১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

রাজনীতিতে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও চুমু

-

রাজনীতিতে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা অহরহ ঘটছে। এর মধ্যে ৪ আগস্ট নিরাপদ সড়কের দাবিতে রাস্তায় থাকা শিক্ষার্থীদের বিরুদ্ধে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক অফিসে হামলার অভিযোগ ওঠে। ৫ আগস্ট ওই অফিসে এক সাংবাদ সম্মেলনে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, যারা আওয়ামী লীগের কার্যালয়ের দিকে গুলি করতে করতে আসবে, তাদের বলপ্রয়োগ না করে কি চুমু খাবো? এ বছরে সাত মাসে গণমাধ্যম থেকে পাওয়া তথ্যে দেশের বিভিন্ন স্থানে রাজনৈতিক দলের নেতাকর্মীদের হাতে গাড়ি, বাড়ি, অফিস, দোকান ও শিক্ষাপ্রতিষ্ঠান ভাঙচুর, অগ্নিসংযোগর মতো নানা ঘটনা ঘটে। এসব ঘটনায় যারা জড়িত তাদের মন্ত্রী কি চুমু দিয়ে, না আইনের আওতায় এনে ফয়সালা করবেন ? হামলার বিবরণ :
আওয়ামী লীগ : ২৩ জানুয়ারি যশোরের বাঘারপাড়ায় বন্দবিলা ইউনিয়নে প্রেমচরা গ্রামে আওয়ামী লীগ দুই গ্রুপের সংঘর্ষ-ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। ৮ ফেব্রুয়ারি লক্ষ্মীপুরে বিএনপি মিছিলে আওয়ামী লীগের হামলা ও বিএনপির শহীদ উদ্দিন চৌধুরী এনির বাড়িতে ভাঙচুর করে। ১১ ফেব্রুয়ারি ময়মনসিংহের গৌরীপুরে গোবিন্দপুর বাজারে সংখ্যালঘু পরিবারের বাড়িতে হামলা ও ভাঙচুর করায় ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতির ছেলে অপু মিয়াসহ ২০-২৫ জনের বিরুদ্ধে মামলা হয়। ২২ ফেব্রুয়ারি নোয়াখালীর হাতিয়ায় চরচেংড়া ও মাইরচরা এলাকায় আওয়ামী লীগের দলীয় কোন্দলে বাতেন মেম্বারের বাড়িঘর, মান্নানের মোটরসাইকেল ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়। ৪ মার্চ শরীয়তপুরের নড়িয়ায় আওয়ামী লীগের দলীয় কোন্দলে উপজেলা জেয়ারম্যান ঈসমাইল হকের গাড়ি, অফিসে হামলা ও ভাঙচুর করে প্রতিপক্ষ গ্রুপ।
৫ মার্চ নড়াইলের লোহাগড়ায় দীঘলিয়া ইউনিয়নে দলীয় কোন্দলে নিহত আওয়ামী লীগ নেতা পলাশ হত্যা মামলার আসামিদের বাড়িঘর ভাঙচুর ও লুট করে প্রতিপক্ষ। একই দিন ঢাকার মিরপুরে শাহআলী মাদরাসার শিক্ষক আফজালের বাসায় হামলা করা হয়। জ্যেষ্ঠতা লঙ্ঘন করে জনৈক আওয়ামী লীগ নেতার আত্মীয়, জ্যেষ্ঠ তালিকায় ১২ নম্বরে থাকা সাইফুল্লাহকে অধ্যক্ষের দায়িত্ব দিলে, এক আবেদনের পরিপ্রেক্ষিতে শিক্ষা বোর্ড শিক্ষক আব্দুস সামাদকে দায়িত্ব দিলে আওয়ামী লীগের লোকজন এ ঘটনা ঘটায়। ৬ মার্চ গাইবান্ধার সুন্দরগঞ্জে জাতীয় সংসদের উপ-নির্বাচনে জাতীয় পার্টির পথসভায় হামলা ও টেবিল-চেয়ার ভাঙচুর করে আওয়ামী লীগ। ১০ মার্চ ফরিদপুরের শালথার গট্টি এলাকায় আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষ ও বাড়িঘর ভাঙচুর করা হয়। ১৪ মার্চ গাইবান্ধার সুন্দরগঞ্জে জাতীয় সংসদের উপ-নির্বাচনে প্রচারণা চলাকালে জাতীয় পার্টির প্রার্থী ব্যারিস্টার শামীম হায়দারের গাড়ি ভাঙচুর করে আওয়ামী লীগের লোকজন। ৩ মে নরসিংদীর রায়পুরায় আওয়ামী লীগের দলীয় কোন্দলে মির্জাচর ইউনিয়নে যুবলীগ সভাপতি ও তার সমর্থিতদের বাড়িঘরে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ করে।
১৫ মে শরীয়তপুরের জাজিরায় বেপারীকান্দি গ্রামে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষ ও বাড়িঘর ভাঙচুর করা হয়। ৩০ মে চট্টগ্রামে বিএনপি নেতা গিয়াস কাদের চৌধুরীর বাসভবনে হামলা ও ভাঙচুর করে আওয়ামী লীগের লোকজন। ৩১ মে ঢাকার আশুলিয়ায় ইয়ারপুর ইউনিয়ন আওয়ামী লীগ নেতা তাহেরের নেতৃত্বে চাঁদার দাবিতে যুবলীগ নেতা রাজন ভূঁইয়ার গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগ করে। ৭ জুলাই কিশোরগঞ্জের কুলিয়ার চরে কলাকুপা ও নন্দরামপুর গ্রামে আওয়ামী লীগের দুই গ্রুপের সংঘর্ষ, ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগ করা হয়। ১২ জুলাই কুমিল্লার চান্দিনায় আওয়ামী লীগের হামলায় এলডিপির সভাপতি ড. অলি আহমেদ বীরবিক্রমের গাড়ি ভাঙচুর করা হয়। ২১ জুলাই সিলেট শহরের বাগবাড়ী এলাকায় আওয়ামী লীগ নেতা মখলিসুর রহমানের নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের ছবি তুলতে গেলে সিলেটের দৈনিক শ্যামল পত্রিকার ফটোসাংবাদিক আরিফের ওপর হামলা ও ক্যামেরা ভাঙচুর করে।
ছাত্রলীগ : ৬ ফেব্রুয়ারি রাজশাহী ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সার্ভে ইনস্টিটিউটে হামলা ও ভাঙচুর করে ছাত্রলীগ। ৮ ফেব্রুয়ারি নেত্রকোনায় বিএনপির মিছিল থেকে গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগের অভিযোগ করা হয়, প্রতিক্রিয়ায় ছাত্রলীগ-যুবলীগ বিএনপি জেলা প্রচার সম্পাদক সেলিমের বাড়িতে হামলা, ভাঙচুর ও মোটরসাইকেলে অগ্নিসংযোগ করে। ৯ ফেব্রুয়ারি ফরিদপুরে বিএনপি নেতা চৌধুরী কামাল ইবনে ইউসুফের পৈতৃক বাড়িতে ছাত্রলীগ-যুবলীগ হামলা ও ভাঙচুর চালায়। ২৮ ফেব্রুয়ারি কুষ্টিয়া সদর হাসপাতালে এক রোগীর মৃত্যুকে কেন্দ্র করে জেলা ছাত্রলীগ সাংগঠনিক সম্পাদক শাহজামান ও তার সমর্থকেরা হাসপাতালে ব্যাপক ভাঙচুর করে। ৭ মার্চ রংপুর শহরে সান ডায়াগনস্টিক সেন্টার ও হাসপাতালে হামলা, ভাঙচুর করে ছাত্রলীগ। ২১ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ বিজয় একাত্তর হলের স্বাস্থ্য ও চিকিৎসা বিষয়ক সম্পাদক কাজী তানভীর, সূর্যসেন হলের সাংগঠনিক সম্পাদক ইমরান হোসেন ও মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজের ছাত্র মুসলিম উদ্দিন হিমেলকে র্যাবের গাড়ি ভাঙচুরের অভিযোগে আটক করলে প্রতিবাদে তারা টিএসসি এলাকায় ব্যাপক গাড়ি ভাঙচুর করে।
