১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বন্ধু-বন্ধুত্ব

-

প্রতি বছরের মতো এবারো আমাদের দেশে আগামী ৪ আগস্ট রোববার পালিত হবে বিশ্ব বন্ধু দিবস। দিবসটিকে কেন্দ্র করে অনেকেই প্রস্তুতি নেন দিবসটি পালনের। বন্ধু বন্ধুকে অন্তত এ দিনটিতে দিয়ে থাকেন নানা ধরনের উপহারসামগ্রী। আবার কেউ কেউ বন্ধুকে শুভেচ্ছা পাঠিয়ে থাকেন। ‘বন্ধু’ ছোট্ট একটি শব্দ, যার আভিধানিক অর্থ সৌহার্দ্য বা কল্যাণকামী ব্যক্তি। আবার পরম বিশ্বস্ততার নাম হচ্ছে বন্ধুত্ব।
কোনোকালেই মানুষ একা একা বাস করতে পারেনি। সমাজে বাস করতে হলে প্রতিদিন কারো না কারো মুখাপেক্ষী হতে হয়। কাউকে আপন করে নিতে হয় প্রয়োজনীয়তার তাগিদে। তবে বন্ধুত্ব এমন একটি বন্ধন, যেখানে থাকে স্বার্থহীন ভালোবাসা। পৃথিবীর অনেক সম্পর্কের মধ্যে এটি অন্যতম। তবে বন্ধুকে হতে হয় অনেক বিশ্বাসী, দায়িত্ববান; যার প্রতি আস্থা রাখা যায় নিশ্চিন্তে।
বন্ধুত্বের আসলে কোনো বয়স নেই। যে সম্পর্কের থাকে না কোনো সীমারেখা। মা-বাবা যেমন হতে পারেন ভালো বন্ধু, তেমনি পারেন স্বামী-স্ত্রীও। আবার স্কুল-কলেজ, চাকরির ক্ষেত্রে সবখানেই বন্ধুত্ব হতে পারে।
বর্তমান সময়ে পুরো পৃথিবীই একটি সমাজে পরিণত হয়েছে। প্রযুক্তির কল্যাণে গোটা বিশ্ব এখন হাতের মুঠোয়। আর তাই বন্ধুত্ব ছড়িয়ে পড়েছে দেশের সীমানা ছাড়িয়ে বিদেশে। এখন ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে যেকোনো দেশের মানুষের সাথে বন্ধুত্ব করা যায় খুব সহজেই।
দ্বিতীয়ত বন্ধুত্ব কি সব সময়ই আশীর্বাদ, নাকি বন্ধুত্বের আড়ালে রয়েছে অচেনা-অজানা কোনো ফাঁদ; যে ফাঁদে পড়ে বন্ধুর হাতে বন্ধুকে জীবন দিতে হচ্ছে। বন্ধুবিহীন জীবন যেমন ভাবা যায় না, ঠিক তেমনি বন্ধুই হতে পারে অভিশপ্ত জীবনের একটি অংশ। বন্ধুবেশে বন্ধুর ক্ষতি করাও সহজ। কারণ মানুষ বন্ধুকে অন্ধের মতো বিশ্বাস করে। আর এই সরল বিশ্বাসের সুযোগ নেয় মুখোশধারী কিছু মানুষ। এমন বিশ^াসে পাল্টে যেতে পারে স্বাভাবিক জীবনের গতিপথ। তাই বলে কি বন্ধুত্বের প্রয়োজন নেই?
মনে অবিশ্বাস নিয়ে তো আর বন্ধুত্ব করা যায় না। তাই নকল বন্ধুকে চেনার কিছু সহজ উপায় আমাদের জানতে হবে। তবে বন্ধু বা কল্যাণকামী ব্যক্তিটি হতে পারে যেকোনো গোত্রের বা বয়সের। বন্ধু হতে পারে পরমহিতাকাক্সক্ষী মা-বাবা, হতে পারে ভাই-বোন অথবা স্কুলের সহপাঠী ও অন্য যে কেউ। বর্তমানে বিশ্বস্ততার জায়গাটিতে নানা সঙ্কট সৃষ্টি হয়েছে, যে কারণে দিন দিন এক ধরনের অনাস্থা তৈরি হয়েছে বন্ধুত্বের সম্পর্কে। সোস্যাল মিডিয়া কিংবা পত্রপত্রিকায় আজকাল প্রায়ই দেখা যাচ্ছে, বন্ধুর হাতে বন্ধু খুন! আঁতকে ওঠার মতো বিষয়গুলো পত্রিকার শিরোনাম হচ্ছে। যা কখনোই কাম্য নয়, তাই ঘটছে প্রতিনিয়ত। আস্থার জায়গাটি এখন অবিশ্বাসে পরিণত হয়েছে।
তারপরও মানুষের বেঁচে থাকার জন্য বন্ধুর প্রয়োজনীয়তা অনেক। বাস্তবিক অর্থে দু-এক দিনের পরিচয়ে কি কাউকে বন্ধু বলা যায়? অবশ্যই নয়। সম্পর্কটি যেহেতু দীর্ঘ দিনের, এ জন্য অল্প কয়েক দিনের পরিচয়ে বন্ধু ভাবা বোকামি। প্রকৃতপক্ষে সুখে, অসুখে, কষ্টে, সফলতা ও ব্যর্থতায়, আনন্দ-নিরানন্দে যে সব সময় পাশে থাকে সেই প্রকৃত বন্ধু। বন্ধুত্বের সম্পর্কটি চিরদিনের।
তাই বলা যায় সৃষ্টির শুরুতেও বন্ধুত্ব ছিল। এখনো আছে। থাকবে চিরকাল।
এ বছর ৪ আগস্ট রোববার আন্তর্জাতিক বন্ধু দিবস পালিত হবে। প্রতি বছর আগস্ট মাসের প্রথম রোববার সারা বিশ্বে বন্ধু দিবস পালিত হয়ে আসছে। আমাদের দেশে ঘটা করে বন্ধু দিবস পালন হলেও অনেকেই জানি না বন্ধু দিবসের বৃত্তান্ত। কিভাবে এলো এই বন্ধু দিসব? ১৯৩৫ সাল থেকেই বন্ধু দিবস পালনের প্রথা চলে আসছে আমেরিকায়। ১৯৩৫ সালে আমেরিকা সরকার এক ব্যক্তিকে হত্যা করে। দিনটি ছিল আগস্ট মাসের প্রথম শনিবার। তার প্রতিবাদে পরের দিন ওই ব্যক্তির বন্ধুটি আত্মহত্যা করেন। এর পরই জীবনের নানা ক্ষেত্রে বন্ধুদের অবদান আর তাদের প্রতি শ্রদ্ধা জানাতে আমেরিকার কংগ্রেসে ১৯৩৫ সালে আগস্ট মাসের প্রথম রোববার বন্ধু দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়া হয়। সারা পৃথিবীতে দিবসটি নিয়ে মাতামাতি হলেও অনেক দেশ রয়েছে, যেখানে বন্ধু দিবস হিসেবে কোনো আলাদা দিবস পালিত হয় না।

 


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইস্ফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল