২২ জানুয়ারি ২০২০

প্রতিবাদী হবো

-

জীবনের অনেক পথ পাড়ি দিয়েছি। অনেক কিছু মেনে নিয়েছি বা মেনে নিতে বাধ্য হয়েছি। সুখেরা বা খুশিরা আমার পেছন পেছন কখনোই ছুটে আসেনি। বরং আমি নিজেই ছুটে ছুটে অনেক দুঃখ-কষ্ট সয়েছি, ক্লান্ত হয়েছি। অনেক অপমান না চাইতেই সয়ে নিয়ে মেনে নিয়েছি। লুকিয়ে লুকিয়ে গোপনে অনেক চোখের জল ঝরিয়েছি। না পাওয়ার যন্ত্রণায় অনেক রাত ছটফট করেছি। স্বেচ্ছায় হার মেনে অনেক দিন মুখও লুকিয়ে রেখেছি। প্রতিবাদের কণ্ঠকে টুটি চেপে ধরে থামিয়ে দিয়ে বলেছি, ‘চুপ থাক’! কারণ যত প্রতিবাদ, তত দোষ! চোখগুলোকে অনিচ্ছা সত্ত্বেও নিচের দিকে তাকিয়ে থাকতে বাধ্য করেছি। অনেক কর্কশ ভাষা দু’কানকে শুনে যেতে বাধ্য করেছি। নিজের অভিমান নিজের বুকে চেপে রেখে অনেক রাত নির্ঘুম কাটিয়েছি। অর্থাৎ রাত জাগা পাখি আমি! নিজের একরাশ অভিমান বুকে চেপে রেখে আমি পাগলের মতো এদিক ওদিক ছুটেছি। অর্থাৎ দিশেহারা পথিক আমি! নিজের একরাশ অভিমান বুকে চেপে রেখে দিনের পর দিন আমি যন্ত্রণায় ছটফট করেছি। অর্থাৎ ব্যথায় কুঁকড়ানো এক নিথর দেহ আমি!
আমি পৃথিবী থেকে যে শিক্ষাটা নিয়েছি তা হচ্ছে, ‘পৃথিবীটা অনেক সুন্দর তবে যন্ত্রণাগুলো নিদারুন। ভালোবাসাগুলো স্বার্থের জালে আবদ্ধ। আইনগুলো সবার জন্য সমান হয় না! নীতিকথাগুলো শুধু জানানোর জন্য বলা হয়, আর বেশি করা হয় অভিনয়; শুধু মানুষকে দেখানর জন্য’।
আমি সিদ্ধান্ত নিয়েছি ঘুরে দাঁড়াবার! আমি সিদ্ধান্ত নিয়েছি অবিচল হওয়ার। আমি সিদ্ধান্ত নিয়ে প্রতিবাদ করার। আর নয় মুখ লুকিয়ে চোখের অশ্রু বিসর্জন, আর নয় অন্যায় সয়ে যন্ত্রণার সাগরের তর্জন-গর্জন। আমি একরাশ অভিমান নিয়েই সব কিছু রুখে দিতে চাই!


আরো সংবাদ

শ্রীপুরে নামের সাথে মিল করাতকলের মালিকের পরিবর্তে জেল খাটছেন চাবিক্রেতা সন্তুষ্টি যে অন্তত বিচার শেষ হয়েছে : আইনমন্ত্রী ডিএনসিসি উদ্দেশ্যমূলক মশক নিয়ন্ত্রণ বিজ্ঞাপন প্রচার করছে : ইসলামী আন্দোলন স্যার ফজলে হাসান আবেদ জনকল্যাণের রোল মডেল : হোসেন জিল্লুর স্পিকারের সাথে নেপালের রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ রাজধানীতে বন্ধুর বাসা থেকে বান্ধবীর লাশ উদ্ধার আর্থ-সামাজিকভাবে বাংলাদেশকে আরো উন্নত দেখতে চাই ভারতের রাষ্ট্রপতি শিল্পলবণ আমদানির নামে ভোজ্যলবণ আমদানি করা যাবে না : শিল্পমন্ত্রী ভিকারুননিসায় আসনের অতিরিক্ত ভর্তি কেন অবৈধ নয় চট্টগ্রামের আ’লীগ নেতা এজাজ চৌধুরীকে দুদকে জিজ্ঞাসাবাদ খিলক্ষেতে র্যাবের সাথে বন্দুকযুদ্ধে যুবক নিহত

সকল

নীলফামারীতে আজ আজহারীর মাহফিল, ১০ লক্ষাধিক লোকের উপস্থিতির টার্গেট (১৬৬৬৩)ইসরাইলের হুমকি তালিকায় তুরস্ক (১৪৪৬৩)বিজেপি প্রার্থীকে হারিয়ে মহীশূরের মেয়র হলেন মুসলিম নারী (১৩৮৫৯)আতিকুলের বিরুদ্ধে ৭২ ঘণ্টায় ব্যবস্থার নির্দেশ (৮৩৫১)জয় বাংলা স্লোগান দিয়ে তাবিথের প্রচারণায় হামলা (৮১০২)মসজিদে মাইক ব্যবহারের অনুমতি দিল না ভারতের আদালত (৫৯৫১)মৃত ঘোষণার পর মা কোলে নিতেই নড়ে উঠল সদ্য ভূমিষ্ঠ শিশুটি (৫৭৮২)তাবিথের ওপর হামলা : প্রশ্ন তুললেন তথ্যমন্ত্রী (৫৪৪৯)দ্বিতীয় স্ত্রী তালাক দিয়ে ফিরলেন স্বামী, দুধে গোসল দিয়ে বরণ করলেন প্রথমজন (৫৩৯৭)ইশরাককে ফুল দিয়ে বরণ করে নিলো ডেমরাবাসী (৪৭৪৫)



unblocked barbie games play