২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

যার ছায়া পড়েছে চারাগল্প

-

রাকিবেরা শহুরে জীবনের ইতি টেনে সপরিবারে গ্রামের বাড়ি ধন্যপুরে চলে এসেছে। গ্রামীণ জীবন প্রথমে একটু আনকোরা মনে হলেও ধন্যপুর গ্রামের প্রাকৃতিক সৌন্দর্য রাকিবকে অনায়াসে টানতে থাকে। রাকিবদের পাশের বাড়ির মেয়ে শান্তা। সুন্দরী মেয়ে হিসেবে সারা গ্রামে শান্তার সুনাম। উঠতি বয়সের শুরুতেই অনেকগুলো প্রেম প্রস্তাব পায়। কিন্তু রক্ষণশীল পরিবারের মেয়ে বলে সব প্রস্তাব সবিনয়ে ফিরিয়ে দেয়। প্রেম-ভালোবাসা বিষয়গুলোর সাথে সহসা পরিচিত হতে না চাইলেও রাকিবকে দেখে শান্তার ধ্যানজ্ঞান বদলে যায়। তার হৃদয়ের আয়নায় অবলীলায় রাকিবের ছায়া পড়ে। ফলে তার মনের গোপন আকাশে ভালোবাসার তেজি সূর্য আলো ছড়াতে থাকে।
সবচেয়ে অবাক করা কাণ্ড হলো রাকিবের প্রেমে হাবুডুবু খাওয়ার তিন দিনের মাথায় শান্তা রাকিবকে ফেসবুকে পেয়ে যায়। ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠানোর ১০ মিনিটের মধ্যে রাকিব শান্তাকে একসেপ্ট করে নেয়। ইনবক্সে গিয়ে রাকিবকে নিজের পরিচয় জানায় শান্তা। শান্তাকে অবাক করিয়ে দিয়ে রাকিব লিখে, ‘তোমাকে চিনি শান্তা। ছোটবেলায় আমরা গ্রামে এলে তোমাদের বাড়ি যেতাম। খুব ছোট ছিলে তুমি। একবার তোমাকে চকলেট কিনে দিয়েছি। মনে নেই সম্ভবত।’
শান্তার ঠিকই এই স্মৃতি মনে নেই। শৈশবের সব স্মৃতি তো মনে থাকার কথা নয়। রাকির ফেসবুকে ভালোই সময় কাটায়। দিনে দিনে শান্তা আর রাকিব লম্বা মেসেজ বিনিময় করতে করতে অনেকটা আপন হয়ে ওঠে। শান্তা একদিন রাকিবকে বিকেলের চায়ের আড্ডায় বাড়ি আসার আহ্বান জানায়; কিন্তু লাজুক প্রকৃতির ছেলে রাকিব সে আহ্বানে সাড়া না দিয়ে চুপ থাকে।
২.
রাকিব ফেসবুকে স্ট্যাটাস দিয়েছে, ‘চলে এসেছে হেমন্ত। হেমন্তে এই গ্রামে অনেক ফুল ফুটেছে। কিন্তু আমার প্রিয় শিউলি ফুল নেই। কেউ কি আমায় একটি শিউলি মালা দেবে এই রূপসী হেমন্তে?’ রাকিবের স্ট্যাটাস পড়ে শান্তা ভাবেÑ শিউলি ফুলকে কেন্দ্র করে রাকিবের খুব কাছাকাছি যাওয়ার একটি সুযোগ হলো। ফলে সে হন্যে হয়ে সারা গ্রামে শিউলি ফুল খোঁজে। না, কোথাও শিউলি ফুল নেই। মেজাজ খারাপ হয়। তবে কি শিউলি ফুলের অজুহাতে সে রাকিবের কাছে যেতে পারবে না! হঠাৎ শান্তার মনে পড়ে তাদের উঠানের পাশেও তো একটি শিউলি ফুল গাছ আছে। কিন্তু গাছটি এখনো ছোট বলে ফুল আসেনি। উপযুক্ত পরিচর্চা পেলে গাছটি অল্প দিনে বড় হবে।
