২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

মাশরাফির রাজনীতিতে যোগদান

-

ক্রিকেটার থেকে রাজনীতিতে যুক্ত হওয়ার নজির উপমহাদেশে মাশরাফিই প্রথম নন বরং এশিয়া মহাদেশে যারা টেস্ট খেলেন তাদের মধ্যে ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার অনেকে ক্রিকেটারই রাজনীতিতে যুক্ত হয়েছেন। যেমন পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খান। শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক অর্জুন রানাতুঙ্গে রাজনীতিতে যোগ দিয়ে বর্তমানে তিনি দেশটির পর্যটনমন্ত্রীর দায়িত্বে রয়েছেন। এ ছাড়াও রয়েছেন ভারতের কিংবদন্তি লিটল মাস্টার শচীন টেন্ডুলকার, সিধু, ভারতের সাবেক অধিনায়ক আজহার উদ্দিন, সাবেক পেসার প্রবীণকুমারসহ অনেকে। পাকিস্তানে শহিদ আফ্রিদিও রাজনীতিতে যোগ দেয়ার মনোবাসনা প্রকাশ করেছেন। যাদের কথা বলা হয়েছে, তাদের কেউ কিন্তু অধিনায়ক থাকাকালে কিংবা বোর্ডের সাথে চুক্তিবদ্ধ অবস্থায় রাজনীতিতে যোগ দেননি বরং খেলা থেকে অবসর নেয়ার পরই তারা রাজনীতিতে যোগ দিয়েছিলেন। বাংলাদেশের মাশরাফিই একমাত্র খেলোয়াড়, যিনি দেশের বর্তমান ওয়ানডে ক্রিকেট টিমের অধিনায়ক থাকা অবস্থায় রাজনীতিতে যোগ দিয়ে এমপি নির্বাচনের জন্য ক্ষমতাসীন দলের নমিনেশন নিয়েছেন। তার ভক্ত-সমর্থকদের মিশ্র প্রতিক্রিয়া এ কারণেই একটু বেশি।
আরেকটি কারণ হলো মাশরাফি ক্রিকেটপ্রেমীদের মনে সব দলমতের ঊর্ধ্বে এক নম্বর খেলোয়াড়ের স্থানে রয়েছেন। তাই তার ভক্তদের নেতিবাচক মন্তব্যের কারণ স্পষ্ট। তারা মাশরাফিকে দলীয় সঙ্কীর্ণতায় আবদ্ধ দেখতে চান না। তার ভক্তরা মাশরাফিকে সর্বজনীন হওয়ার আহ্বান জানান। বিশেষ দলের পক্ষে তার নির্বাচনী মনোনয়নপত্র কেনায় ভক্তরা কেউ তাকে ‘ডাস্টবিনে’, কেউ ঘৃণার পাত্রে ফেলতে চান বলে স্ট্যাটাস দিচ্ছেন। তাকে আওয়ামী লীগ থেকে মনোনয়ন নেয়ার জন্য নয়, বরং তাদের প্রিয় খেলোয়াড় ‘একপক্ষীয়’ হয়ে যাচ্ছেন এবং তারা তাদের প্রিয় মাশরাফিকে হারাতে চান না বলেই হয়তো এমন হঠকারী মন্তব্য দিয়ে ক্ষোভের বহিঃপ্রকাশ ঘটাচ্ছেন। তাদের প্রশ্ন মাশরাফি যদি সংসদ সদস্য নির্বাচিত হন তবে তিনি কি ক্রিকেট চালিয়ে নিতে পারবেন? মাশরাফির ইনজুরি ভক্তদের যেভাবে দুঃখিত করত তার প্রতিদান এমপি নির্বাচিত হওয়ার পর দিতে পারবেন কি? কিন্তু রাজনীতি করতে হলে কেন খেলাকে বিসর্জন দিতে হবে? বিশ্বকাপের পরে কি রাজনীতিতে যোগ দেয়া যেত না? তিনি ২০১৯ সালের বিশ্বকাপের পর পর্যন্ত