১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ফুরিয়ে আসছে সরকারের মেয়াদ

-

বর্তমান সরকারের মেয়াদ ফুরিয়ে আসছে। হাতে আছে মাত্র কয়েক মাস সময়। তাই বর্তমান সরকারের জন্য এই শেষ দিনগুলো খুবই গুরুত্বপূর্ণ। আগামী নির্বাচনে ক্ষমতায় ফিরে আসার ক্ষেত্রে শেষ সময়ের কর্মকাণ্ডগুলো দেশের মানুষ কিভাবে গ্রহণ করবে, তার ওপর তাদের ভাগ্য অনেকাংশে নির্ভরশীল।
চলতি বছরের ডিসেম্বরে পরবর্তী সংসদ নির্বাচন হওয়ার কথা। অক্টোবরে গঠিত হবে ‘নির্বাচনকালীন অন্তর্র্বর্তী সরকার।’ সে সরকার নীতিগত কোনো সিদ্ধান্ত বা উন্নয়নমূলক কাজে হাত দিতে পারবে না। এ দেশের ইতিহাসে আওয়ামী লীগই প্রথম সরকার যারা পরপর দুই মেয়াদে শাসন ক্ষমতায় রয়েছে।
জনপ্রিয়তা থাকলেও বিরোধী দল কার্যত বিপর্যস্ত অবস্থায়। বলা যায়, ক্ষমতাসীনদের কলাকৌশলের কাছে তারা কোনো শক্ত প্রতিপক্ষ নয়। নিজেরা নিজেদের প্রতিপক্ষ হয়ে না দাঁড়ালে নির্বাচনে ক্ষমতাসীনদের ফিরে আসার সম্ভাবনা রয়েছে। আগামী নির্বাচনে ক্ষমতাসীন দল বা জোটের কৌশল থাকবে ‘উন্নয়নের ধারা বজায় রাখা’র জন্য জনগণের ম্যান্ডেট অর্জন। সিঙ্গাপুর ও মালয়েশিয়ার আদলে বাংলাদেশকে এগিয়ে নেয়ার যে চিত্রকল্প তারা খাড়া করেছে তা জনগণের কাছে কতটা গ্রহণযোগ্য হবে, সেটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়।
২০০৯ সালে বিদ্যুৎ প্লান্টগুলোর বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ছিল ৪৯৩১ মেগাওয়াট। এটা ৮৫ ভাগ বৃদ্ধি পেয়েছে। সরকার প্রায় নতুন ৩৫ লাখ সংযোগ দিয়েছে। ৬৫টি নতুন বিদ্যুৎকেন্দ্র চালু হয়েছে। বিদ্যুতের চাহিদা প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে। প্রত্যন্ত এলাকাকে এখন আর বৈদ্যুতিক সুবিধার বাইরে রাখা ঠিক হবে না। একবিংশ শতকে গণমানুষের প্রধান দাবি, ঘরে ঘরে বিদ্যুৎ চাই। সেইসাথে লোডশেডিং যেন বিলুপ্ত হয়, সরকারকে সে ব্যবস্থা করতে হবে।
সড়ক যোগাযোগ ও সেতু মন্ত্রণালয়ের অধীনে সড়ক ও জনপথ অধিদফতর, ঢাকা যানবাহন সমন্বয় বোর্ড, বিআরটিসি, বিআরটিএ এবং সেতু বিভাগ দেশের যোগাযোগব্যবস্থার উন্নয়নে কাজ করে যাচ্ছে। তিস্তা সেতু, বরিশালে আবদুর রব সেরনিয়াবাত সেতু, শহীদ আহসান উল্লাহ মাস্টার উড়াল সেতু, শীতলক্ষ্যা নদীর ওপর সুলতানা কামাল সেতু, শাহ আমানত শাহ সেতু, শহীদ বুদ্ধিজীবী সেতু, বান্দরবানে রুমা ও থানচি সেতু, রংপুরে যমুনেশ্বরী সেতুসহ আরো বেশ কিছু সেতু যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে। রাজধানীতে মিরপুর থেকে সেনানিবাসের ওপর দিয়ে বিমানবন্দর সড়কে ফ্লাইওভার, কুড়িল ফ্লাইওভার, মেয়র হানিফ ফ্লাইওভার, মগবাজার ফ্লাইওভার এবং বনানী রেলক্রসিংয়ের ওভারপাস নির্মাণ করা হয়েছে এই সরকারের সময়ে। জয়দেবপুর-দেবগ্রাম-ভুলতা-মদনপুর হয়ে ঢাকা বাইপাস সড়ক নির্মিত হয়েছে। সাভার-নবীনগর মহাসড়ক, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কসহ, ঢাকা-ময়মনসিংহ, রংপুর বিভাগীয় শহরের সড়ক, চট্টগ্রাম-রাঙ্গামাটি মহাসড়ক, নারায়ণগঞ্জ সংযোগ সড়ক এবং নবীনগর-চন্দ্রা সড়ক চার লেনে উন্নীতকরণের কাজ চলমান রয়েছে। প্রায় দেড় কিলোমিটার দীর্ঘ চট্টগ্রাম বন্দর সংযোগ উড়াল সেতু নির্মাণ করা হয়েছে। সংযুক্ত হয়েছে বাংলাদেশ এশিয়ান হাইওয়ে নেটওয়ার্কের সাথে।
এ দিকে, নতুন নিয়োগপ্রাপ্ত ডাক্তারদের কমপক্ষে দুই বছর নিজ এলাকায় চিকিৎসাসেবা প্রদান করতে হবে। মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুহার অনেক হ্রাস পেয়েছে। গড় আয়ু হয়েছে ৭০.৭ বছর। মাতৃত্বকালীন ছুটি বাড়িয়ে ছয় মাস করা হয়েছে। ১২ হাজার ৭৭৯টি কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা করা হয়েছে। হাসপাতালের সংখ্যা এক হাজার ৬৮৩টি থেকে বেড়ে হয়েছে দুই হাজার ৫০১টি। ১৫টি শিশু বিকাশ কেন্দ্র স্থাপন করা হয়েছে বলেও সরকার জানায়। হ
লেখক : চেয়ারম্যান, ইফাদ গ্র“প


আরো সংবাদ



premium cement
মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন

সকল