২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ক্রিকেট উন্মাদনা এবং দেশপ্রেম

-

ছাত্রজীবনে আমরা সবাই দেশপ্রেম বিষয়ক লেখা পড়েছি। কয়েক বছর ধরে বাংলাদেশে দেশপ্রেমের যে সংজ্ঞা প্রচারিত হচ্ছে, তাতে শব্দটি ভিন্নমাত্রা পেয়েছে। এতে অভিধান থেকে শব্দটির পুরনো অর্থ বাদ দেয়ার উপক্রম হয়েছে। শাসক মহল এবং গণমাধ্যমের বড় অংশ দেশপ্রেমের যে অর্থ শেখাচ্ছে বা প্রচার করছে, তাতে বর্তমান প্রজন্ম আছে মহাফাঁপড়ে।
এ দিকে দেশপ্রেমে উৎসাহিত হয়ে দেশের তরুণ প্রজন্মসহ প্রায় সব বয়সের নাগরিকই বিশ্বকাপ ক্রিকেট নিয়ে বুঁদ হয়ে ছিলেন। বাংলাদেশ টুর্নামেন্ট থেকে বিদায় নেয়ায় পড়ে ভাটার টান। বছরের এমন কোনো দিন নেই, যেদিন ক্রিকেটের কোনো-না-কোনো ম্যাচ টিভিতে দেখানো হয় না। বাজার-হাট, স্কুল-কলেজ, ইউনিভার্সিটি, করপোরেট জগৎ, মিডিয়া অফিসসহ এমন কোনো জায়গা নেই; যেখানে খেলা নিয়ে আলোচনা হয় না। বছর কয়েক আগে শোনা গেছে, মসজিদের ইমাম নিয়োগের সাক্ষাৎকারে ক্রিকেট খেলা নিয়ে প্রশ্ন করে সাধারণ জ্ঞানের বিষয়টি যাচাই করা হয় অসাধারণভাবে।
রাস্তার পাশের দোকানগুলোতে ভিড় জমিয়ে ক্রিকেট খেলা দেখার মানুষের অভাব নেই। পত্রিকাগুলো তো খেয়ে-না-খেয়ে নামে বিপুল উৎসাহে। ক্রিকেট নিয়ে মিডিয়ায় আবেগী তথ্য প্রচার লক্ষণীয়। কেউ কেউ আবেগপূর্ণ ভাষায় কলাম লিখে পত্রিকার পাতা ভরে ফেলেন। খেলাটি যারা ভালোবাসেন তাদের বক্তব্য হচ্ছেÑ এতে যথেষ্ট দেশপ্রেম রয়েছে। এ খেলার মাধ্যমেই নাকি আমাদের দেশকে অন্যান্য দেশ চিনছে। হ্যাঁ, ঠিক, খেলা দিয়ে দেশের পরিচিতি দ্রুত বহির্বিশ্বে ছড়িয়ে দেয়া সম্ভব। তবে দেশকে সত্যিকার উন্নয়নের দিকে এগিয়ে নিতে হলে চাই জ্ঞানভিত্তিক সমাজ।
এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত আমাদের স্বাধীন দেশটিকে খেলার মাধ্যমেই বিদেশীদের চেনাতে হবে? তবে ‘অতিরিক্ত’ কোনো কিছু ভালো নয়। খেলাধুলা আর বিনোদন প্রয়োজনীয়। কিন্তু এ নিয়ে উন্মাদনা কি যৌক্তিক? এমনিতেই ক্রিকেট বছরজুড়ে উত্তেজনা ছড়াচ্ছে। আবার চার বছর পরপর বিশ্বকাপ উত্তেজনা তীব্র রূপ নেয়। এ খেলা নিয়ে কথাকাটাকাটি, মারামারি হচ্ছে। কেউ নিহতও হচ্ছেন। জুয়াও চলছে। আর বিশ্বকাপ ফুটবল আসরের সময় আমাদের দেশে ঘরে ঘরে বিদেশী পতাকা উড়ানোর ধুম পড়ে যায়। তখন দেশপ্রেমের কথা আমরা বেমালুম ভুলে যাই। খেলাধুলায় দেশকে এগিয়ে নিতে হবে, এ নিয়ে কোনো দ্বিমত নেই। কিন্তু মাত্রাতিরিক্ত মাতামাতি নিয়ে সবারই ভেবে দেখা প্রয়োজন। হ
লেখক : শিক্ষার্থী


আরো সংবাদ



premium cement
যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাব : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪ সুইডেনে বসবাসের অনুমতি বাতিল কুরআন পোড়ানো শরণার্থীর

সকল