১৩ নভেম্বর ২০১৮

গরুর হাটে ঈদ আনন্দ

-


‘হাটে যাবো গরু-ছাগল দেখব, পছন্দ হলে কিনব’Ñ এই আনন্দ এই শখ ছোট-বড় সবার। ঘুরে ঘুরে গরু-ছাগল দেখা, পছন্দ হলে দাম হাঁকাÑদরদাম করা অথবা কেউ কিনছে সেখানে দাঁড়িয়ে থাকা আবার রাস্তা দিয়ে গরু নিয়ে যাওয়ার সময় ‘দাম কত ভাই’ প্রশ্ন করা বা উত্তর দেয়া-এই তো কোরবানির ঈদের আমেজ।
তবে তার মাঝে ছোটদের ব্যস্ততা থাকে বেশী। বাবা-চাচাদের হাত ধরে গরুর হাটে যাওয়া, ঘুরে ঘুরে গরু দেখা সে এক অন্য রকম অনুভূতি। কখনো বা বাবার কাছে আবদার থাকে ‘বাবা ওই লাল গরুটা দেখো’। আবার কখনো বাবারা বলে ‘পছন্দ হয়েছে এই গরুটা’। আবার যখন গরু কেনা হয়ে যায় তখন গরুর পেছন পেছন থাকা, পারলে এক হাত গরুকে স্পর্শ করে রাখা। তখন মুখে থাকে অনাবিল হাসি আর একটা ‘জয় করেছি’ ভাব। হাটের আনন্দ আপাতত শেষ, তবে সমাপ্তি নয়। শখ করে গরুর জন্য কাটা হয় ঘাস-লতাপাতা। ধীরে ধীরে ঈদ আসে। কোরবানি হয় শখের পশু, বড়রা যখন কাটাকাটি নিয়ে ব্যস্ত, ছোটরা তখন নরম দুই হাত দিয়ে যায় বড়দের সাহায্য করতে। কোরবানির সব কাজ শেষে তখনো এই ছোটদের চাঞ্চল্য থেমে থাকে না।


আরো সংবাদ

সৌদি আরবে এক বছরের জন্য বাদশাহ হবেন আহমেদ! কোন্দল :  আ’লীগে সবচেয়ে বড় চ্যালেঞ্জ অ্যামনেস্টি ইন্টারন্যাশনালেরও খেতাব হারালেন সু চি ১০ বিশিষ্ট ব্যক্তিকে নির্বাচনে সম্পৃক্ত করতে চান ড. কামাল আস্থা রাখুন, হিন্দু সম্প্রদায়কে ফখরুল ডিজিটাল নিরাপত্তা আইন আগের চেয়ে বেশি দমনমূলক : অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল আ’লীগের মনোনয়ন বোর্ডের সদস্য হলেন ফারুক খান ও আব্দুর রাজ্জাক সহকর্মীর আঘাতে প্লাস্টিক ফ্যাক্টরির কর্মচারী নিহত শিক্ষাক্ষেত্রে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে হবে : শিক্ষামন্ত্রী সাংবাদিক শিমুল হত্যা মামলায় মেয়র মিরুর জামিন স্থগিত শিশুশ্রম নির্মূলের ল্যমাত্রা অর্জনে দেশ যথেষ্ট পিছিয়ে

সকল