২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

যানজট নিরসনে ওয়াটার ট্যাক্সি

-


ঘর থেকে বের হতে ভয় হয়, সবসময় মনের মধ্যে শঙ্কা নিয়ে থাকি ঠিক সময়ে পৌঁছতে পারব তো? বর্তমানে চট্টগ্রামবাসীর কাছে ভয়াবহ আতঙ্কের বিষয় হলো যানজট। প্রতিনিয়ত যারা জীবিকার তাগিদে বের হয় তারাই জানে যানজটে কী পরিমাণ দুর্বিষহ কষ্টে তাদের গন্তব্যে পৌঁছতে হয়। এটাই এখন নগরবাসীর নিত্যদিনের সাথী। খুব জরুরি কাজ ছাড়া মানুষ ঘর থেকে বের হওয়ার কথা চিন্তাই করে না। আধা ঘণ্টার পথ যেতে দু-তিন ঘণ্টা লেগে যায়। এভাবে যানজটের কবলে নগরবাসীর জান ওষ্ঠাগত। তবে যানজট নিরসনে ফাইভার নির্মাণ করা হলেও তা খুব একটা ফলপ্রসূ হয়নি বলে মনে করেন নগর পরিকল্পনাবিদরা। ফলে যানজটের বিষয়টা এখন অনেকটা মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে চট্টগ্রামবাসীর জন্য। মানুষ খুঁজে একটু স্বস্তি! এই দুঃসহ কষ্ট থেকে কিছুটা স্বস্তির পথ দেখাতে পারে ওয়াটার ট্যাক্সি। সড়কপথের বিকল্প হিসেবে আমরা যদি পানিপথকে কার্যকরভাবে ব্যবহার করতে পারি তাহলে যেমন যানজট কমবে তেমনি আমাদের হারিয়ে যাওয়া জলপথগুলো উদ্ধারের একটা প্রচেষ্টা তৈরি হবে। প্রথমে ছোট পরিসরে পরীক্ষামূলকভাবে নতুন ব্রিজ থেকে পতেঙ্গা বিমানবন্দর পর্যন্ত পানিপথে ওয়াটার ট্যাক্সি চালু করা যেতে পারে। এটা শুধু সড়কপথের চাপ কমাবে তা নয় বরং পর্যটনের প্রসারতার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সাধারণত চট্টগ্রাম শহরে বিনোদনকেন্দ্রের যথেষ্ট অভাব রয়েছে। আবার যেগুলো আছে যানজটের কারণে সেখানে যেতে মানুষ দুশ্চিন্তায় ভোগে। চট্টগ্রাম ভৌগোলিকভাবে খুব সুন্দর একটি শহর। একই সাথে পাহাড় নদী সাগরের মিলনে এ সৌন্দর্য আরো বাড়িয়ে দিয়েছে। আমরা যদি জলপথকে কাজে লাগাতে পারি তাহলে এক দিকে যেমন শহরের সৌন্দর্য বাড়বে, তেমনি মানুষের বিনোদনের জন্য একটি নতুন ক্ষেত্র তৈরি হবে। তাই সময়ের দাবি অনুযায়ী চট্টগ্রাম শহরের জন্য ‘ওয়াটার ট্যাক্সি’ হতে পারে নতুন সংযোজন। ওয়াটার ট্যাক্সিতে ভ্রমণ যেমন খুবই উপভোগ্য তেমনি কম সময়ে গন্তব্যে পৌঁছার থাকে নিশ্চিয়তা। এটা নিশ্চিতভাবে বলা যায়, ঘুরে বেড়ানোর জন্য আকর্ষণীয় বাহন হিসেবে মানুষের প্রথম পছন্দ থাকবে এই ওয়াটার ট্যাক্সি।
বাংলাদেশ নদীমাতৃক দেশ, চট্টগ্রামও নদী ও খাল বেষ্টিত অঞ্চল। আমরা চাইলে যাতায়াতের জন্য খুব সহজে কর্ণফুলী নদীসহ খালগুলো কাজে লাগাতে পারি। বিশেষ করে কালুরঘাট বা নতুন ব্রিজ থেকে বিমানবন্দর পর্যন্ত পানিপথে ৩০-৪০ মিনিটের বেশি লাগার কথা নয়। অথচ এখন সড়কপথে প্রায় ২-৩ ঘণ্টা লেগে যায়। যদিও দু-একটা করপোরেট অফিস বিমান থেকে নেমে নদী পারাপারের ব্যবস্থা রেখেছে, তাদেরই প্রয়োজনে। কিন্তু আজ তা পরিকল্পিত উদ্যোগ সবার দাবি।
টেকসই উন্নয়নকর্মী


আরো সংবাদ



premium cement
‘রাষ্ট্রধর্ম ইসলাম’ সংবিধান বিরোধী নয় ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের

সকল