২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

শরতে ঘাগুটিয়া পদ্মবিল

-

শরৎ মানেই মহান রবের ইশারায় প্রকৃতির অমলিন রূপের চাদর গায়ে দিয়ে নন্দনীয় রূপে চারধার সেজে ওঠা। বর্ষার ছলছল বৃষ্টির জলে পল্লী গ্রামগুলোর বিলঝিল পানিতে ভরপুর হওয়া। সেই বর্ষাবিধৌত জলে ফুটে ওঠা শাপলা, পদ্মর মতো মনোমুগ্ধকর ফুল। নদীর দু’ধারে হিল্লোলিত সাদা সাদা কাশফুল । দিন-রাত আকাশে শুভ্রমেঘেদের খেলা। বিমোহিত জোছনার আলো ছড়িয়ে, রাতকে স্নিগ্ধ করে, আকাশে ভেসে বেড়ানো বড় একটি চাঁদ।
প্রকৃতির এই নন্দনীয় রূপ দেখে মনে পড়ে যায় মহিমাময় স্রষ্টার সেই অমূল্য বাণীÑ ‘স্রষ্টার সৃষ্টিতে তুমি কোনো খুঁত দেখতে পাবে না। তোমার দৃষ্টিকে প্রসারিত করে দেখো, কোনো ত্রুটি দেখতে পাও কি? আবার দেখো; আবারো। তোমার দৃষ্টি ব্যর্থ ও কান্ত হয়ে আমারই দিকে ফিরে আসবে।’ (সূরা মুলক : ৩-৪)
সত্যিই আপনার দৃষ্টিতে কোনো ত্রুটি দেখতে পাবেন না। আপনি যতই চেষ্টা করুন না কেন, আপনি অহর্নিশ ওই স্রষ্টার সৃষ্টির প্রেমে পড়েই যাবেন।
এই শরৎকালে দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রকৃতিপ্রেমীরা ছুটে আসেন ঘাগুটিয়ার পদ্মবিলে। সেখানে দেখা মেলে প্রকৃতির এই সুষমামণ্ডিত-কান্তরূপ। শরতের সেই অনিন্দ্য সাজ। বিলজুড়ে শাপলা ফোটে, পদ্ম ছড়ায় তার মোহনীয় রূপ। পাড়ে পাড়ে সাদা কাশবন; বাতাসের সাথে তার শুভ্রতায় ভরে উঠে চারধার। মাথার ওপর ভেসে বেড়ায় পেঁজা তুলোর মতো শুভ্র মেঘেদের ভেলা। গাঁয়ের ছোট ছোট ছেলেমেয়েরা বিলের পানিতে নেমে শাপলা-শালুক কুড়ায়। গৃহস্থের হাঁস, পাতিহাঁস, রাজহাঁস ভেসে বেড়ায় আহারের খোঁজে সেই সবুজ ঘাসের চাদরে আবৃত বিলের পানিতে। গাঁয়ের কৃষকেরা মাছ ধরার জিনিসপাতি দিয়ে ধরছে বিলের ছোট-বড় মাছ। বিলের চারধারে কেমন একটা ম্রিয়মাণ নম্রতার আভাস বিরাজ করে।
আর দূর-দূরান্ত থেকে আগত প্রকৃতিপ্রেমীদের কেউ কেউ ছোট ছোট ডিঙি নৌকা নিয়ে ঘুরে বেড়ায় বিলের বুকে। আবার কেউ কেউ প্রিয় মানুষের জন্য সংগ্রহ পদ্ম থেকে দেখে দেখে সবচেয়ে সুন্দর পদ্মটি তুলে আনে নিজ হাতে। কেউ কেউ আবার শুধু প্রকৃতির ছবি, প্রকৃতির সাথে নিজের ছবি তুলেই হচ্ছে তুষ্ট । বেলা শেষে তাদের চোখ-মুখ দেখেই বোঝা যায় নিঃসন্দেহে একটি তৃপ্তির দিনাতিপাত করে যাচ্ছে এই বিলের ধারে।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল