২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

যত্রতত্র গাড়ি পার্কিং : শৃঙ্খলা প্রতিষ্ঠার উদ্যোগ নিন

-

রাজধানী ঢাকার জনজট শুধু এই মহানগরীই নয়, সারা দেশের মানুষের জন্যও মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। প্রতিদিন নগরবাসীর পাশাপাশি বিভিন্ন জেলা থেকে বিভিন্ন কাজে কয়েক লাখ মানুষ বিভিন্ন জরুরি কাজে রাজধানীতে এসে যানজটের শিকার হন। যানজট নিরসনে একের পর এক ফাইওভার নির্মাণ করা হলেও পরিস্থিতির ইতিবাচক উন্নতি ঘটেনি সড়ক ব্যবস্থাপনার যাচ্ছেতাই অবস্থার কারণে। রাজধানীর যেখানে-সেখানে গাড়ি পার্কিং চলার পথকে সঙ্কুচিত করে ফেলছে এবং তা যানজটের অন্যতম কারণ বলে বিবেচিত। পরিকল্পিত পার্কিং ব্যবস্থা গড়ে না ওঠায় ব্যস্ত সময়েও রাস্তা দখল করে গাড়ি পার্কিংয়ের ঘটনা অহরহ ঘটছে। এতে নগরীর অসহনীয় যানজট আরো তীব্র হচ্ছে।
রাজধানীর বিভিন্ন এলাকার আবাসিক ও বাণিজ্যিক ভবনগুলোর পার্কিং সুবিধা বাণিজ্যিক কাজে ব্যবহার করায় রাস্তাই হয়ে উঠেছে গাড়ি রাখার অন্যতম জায়গা। ফলে রাজধানীর রাজপথে পার্কিং নৈরাজ্য অনিবার্য হয়ে উঠছে। রাজধানীর অন্তত ১২ হাজার বহুতল ভবনে পার্কিং সুবিধা নেই। ফ্যাট অনুপাতে পর্যাপ্ত পার্কিং সুবিধা নেই আরো লাধিক বহুতল ভবনে। বহুতল ভবনগুলোতে কার্যকর পার্কিং সুবিধা না থাকায় গাড়ি রাখা হয় ব্যস্ত সড়কের পাশে। এতে সঙ্কুচিত হয়ে পড়ছে রাজধানীর সড়ক, বাড়ছে যানজট।
রাজধানীর মতিঝিল-দিলকুশা বাণিজ্যিক এলাকার বেশির ভাগ বহুতল ভবন নির্মাণ করা হয়েছে কোনো রকম পার্কিং সুবিধা ছাড়াই। রাজধানীর বিভিন্ন এলাকার আবাসন প্রতিষ্ঠানগুলোর তৈরি ফ্যাটগুলোতে পার্কিং সুবিধা থাকলেও সেগুলোর উল্লেখযোগ্য অংশ বাণিজ্যিক কাজে ব্যবহার হচ্ছে। বিশেষ করে সুপার মার্কেট, শপিংমলসহ বাণিজ্যিক কেন্দ্রগুলোতে পর্যাপ্ত পার্কিং ব্যবস্থা না থাকায় সেখানে আসা গাড়ি রাস্তার বেশির ভাগ জায়গা দখল করে যানবাহন চলাচলে বিঘœ ঘটাচ্ছে। ফলে যানজট সংশ্লিষ্ট এলাকায় অনিবার্য হয়ে উঠছে। বিশেষজ্ঞদের মতে, রাজধানীর যানজট নিরসনে ফাইওভার নির্মাণের চেয়েও বেশি জরুরি ট্রাফিক শৃঙ্খলা প্রতিষ্ঠা করা। যেখানে-সেখানে গাড়ি পার্কিং বন্ধের পাশাপাশি বাস-মিনিবাস চলাচলে যে যথেচ্ছতা রয়েছে, তার লাগাম টানতে হবে। এ েেত্র লাগাম পরাতে পারলে রাজধানীর যানজট পরিস্থিতি অনেকটাই সহনীয় হয়ে উঠবে। এ ব্যাপারে ট্রাফিক পুলিশের দায়িত্বশীল ভূমিকা খুবই জরুরি।
রাজধানীর রাজপথে অবৈধ গাড়ি পার্কিংয়ের কারণে দুঃসহ যানজট থেকে রেহাই মিলছে না। পরিকল্পিত পার্কিং ব্যবস্থা গড়ে না ওঠায় নগরবাসী ব্যস্ত সময়েও রাস্তা দখল করে গাড়ি পার্কিং করে। এতে যানজট দিন দিন আরো তীব্র হচ্ছে। নগর বিশেষজ্ঞরা বলেছেন, রাজধানীর যানজট নিরসনে গুরুত্বপূর্ণ এলাকায় পরিকল্পিত পার্কিং ব্যবস্থা গড়ে তোলার কোনো বিকল্প নেই। পার্কিং নৈরাজ্যের সাথে একশ্রেণীর ইজারাদার, পুলিশ ও রাজনৈতিক সুবিধাভোগীর স্বার্থের সম্পর্ক থাকায় এটা বন্ধ করা যাচ্ছে না। নগরীতে যে কয়েকটি পার্কিং স্পেস গড়ে উঠেছে, সেগুলোও তাদের কারণে কার্যকর করা যাচ্ছে না।
নগরীর ব্যস্ত এলাকার মূল সড়ক, শপিংমল ও সুপার মার্কেটের সামনে এলোপাতাড়ি গাড়ি পার্কিং হচ্ছে। এসব এলাকায় দিনের বেশির ভাগ সময় অসহনীয় যানজট লেগে থাকে। ফলে নগরবাসীর কর্মঘণ্টা নষ্ট ও মানুষকে পোহাতে হচ্ছে অসহনীয় ভোগান্তি।
ছোট-বড় সব শহরেই যানজট, সড়কে-মহাসড়কে যানজট। রাজধানীর যানজট পরিস্থিতি নিয়ে সবিস্তারে বলার আবশ্যকতা নেই। যানজট নগরবাসীর মনোপীড়ার কারণ। দুর্ভোগে পড়তে হয়, কর্মঘণ্টা নষ্ট হয়, এসব কথা নতুন নয়। যানজটে অপোয় থাকতে থাকতে শরীর-মনে যে চাপ পড়ে, তার ফলে বিবিধ রোগে, মনোবিকারে আক্রান্ত হচ্ছে রাজধানীর মানুষ। কর্মী-মানুষ সময়মতো কর্মস্থলে পৌঁছাতে পারে না। পণ্য পরিবহনে বিলম্ব হয়। এসবের সামষ্টিক প্রভাব অর্থনীতির ওপর পড়ছে। এ সমস্যার সমাধানের জন্য সংশ্লিষ্ট সব কর্তৃপরে সমন্বয় জরুরি। হ
লেখক : পরিচালক, এফবিসিসিআই

 


আরো সংবাদ



premium cement