২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

চায়ের কাপে ভোট

চারাগল্প
-

ভোটের জনপ্রিয়তা যাচাই করার জন্য সবচেয়ে সহজ ও ভালো উপায় হলো চায়ের কাপ। রিকশাচালক থেকে শুরু করে কৃষক, চাকরিজীবীসহ সব পেশার মানুষ বসেন চায়ের দোকানে। চায়ের কাপে চুমুক দিয়ে শুরু করেন ভোটের হিসাব-নিকাশ। তাই তো জনপ্রিয়তা যাচাইয়ের দৌড়ে প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়া ছুটে আসে এ চায়ের দোকানেই।
আজ সকাল থেকে বৃষ্টি পড়ছে। গুঁড়িগুঁড়ি বৃষ্টি। বৃষ্টির কারণে শীতের প্রকোপ হু হু করে বেড়ে গেছে। কনকনে শীত পড়ছে। শীতে জনজীবন জবুথবু হয়ে পড়েছে। মানুষজন প্রয়োজন ছাড়া ঘরের বাইরে বের হচ্ছেন না। রাস্তাঘাট ফাঁকা। মাঝে মধ্যে দু-চারটা রিকশা, অটোরিকশা ফাঁকা রাস্তায় সাঁই সাঁই করে এদিক-ওদিক ছুটে যাচ্ছে। এই সময় মোটা জ্যাকেট পরে, মাথায় ক্যাপ পরে মাস্তানের মতো একটা লোক দু’হাত কচলাতে কচলাতে বদরুলের চায়ের দোকানে এসে ঢুকলেন। ঢুকেই হাঁক ছাড়লেনÑ এই বদরুল, এক কাপ চা দে।
টেবিল থেকে একটা পানির গ্লাস নিয়ে ঢকঢক করে পানি খেলেন লোকটা। তারপর শূন্য গ্লাসটা টেবিলে রাখতে বললেন, দে, তাহলে আজ দুধ চা-ই দে। বলে আবার বললেন, বদরুল।
জি ওস্তাদ।
টিভিটা চালু কর তো, দেখি ভোটের কী খবর। দোকানের পুব কোণের বেঞ্চে বসে চা খাচ্ছিলেন এক লোক। তিনি চায়ের কাপে চুমুক দিয়ে বললেন, টিভি আর কী দেখবেন ভাই, ভোটের লেভেল প্লেয়িং ফিল্ড তো তৈরি হয়ে গেছে।
চমকালেন মাস্তান মতো লোকটা। মানে?
হা হা হা করে হেসে উঠলেন লোকটা। আরে ভাই, বুঝলেন না? বৃষ্টির কারণে সব ব্যানার ছিঁড়ে গেছে। মাঠে কোনো ব্যানার নেই। না আওয়ামী লীগ না বিএনপি। মানে একেবারেই লেভেল প্লেয়িং ফিল্ড আর কী ! হা হা হা।
মাস্তান টাইপের লোকটার মুখ কুঁচকে গেল। তিনি রেগেমেগে কিছু বলতে যাবেনÑ এ সময় দোকানের সামনে সাঁই করে এসে দাঁড়াল একটা মাইক্রোবাস। মাইক্রোবাস থেকে লাইট ক্যামেরা নিয়ে দু’জন মানুষ নেমে এলেন। ঢুকলেন বদরুলের চায়ের দোকানে। একজন ছেলে, আরেকজন মেয়ে। মেয়েটি বললেন, আমরা এসেছি ঢাকা থেকে। একটি টিভি চ্যানেল থেকে। আপনাদের এলাকার ভোটের খবর জানতে।
সাথে সাথে মাস্তান টাইপের লোকটার মুখ উজ্জ্বল হয়ে গেল। হাসিতে ভরে গেল মুখ। উচ্ছ্বাস ভরা গলায় বললেন, এই বদরুল, কী দেখছিস ? তাদের বিস্কুট দে, চা দে।
আচ্ছা ওস্তাদ। বলে বদরুল চায়ের কেতলি হাতে নিলেন।
মাস্তান মতো লোকটা এবার বললেন, আমি এই এলাকার বড় একটা রাজনৈতিক দলের নেতা। বলেন ? আপনারা কী জানতে চান?
প্লিজ একটু ...., শুধু ক্যামেরা অন করি। বলেই ব্যস্ত হয়ে ক্যামেরা হাতে নিলেন লোকটা।
এ দিকে, টিভি চ্যানেলের লোক এসেছে দেখে আশপাশের দোকান থেকে সব লোক ছুটে এলেন চায়ের দোকানে। মুহূর্তে ছোট চায়ের দোকানটি লোকে ভরে গেল। চারপাশ গিজগিজ করতে লাগল। বাজারের দুই পাশে নির্বাচনী প্রচারণা চালাচ্ছিলেন আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত প্রার্থীরা। ঢাকা থেকে টিভির সাংবাদিক এসেছেন শুনে তারাও ছুটে এলেন বদরুলের চায়ের দোকানে। টিভিতে লাইভ দেখানো শুরু হলো ভোটের হাওয়া। সরাসরি ভোটারদের প্রশ্ন চাওয়া-পাওয়া আর প্রার্থীদের উত্তর আর নানান প্রতিশ্রুতির মধ্য দিয়ে শরগরম হয়ে উঠল চায়ের কাপের ভোট।
সেতাবগঞ্জ, দিনাজপুর


আরো সংবাদ



premium cement