২৬ মার্চ রাজবাড়ীর কালুখালীতে বিএনপি উপজেলা অফিসে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে ছাত্রলীগ-যুবলীগ হামলা ও ভাঙচুর করে। ৫ এপ্রিল রাজশাহী মহানগরীর নওদাপাড়ায় সার্ভে ইনস্টিটিউটে ছাত্রলীগ হামলা ও ভাঙচুর করে। ১৯ এপ্রিল বরগুনার বেতাগীতে পৌর বিএনপির অফিস ভাঙচুর করে ছাত্রলীগ। ৮ মে গাজীপুর বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৩ দফা দাবি আদায়ের আন্দোলন চলাকালে ছাত্রলীগের হামলায় ভিসি ও ট্রেজারারের কক্ষ ভাঙচুর করা হয়। ১০ মে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে কমিটি গঠন নিয়ে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ ও কক্ষ ভাঙচুরের ঘটনা ঘটে। ১১ মে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে দলীয় কোন্দলে জামপুর ইউনিয়ন যুবলীগ অফিসে আগুন দেয় ছাত্রলীগ। ২২ জুলাই কুষ্টিয়ার এক আদালত থেকে জামিন নিয়ে বের হওয়ার সময় ছাত্রলীগের হামলায় দৈনিক আমার দেশের সম্পাদক মাহামুদুর রহমান ও তার সঙ্গীরা আহত এবং তার ব্যবহৃত গাড়িটিও ভাঙচুর করা হয়।
যুবলীগ : ১৮ জানুয়ারি সিরাজগঞ্জের বেলকুচি পৌরসভায় হামলা ও ভাঙচুরের মামলায় যুবলীগ বেলকুচি উপজেলা আহ্বায়ক রেজা ও যুগ্ম আহ্বায়ক ফারুককে আটক করে পুলিশ। ২১ মার্চ পটুয়াখালীর রাঙ্গাবালী সদর ইউনিয়ন ভূমি অফিসে যুবলীগ উপজেলা যুগ্ম সাধারণ সম্পাদক রিয়াজ সরকারি জমি নামজারি করতে ইউনিয়ন ভূমি কর্মকর্তা অপারগতা প্রকাশ করলে অফিসে হামলা ও ভাঙচুর করে। ১০ এপ্রিল হবিগঞ্জের নবীগঞ্জে বড়ভাকৈর (পূর্ব) ইউনিয়ন যুবলীগের কমিটি গঠন নিয়ে দ্বন্দ্বে বাড়িঘরে হামলা করা হয়। ১৪ এপ্রিল ময়মনসিংহের মুক্তাগাছায় বাস টার্মিনালের ইজারা নিয়ে যুবলীগ দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ দোকান-পাট, ইজিবাইক মোটরসাইকেলে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়।
কৃষক লীগ : ৩১ মে গাজীপুরের কাপাসিয়ায় কৃষক লীগের দলীয় কোন্দলে ইফতার পার্টিতে হামলা মাইক্রোবাস ও টেবিল-চেয়ার ভাঙচুর করা হয়।

 


আরো সংবাদ



premium cement
ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা এক মাস না যেতেই ভেঙে গেলো রাজকীয় বিয়ে! ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭ নোয়াখালীতে মেলায় সংর্ঘষ নিহত ১ কবরস্থান থেকে বৃদ্ধার বস্তাবন্দি লাশের রহস্য উন্মোচন : পুত্রবধূ ও নাতনি গ্রেফতার মিরসরাইয়ে বজ্রপাতে কৃষকের তিন গরুর মৃত্যু

সকল