১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ঈদের স্মৃতি

ঈদ আয়োজন
-

ঈদে মামাবাড়ি না গেলে ঈদটা যেন অপূর্ণ থেকে যায়। ছোটবেলায় দু-একটা ঈদ মামাবাড়ি হলেও এখন ঈদের পরদিনটাতেই যাওয়া হয়। ঈদের একটা মধুর স্মৃতি এখনো তাড়া করে আমাকে। ঈদ এলে একটা মিলনমেলায় রূপ নেয় আমাদের মামাবাড়ি। মামাবাড়ির পাশ দিয়ে বয়ে যাওয়া মধুমতির একটা বিশেষ আকর্ষণ এ জীবনে। প্রতিবার মামাবাড়ি গেলে তাতে নতুন নতুন একটা অধ্যায় যোগ হয়।
গত ঈদে মায়ের সাথে আমরা চার ভাইবোন মামাবাড়িতে হাজির। মামাতো ভাই আনিস বলল, এবার মধুমতি দিয়ে কোথাও ঘুরে আসা যাক। আইডিয়াটা খালাম্মা আর মামীদের কানে যেতেই তারাও রাজি হয়ে গেলেন। বড় পরিসরে একটা ফ্যামিলি ট্যুর হতে যাচ্ছে ভাবতেই মন ভরে গেল। এককথায় ঝটিকা নৌসফর!
ভাড়া করলাম নৌকা, যথাসময়ে বাড়ির অদূরে যে ঘাট তাতে নৌকা ভিড়ল। এবার যাত্রা শুরু। নদীতে পালতোলা নৌকা চললেও আমাদেরটা যান্ত্রিক ক্ষমতায় ঢেউয়ের ওপর দিয়ে ছুটে চলছে। চোখ দিয়ে নির্বাক প্রকৃতি আর জীবন ভোগে ব্যস্ত সবাই। শিশুরা অবশ্য মাঝে মধ্যে জিজ্ঞেস করছে এটা-সেটা নিয়ে। ওদের শিশুসুলভ জিজ্ঞাসায় ভাবনায় আমিও ডুবে যাচ্ছি। আর খুশি আপু আমাদের সবার জন্য নাশতার ব্যবস্থা করেছেন। এক ব্যাগ বাদাম এনেছেন কেউ। নদীতে জেলেদের বাদাম তোলা নৌকার সংখ্যা চোখে পড়ার মতো। মামা বললেন, এগুলো ইলিশ ধরা নৌকা। সন্ধ্যায় আরো দেখা যাবে।
এতক্ষণে নওপাড়া ঘাট ছেড়ে চণ্ডিবিলা ঘাটে পৌঁছে গেছি। আর ঘণ্টা তিন গেলেই গন্তব্য। এই বান মওসুমে নদীতটে কৌশলী মাঝির নৌকা চালানোর কারিশমা আমাকে মুগ্ধ করেছে। ঘূর্ণিপাক এড়িয়ে চলার কথাই বলছি।
আহা! বাদাম খেতে আমি পিছে পড়তে চাই না। তাই ‘আমার বাদামের ভাগ কই’ মুনছুর ভাইকে বললাম। এবার মাঝ নদীতে একটা চড়ের দেখা মিলল। জলের ভরা মওসুমে তা ডোবেনি। তবে কি তা স্থায়ী চরাঞ্চল হয়েছে। হ্যাঁ তাই, বসতি ওঠেনি ঠিক। কিন্তু মানুষের উপস্থিতি লোকালয়ের মতো। রাখাল চরাচ্ছেন গরু, চাষি করছেন চাষ। মন ভরিয়ে দিলো পাখির কিচিরমিচির। যদিও সময়ের দিকে তাকিয়েই নৌকা থেকে নামা হলো না এখানে।
হঠাৎ হাবিবা, সনিয়া, তাহিরা একটু জয়ধ্বনি দিয়ে উঠল। কারণ একটাই, দেখা গেছে আমাদের গন্তব্যের নিশানা।
নির্মাণাধীন সেতুর নিচ ঘুরে দেখলাম। সেতুর আশপাশ দর্শনার্থীদের ভিড়ে মিলনমেনায় রূপ নিয়েছে। পাশেই বসেছে একটি ‘ঈদমেলা’। তাতে ‘টু’ মেরে এলাম সবাই। ঝালমুড়ি খেলাম। এর ফাঁকে ছোটদের কেনাকাটার বায়নাও সেরে নিলাম। এতক্ষণে রক্তিম সূর্য পশ্চিম আকাশে ঢলে পড়েছে। এবার বিদায়ের পালা।
বোয়ালমারী, ফরিদপুর


আরো সংবাদ



premium cement
তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইস্ফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ১৪ বছরেও হত্যাকাণ্ডের বিচার পায়নি এসআই গৌতম রায়ের পবিবার মিলান-লিভারপুলের বিদায়, সেমিফাইনালে আটলন্টা-রোমা

সকল