খেলে যাওয়ার বাসনা প্রকাশ করেছিলেন। তার ভক্তরা ২০১৯ সালের বিশ্বকাপে নেতৃত্ব দেয়ার জন্য তার প্রয়োজন বলে মনে করেন। বেশ কয়েক দিন ধরে মাশরাফি নিজেই টি-টোয়েন্টি ম্যাচে ফিরতে বারবার বলে গেছেন। হঠাৎ তার নির্বাচনী সিদ্ধান্তে অনেক ভক্ত-সমর্থক ব্যথিত হওয়া অযৌক্তিক নয়। বাংলাদেশের ক্রিকেটকে আরো উচ্চতায় নিয়ে যেতে তার নেতৃত্ব সত্যিই প্রয়োজন। ভারতের শচীন টেন্ডুলকার যেভাবে দলের খেলোয়াড়দের উজ্জীবিত করতে পারতেন, মাশরাফিও নিজে ভালো বোলিং করুন কিংবা না করুন, দলকে উজ্জীবিত করে ম্যাচ জেতাতে অনেক উদাহরণ সৃষ্টি করেছেন।
মাশরাফিকে নমিনেশন দেয়ায় আওয়ামী লীগের রাজনীতিতে তিনি ইতিবাচক কিছু ঘটাতে চান, যা অন্যদের দিয়ে সম্ভব নয়। আশা করা যায়, মাশরাফিকে দিয়ে নড়াইলে আওয়ামী লীগের রাজনীতিতে ভারসাম্যের পরিবেশ সৃষ্টি করা যাবে। কেননা, নড়াইলের আওয়ামী লীগের রাজনীতিতে কোন্দল খুবই প্রকট। কোন্দল মেটাতে না পেরে ২০০১ সালের নির্বাচনে নড়াইল-১ ও নড়াইল-২ আসন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই প্রার্থী হয়েছিলেন। এবার সে কোন্দল আরো প্রকাশ্য হওয়ায় মাশরাফির মতো প্রার্থীর সেখানে বিকল্প নেই। মাশরাফি দলসহ নির্বাচনে জিতে এলে হয়তো তাকে অন্যান্য ক্রিকেটারের মতো মন্ত্রণালয়ের দায়িত্বে দেখা যাবে।
মাশরাফিকে আওয়ামী লীগ মনোনয়ন দেয়ার আরেকটি কারণ থাকতে পারে। সেটি হলো আওয়ামী লীগের রাজনীতিতে চমক দেখানো। তবে ২২ গজের মাশরাফিকে দেখে গ্যালারি ভরা দর্শকদের ‘মাশরাফি’, ‘মাশরাফি’ বলে চিৎকারের প্রতিদান তিনি দলমত, বর্ণ ও ধর্মের ঊর্ধ্বে উঠে দিতে পারলেই আবারো ‘সবার মাশরাফি’ হয়ে উঠবেন। মাশরাফির বর্তমানে ৯০ শতাংশ জনপ্রিয়তা থাকলে নমিনেশন কেনায় তার জনপ্রিয়তা নেমেছে প্রায় ৭০ শতাংশে। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করলে এ জনপ্রিয়তা নেমে আসবে ৪০-৫০ শতাংশে। তিনি রাজনীতিতে আসার উদ্দেশ্য হিসেবে বলেছিলেন মানুষের জন্য কিছু করা। অর্থাৎ সমাজসেবা। প্রশ্ন জাগে, এমপি মানেই কি সমাজসেবক? যারা পৃথিবীর বুকে সমাজসেবক হিসেবে প্রতিষ্ঠিত হয়েছেন, তাদের কি এমপি হতে হয়েছে? তিনি সমাজসেবায় কতটুকু মনোযোগী হতে পারবেন, তা দেখার বিষয়। তিনি বাংলাদেশের সব দলের ঊর্ধ্বে একজন জনপ্রিয় ব্যক্তিত্ব। কিন্তু বিশেষ কোনো দলের হয়ে নির্বাচনে অংশ নিলে তার পরিসর ছোট হবে।
লেখক : শিক্ষক
E-mail : adil_jnu@yahoo.com


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল