২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

  কত রঙ্গ জানোরে মানুষ

চারাগল্প
-

রনি ব্রাজিল দলকে সাপোর্ট করার প্রধান কারণ হচ্ছে নেইমার। এই ফুটবলার তার খুব পছন্দের। এবার ফুটবল বিশ্বকাপকে ঘিরে বাংলাদেশের যে দৃশ্যটি ভালো লেগেছে রনির, তা হচ্ছে ব্যানার। হাটবাজার থেকে শুরু করে গাঁও-গেরামের প্রতিটি রাস্তার চার পাশে শোভা পাচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা সমর্থকদের পতাকাময় ব্যানার। এসব ব্যানার জুড়ে সাপোর্টারদের ছবি দেখা যাচ্ছে। যারা আর্জেন্টিনা ভক্ত, তারা কয়েক বন্ধু মিলে বড় সাইজের একটা পতাকার কালারের ব্যানার বানিয়ে নিজেদের ছবি সংযোজন করে হাটবাজার আর গ্রামের রাস্তার মাঝখান বরাবর ওপরে টাঙিয়ে দিচ্ছে। এত করে সবাই জানছে কে কোন দলের পক্ষে।
বিষয়টি দারুণ আমলে নিয়েছে রনি। ব্রাজিলের পতাকাময় ব্যানারে নিজের ছবি দেখতে সে ব্যাকুল হয়ে উঠেছে। সে ব্যানার ঝুলিয়ে দেবে নিজেদের বাড়ির সামনের গেট বরাবর রাস্তার ওপরে। তারপর লোকে দেখবে সে কোন দলের অনুরাগী। এই দায় থেকে রনি চায় রাস্তার পাশের ওসব ব্যানারে তার চেনা জানা যেসব ইয়ং জেনারেশনকে দেখছে, তাদের মতো এ রকম একটি ব্যানারে রনির ছবিও থাকুক। তবে ব্যানারে সে ছবিটি হবে রনির একার। অবশ্য একা নয়, নেইমারের ছবিও থাকতে হবে। ব্যানারের ডান পাশে নেইমারের ছবি আর বাম পাশে রনির।
এ ব্যাপারে রনিকে হেল্প করতে আসে সবুজ। কিভাবে কোথা থেকে ব্যানার বানানোর অর্ডার দিতে হবে, রনির কোন ছবিটা ব্যানারে শোভা পাবেÑ এসব বিষয়ে সবুজই রনিকে উপযুক্ত সহায়তা করেছে। সব মিলিয়ে ব্যানারের খরচ এসেছে এক হাজার ৫০০ টাকা। তিনটি পাঁচ শত টাকার কচকচে নোট বন্ধু সবুজের হাতে সঁপে দিয়ে অনাগত ব্যানারের অপেক্ষায় থাকার পালা শুরু করে রনি।
ব্যানার বানাবার অর্ডার দিয়ে এসে সন্ধ্যায় সবুজ জানায় তিন দিন পর ব্যানার আসবে। ব্যানারের খরচ হিসেবে সবুজ রনির কাছ থেকে যে এক হাজার ৫০০ টাকা নিয়েছে, সেখান থেকে ৭০০ টাকা মেরে দিয়েছে সবুজ। কারণ ব্যানার বানাতে ৮০০ টাকাই যথেষ্ট। রনি এসব খতিয়ে দেখেনি। তার বাবার অনেক টাকা। ৭০০ টাকা কে মেরে দিয়েছে আর দেয়নি, এসবে রনির সূক্ষ্ম কৌশল জানার আগ্রহ নেই।
২.
ব্যানার দেখে রনির চোখ ছানাবড়া। এত সুন্দর ব্যানার। ব্যানারে নেইমার আর তার ছবি দুটো বেশ মানিয়েছে। এই সুন্দর কাজটি করার জন্য বখশিশ হিসেবে সবুজের পকেটে ৫০০ টাকা ভরে দেয় রনি।
একটু পর বাড়ির সামনের গেটে ঝুলানো হবে এই ব্যানার। একঝাঁক কিশোর এসে ভিড় জমায় সে দৃশ্য দেখতে। রনির মনে খুশির নাচন। ব্যানার ঝুলিয়ে দেয়ার জন্য দু’টি ছেলেকে নিয়োগ করেছে রনি। তাদেরকে বিপুল অঙ্কের পারিশ্রামিক দেয়া হবে বলে মহানন্দে তারা ব্যানার ঝোলানোর দায়িত্ব পালনে ব্যস্ত।
ঠোঁটে পরম হাসির রেশ টেনে রনি যখন ব্যানার ঝোলানোর কার্যক্রম দেখছে, এমন সময়ে একটা ভিক্ষুক এসে রনির কাছে সাহায্য চেয়ে আবদার করেÑ ‘ক’টা টাকা দেন না ভাই। খুব ক্ষিধা পাইছে।’ ভিক্ষুকের কথায় মন নেই রনির। সে ব্যানার ঝোলানো দেখছে। ভিক্ষুক আবারো আবদার করেÑ‘ভাই দেন না টাকা।’ রনি ধীরে বলেÑ‘এখন যান। মাফ করেন।’ কিন্তু নাছোড়বান্দা ভিক্ষুক তবুও আশা ছাড়ে না। ক’টা টাকার আশায় সে যখন নত গলায় বলেÑ‘ক’টা টাকা দিলে কী হয় ভাই!’, শোনে রনির মেজাজ খারাপ হয়ে যায়। ফলে সে রাগে ক্ষোভে ভিক্ষুকের গালে কষে এক চড় মারে। কাঁদতে কাঁদতে চলে যায় ভিক্ষুক।
ব্যানার ঝোলানোর কাজ শেষে তৃপ্তির হাসি ফোটে রনির মুখে। ব্যানারের ছবি তোলে ফেসবুকে আপলোডও হয়ে গেছে ততক্ষণে।
৩.
রাতে রনি স্বপ্ন দেখে সেই ভিক্ষুককে, যাকে সে চড় মেরেছে। সে অসহায় গলায় বলছেÑ ‘অযথা অনেক টাকাই আপনারা খরচ করেন, বিশ্বকাপের পতাকা আর ওসব ব্যানারের পেছনে বহু টাকাই নষ্ট করেছেন। অথচ পেটের দায়ে আপনাদের কাছে হাত পাতার অপরাধে আমাদের গালে চড় জোটে।’
ভোরের আলো চোখে পড়তেই ঘুম ভাঙার পর রনি জানতে পারে কালরাতে কারা যেন তার স্বপ্নের ব্রাজিলের পতাকাময় ব্যানার ছিঁড়ে পেলেছে। সে করুণ দৃশ্য দেখতে ঘুম ঘুম চোখে ব্যানারের কাছে এসে রনি তাকায় ব্যানারের দিকে। হায়! ব্যানার ছিঁড়ে লণ্ডভণ্ড...।
ঘটনাটা জানাতে সবুজকে কল দেয় রনি। ওপার থেকে সবুজ জানায়Ñ ‘এসব আর্জেন্টিনা সমর্থকদের কাজ। টেনশন করিস না বন্ধু। আরেকটা ব্যানার বানানোর জন্য টাকা রেডি কর। এবারের ব্যানারটা আরো বড় করে বানিয়ে দেবো।’
আমিশাপাড়া, রাজু ফার্মেসি, নোয়াখালী


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭ উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি বাগাতিপাড়ায় ইসতিসকার নামাজ পরিবর্তনশীল জলবায়ুর জন্য কাসাভা উপযুক্ত, হেক্টরপ্রতি ফলন ৩৫-৫০ টন : বাকৃবি অধ্যাপক বৃষ্টির জন্য হাকাকার, সাভারে ইসতিসকার নামাজ আদায় বরিশালে সালাতুল ইসতিসকার আদায় অর্ধ শতাব্দীতে ভ্যাকসিন সাড়ে ১৫ কোটি লোকের জীবন বাঁচিয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা আল্লাহর রহমত কামনায় সকলকে সিজদাহ অবনত হতে হবে-মাওলানা দেলোয়ার হোসাইন

সকল