১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

রাজনীতিতে সোস্যাল মিডিয়া

-

বাংলাদেশে বর্তমানে রাজনৈতিক কর্মকাণ্ডে সোস্যাল মিডিয়া ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। দেশের রাজনীতিতে তরুণদের প্রভাব দেখা যাচ্ছে ব্যাপকভাবে। বর্তমানে ছাত্রসমাজসহ সবাই রাজপথের রাজনীতিতে যত না সক্রিয়; এর চেয়ে বেশি প্রচারণায় ব্যস্ত সামাজিক যোগাযোগমাধ্যমে। দলীয়ভাবে রাজনৈতিক কোনো আপডেট কিংবা মিছিল-মিটিংয়ের জানান দেয়া হয় সোস্যাল মিডিয়ায় স্ট্যাটাসে। দলীয় নেতাদের বক্তব্য থেকে শুরু করে সংসদ সদস্য প্রত্যেকের প্রস্তাবনা পর্যন্ত পাওয়া যাচ্ছে সোস্যাল মিডিয়ার কল্যাণে।
এখন প্রশ্ন দেখা দিয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যমে রাজনৈতিক কর্মসূচি কতটা প্রভাব ফেলছে রাজনীতির মাঠে। যদি আমরা ইতিবাচক দিক থেকে চিন্তা করি; তবে দেখ যায়, এই সোস্যাল মিডিয়া রাজনীতিতে অনেকটাই প্রভাব বিস্তার করেছে। যেমনÑ একজন রাজনৈতিক নেতার পরিচিতি এবং তার অনুসারী অনেক হয়। ইদানীং দেখা যাচ্ছে, অনেক রাজনৈতিক নেতা মানবিক আহ্বানে কিছু ব্যক্তির চিকিৎসা ও সহায়তায় ফেসবুক স্ট্যাটাসের মাধ্যমে অর্থনৈতিক সহায়তার আহ্বান জানাচ্ছেন। সাথে সাথে অনেকে তাতে সাড়া দিয়েছে।
অন্য দিকে এর রয়েছে কিছু নেতিবাচক দিক। বর্তমান রাজনীতিতে তরুণদের প্রাধান্য দেয়া হলেও প্রবীণ রাজনীতিবিদদের অনেকেই সোস্যাল মিডিয়া ব্যবহারে তেমন স্বাচ্ছন্দ্যবোধ করেন না। ফলে দেখা যায়, তারা তরুণদের সাথে যোগাযোগ গড়ে তুলতে হিমশিম খাচ্ছেন।
তাই বলা যায়, তরুণদের সচেতনতা ও সততাই পারে সোস্যাল মিডিয়ায় ভাবের আদান-প্রদান এবং একে অন্যের সাথে আলোচনার মাধ্যমে দেশে একটি সুষ্ঠু ধারার রাজনৈতিক চর্চার আবহ সৃষ্টি করা। বর্তমানে সোস্যাল মিডিয়া একটি কার্যকর প্লাটফরম হিসেবে দাঁড়িয়েছে। তাই সবার প্রতি আহ্বানÑ এটিকে গঠনমূলক কাজে ব্যবহার করে দেশ ও দশের উন্নয়নে নিজেকে আত্মনিয়োগ করি। হ
লেখক : শিক্ষার্থী, আইন বিভাগ, জেডএইচ সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়


আরো সংবাদ



premium cement
ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা এক মাস না যেতেই ভেঙে গেলো রাজকীয় বিয়ে! ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭ নোয়াখালীতে মেলায় সংর্ঘষ নিহত ১ কবরস্থান থেকে বৃদ্ধার বস্তাবন্দি লাশের রহস্য উন্মোচন : পুত্রবধূ ও নাতনি গ্রেফতার মিরসরাইয়ে বজ্রপাতে কৃষকের তিন গরুর মৃত্যু

সকল