বিরুদ্ধে। ‘স্মৃতি অম্লান’ শিরোনামে হলগুলোর বর্ণনা দিতে গিয়ে একটি নিবন্ধে সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি বলা হয়।

এরপর এই ঘটনায় স্মরণিকার প্রকাশনার দায়িত্বে থাকা সাবেক রেজিস্টার (ভারপ্রাপ্ত) সৈয়দ রেজাউর রহমানকে স্থায়ীভাবে চাকুরিচ্যুত করা হয়েছে।  একই সাথে প্রকাশনা কাজে সহযোগিতার দায়ে বিশ্ববিদ্যালয়ের সেকশন অফিসার রিফাত আমিনকেও পদাবনতি দেয়া হয়।

রেজিস্ট্রারের চাকরিচ্যুতির বিষয়টি নিশ্চিত করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, এ ঘটনায় গঠিত ট্রাইব্যুনালের সুপারিশ অনুযায়ী সিন্ডিকেট তাকে চাকরিচ্যুত করার সিদ্ধান্ত নেয়।  পাশাপাশি রিফাত আমিনকেও পদাবনতির সুপারিশ করে সিন্ডিকেট।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণিকায় সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে বাংলাদেশের ‘প্রথম রাষ্ট্রপতি’ লেখায় ওই প্রকাশনার দায়িত্বে থাকা সাবেক ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমানকে রেজিস্ট্রারের পদ থেকে অব্যাহতি দেন তৎকালীন ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।  পরে তিনি টিএসসি’র ছাত্র নির্দেশনা পরামর্শ দান দফতরের উপ-পরিচালকের দায়িত্ব পালন করেন। সর্বশেষ সিন্ডিকেট তাকে চাকরিচ্যুত করার সিদ্ধান্ত দেয়।

 


আরো সংবাদ

যেসব আসনে ‘ধানের শীষের’ প্রার্থী পরিবর্তন করা হয়েছে (২৮৭৩৪)বিএনপির কেন্দ্রীয় নেতাদের মধ্যে যারা প্রার্থী হলেন (১৩০২৭)মনোনয়ন না পাওয়া বিএনপির আনিসুল হক বললেন- ব্যক্তি নয় মার্কাই বড় (১১৮১৮)অভিমানে বিএনপি ছাড়লেন মনির খান (১১১৭৬)জোটে ২২ আর উন্মুক্তভাবে ১ আসনে লড়বে জামায়াত (১০৮৭৮)ঢাকা-১৭ আসনে ধানের শীষের প্রার্থী ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ (৯৭০৯)বিএনপির প্রার্থী ও সাবেক প্রধানমন্ত্রী শাহ মোয়াজ্জেমকে লক্ষ্য করে গুলি! (৯২৭০)এত কিছু করেও মির্জা আব্বাসকে ঠেকাতে পারলেন না মেনন (৯২৪৯)বিএনপির চূড়ান্ত মনোনয়ন পেলেন খন্দকার মাহবুব (৮৬১২)বিএনপির আরো চূড়ান্ত মনোনয়ন পেলেন যারা (৭৯২০)