২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

স্মৃতির খামে নীল বেদনা

-

ফারিয়ার জন্য ক্লাস, অ্যাসাইনমেন্ট, টিউটোরিয়াল ফেলে কত দৌড়েছি। সন্তর্পণে ভেঙেছি ওর জমিয়ে রাখা অভিমানগুলো। আবার নিশুতি রাতে স্নিগ্ধ মায়ামাখা মিটিমিটি জ্যোৎস্নার সাথে লুকোচুরি খেলতে খেলতে পাগলের মতো ক্যাম্পাসে হাজির হয়েছি। সেইসব দিন-রাত আজ চিরবিদায় নিয়েছে। কত স্বপ্ন বুনতাম স্বাপ্নিক স্বপ্নকালে। দেখতে দেখতে সেই দিনগুলো ফুরিয়ে গেলো। চোখের সামনে পড়ল পরিবর্তনের প্রলেপ। প্রায় তিনটি বছর সম্পর্ক ছিল আমাদের। কত রাত যে, ফোনে কথা বলতে বলতে সকালে নামিয়েছি, হিসাব নেই। এই তিন বছরে দূরে থেকেও আমরা কত কাছে ছিলাম যেন।
আজ প্রায় সাত বছর পর আবার এ পথে যাচ্ছি। এতদিন তেমন প্রয়োজন পড়লেও আসতে সাহস করিনি এ পথে, সইতে পারব না বলে। এই স্মৃতিবিজড়িত শহরটাকে আজো খুব স্বার্থপর মনে হয়। শুধু ওই ফারিয়ার জন্যই। আজো মনে হয়, এখানের অনেকেই আমাকে চিনবে, চিনবে অনেক বাদাম বিক্রেতা ও ডাবওয়ালারাও। কারণ, সময়-সুযোগ পেলেই আমরা এই নদীর বাটে আসতাম। ওর বাসা কাছেই, হেঁটে আসতে বেশি হলে ২০ মিনিট লাগত। হেঁটে হেঁটেই আসত ফারিয়া। চৈত্রের পোড়া রোদ্দুরে পুড়তে পুড়তে ওর সুন্দর মুখখানি লাল টকটকে হয়ে যেত। কত বারণ করতাম আমি। ও শুধু বলত, ‘আমার শাড়ি পরে এই পথে হাঁটতে খুব ভালো লাগে। তাই যেদিন শাড়ি পরি হেঁটেই আসি। কথাগুলো বলার সময় আমি ওর আলতা রাঙা পায়ের দিকে নির্নিমেষ চেয়ে থাকতাম। এই দিগ-দিগন্তে ঘুরে বেড়িয়েছি কত। ওই হিজল গাছটার নিচে বসে কত সন্ধ্যা নামিয়েছি দু’জন। আজ ওই সবকিছু শুধু স্মৃতি হয়েই রইল। ফারিয়া হয়তো আজ এসব কিছু ভুলে গেছে কিন্তু সেই দিনগুলো আমি ভুলিনি। কোনো দিন ভুলতে চেষ্টা করেছি বলে মনেও হয় না। ভুলার এতটা ব্যস্ততাও নেই আমার।
আমাকে কষ্টে ডুবিয়ে ফারিয়া চলে গেছে দূর অজানায়। হয়তো আজ ওর এসবের কিছুই নেই। আমাদের সম্পর্ক নিয়ে তখন কেউ কিছু জানতে চাইলে ওই বলতো সব বাড়িয়ে বাড়িয়ে। আমি এই নিয়ে কিছু বললে, একটা ধমক দিয়ে বসিয়ে রাখত আমায়। কিছুক্ষণ চুপটি থেকে পরে ওই বলতো ‘তুমি তো চাও না আমায়। আমি যে দিন হারিয়ে যাব সে দিন বুঝবে।’ আজো বড্ড মনে পড়ে কথাটা বলার সময় ওর মায়াবী মুখখানি রাগে রক্তিমবর্ণ হয়ে যেত। এলোমেলো দীঘলকালো কেশরাশি ওর চাঁদমুখখানিতে এসে পড়ত। সেই চেহারাটা কল্পনায় আনলে আমি আজো তিল তিল করে জ্বলি। ফেলে আসা সেই স্মৃতিগুলো আজো আমায় ইচ্ছেমতো পোড়ায়।
ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া।


আরো সংবাদ



premium cement
দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা

সকল