রাতে শান্তা রাকিবকে মেসেজ লেখে, ‘কেউ শিউলি মালা এনে দেয়নি?’ রাকিব লিখে, ‘না। তুমি দেবে?’ শান্তার বুক ধক করে ওঠে। রাকিবের মেসেজের জবাবে লেখে, ‘দেবো। তবে আগামী বছর।’ রাকিব লিখে, ‘হা হা হা। ওকে। প্রতীক্ষায় রইলাম আগামী হেমন্তের।’
৩.
শান্তা কেবলই অবুঝ বালিকা হয়ে ওঠে। তার কেন জানি মন বলছে, বাড়ির উঠানের পাশের শিউলি গাছটির যথাযোগ্য পরিচর্চা করলে সে দ্রুত বড় হবে এবং আগামী হেমন্তে গাছে ফুলও আসবে। ফলে সে শিউলি গাছটির যতেœ মন দিতে থাকে। রোজ সকালে গাছের গোড়ায় পানি ঢালে, আগাছা দমন করে। গাছের গোড়ায় সার দিতেও মরিয়া হয়ে ওঠে। বাড়ির লোকেরা চোখ কপালে তুলে প্রশ্ন করে, ‘হঠাৎ এ গাছটির এত সেবা কেন?’ শান্তা জবাব দেয় না। শুধু শিউলি গাছের সেবায় মগ্ন, যাতে আগামী হেমন্তে এই গাছে ফুল আসে। সেই ফুলে শিউলি মালা গেঁথে রাকিবকে দেবে।
৪.
দুপুরে ফেসবুকে ঢুকে শান্তা দেখে রাকিব বিমানবন্দর থেকে ছবি আপলোড করে ক্যাপশনে লিখেছে, ‘গুডবাই বাংলাদেশ। উচ্চশিক্ষার জন্য লন্ডন যাচ্ছি।’ এমন একটা সংবাদে কিছুটা দুঃখ পেল শান্তা। পড়ালেখার জন্য লন্ডনে গেলে আগের মতো কি ফেসবুকে সময় দিতে পারবে রাকিব? সে যাই হোক, শান্তা কিন্তু ঠিকই শিউলি গাছটির সেবায় এক পায়ে খাড়া। আগামী হেমন্তে যদি গাছে শিউলি ফোটে, তখন কি রাকিব দেশে থাকবে! হয়তো থাকবে। শান্তার মন বলছে।
ঠিক সাত দিন পরের ঘটনা। কলেজ থেকে বাড়ি ফিরতেই মায়ের কাছে একটি দুঃসংবাদ শোনে শান্তা। মনোয়ারা বেগম মেয়েকে বলেন, ‘জানিস পাশের বাড়ির রাকিব ছেলেটা যে ওইদিন লন্ডন পাড়ি দিলো, সে আজ ওখানে রাস্তা পার হতে গিয়ে গাড়ির তলে চাপা পড়ে জায়গাতেই মারা গেল।’ মায়ের কথা শুনে নিজের কানকেই বিশ্বাস করতে পারছে না শান্তা। রাকিব মারা গেছে!
৫.
আজ রাকিবের লাশ বাংলাদেশে আসছে। সারা গ্রামে এক ধরনের শোক। সবার মুখে রাকিবের গুণগান। রাকিবের পরিবারে ভীষণ শোক। কিছুক্ষণ পরপর তার মা জ্ঞান হারাচ্ছেন।
বিকেলে অ্যাম্বুলেন্সের হর্ন পুরো গ্রাম কাঁপিয়ে তুলল। শান্তার কানে যতই অ্যাম্বুলেন্সের হর্ন আসছে, ততই তার বুক ফেটে কান্না আসছে। একটি দা নিয়ে সে বের হলো উঠানে। তারপর শিউলি গাছটির পাশে যায়। অনর্গল কোপাতে থাকে গাছটির গোড়া। এক সময় গাছটি আলাদা হয়ে যায়। এ ছাড়া যে শান্তার করার কিছু নেই।
আমিশাপাড়া, নোয়াখালী


আরো সংবাদ



premium cement
অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান

সকল