২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

প্লাস্টিকের ইলিশ খুঁজুন!

-

বড় সন্তানেরা বুঝে বাবার কাছে কোনো আবদার করা যায় না। তারা জানে, এতে বাবা বেশি কষ্ট পাবেন। কিন্তু অবুঝ ছোট সন্তানেরা? বৃদ্ধ বাবা-মা ও স্ত্রী কোনোরকম আজকের দিনটি পার করে দেয়ার অপোয় থাকেন। ঈদসহ যেকোনো উৎসব তাদের জন্য ‘বিভীষিকাময়’। ছেলেমেয়ে, স্ত্রী, বৃদ্ধ বাবা-মাকে নিয়ে অনাহারে-অর্ধাহারে দিন কাটাতে হয়। এর বাইরে এদেরও অসুখ-বিসুখ হয়, আছে আত্মীয়-স্বজনও। তারা কেমন আছেন? কিভাবে চলছেন? প্রাণখোলা একটু হাসি তাদের মুখে আছে কি? তারা আমাদের শিক যারা ননএমপিওভুক্ত।
চাল-আটা, গোলআলু, পেঁয়াজ, তরকারি বা তেলের দোকানে এ পরিচয়ে চলে না যে, আমি ননএমপিও শিক। দোকানির কাছ থেকে কিছু কিনতে হলে এমপিওভুক্ত ও সরকারি চাকুরেদের সাথে একই দামে নিতে হবে। পকেটের কথা চিন্তা করে দরদাম করতে গেলে বেইজ্জত হওয়াও স্বাভাবিক। নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক জানান, ছোট ইলিশের দাম করতে গেলে পাতিলওয়ালা ইলিশ বিক্রেতা ধমকের সুরে বলে, ‘এত দরদাম না করে প্লাস্টিকের ইলিশ খুঁজুন’। ননএমপিওভুক্তদের পরিবারে ছেলেমেয়েদের জন্য মাছ, গোশতের খাবারÑ সে তো স্বপ্ন!
সম্প্র্রতি বিভিন্ন পর্যায়ে রাষ্ট্রের বেতন ও সুবিধভোগীরা যখন ঈদ উৎসবের কেনাকাটায় ব্যস্ত ছিলেন, তখন এসব ননএমপিও শিকেরা প্রাপ্য বেতনের দাবিতে রোদ, বৃষ্টি, ঝড় উপো করে খোলা আকাশের নিচে জাতীয় প্রেস কাবের সামনে অবস্থান ধর্মঘট পালন করছিলেন। অনেক নারী শিক ছোট সন্তানকে বাড়িতে রেখে এসে এই আন্দোলনে যুক্ত হয়েছেন।
জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম গত ২৪ জুন জাতীয় সংসদের প্রশ্নোত্তরে বলেছেন, বর্তমান সরকারের মেয়াদে প্রশাসনে ছয় লাখ ১৩ হাজার ১৫৫টি পদ সৃজন করা হয়েছে। আরো ৫২ হাজার ৭৯টি পদ সৃজনের কার্যক্রম চলমান। দাবি না থাকা, না চাওয়া সত্ত্বেও অনেক বেসরকারি শিাপ্রতিষ্ঠানকে সরকার জাতীয়করণ করছে। অথচ ননএমপিও শিক্ষকদের বারবার ওয়াদা দিয়েও এমপিওভুক্ত করা হয়নি। তাদের বেতন দেয়ার সামর্থ্য সরকারের নেইÑ এ কথা কেউ বিশ্বাস করবেন না। দেশে শিাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হওয়া না-হওয়া অনেকটা রাজনৈতিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। যেসব প্রতিষ্ঠানের সাথে প্রভাবশালী ব্যক্তিরা জড়িত থাকেন, ভালো ফল না করা সত্ত্বেও সেগুলো দ্রুত এমপিওভুক্ত হয়ে যায়। আবার তদবিরের জোর না থাকায়, ভালো ফল করেও অনেক শিাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হতে পারে না। শিা, শিক ও শিাপ্রতিষ্ঠান নিয়ে সরকারের নীতি স্ববিরোধী, একপেশে ও বৈষম্যমূলক।
বাজেটোত্তর সংবাদ সম্মেলনে সরকারি চাকরিজীবীদের বেতন বৃদ্ধির বিষয়ে এক প্রশ্নে অর্থমন্ত্রী বলেন, ‘সরকারি কর্মচারীরা এখন যেসব সুবিধা ভোগ করছেন, তারা জীবনে কখনো এমন সুযোগ-সুবিধা পাননি। তাদের বেতন ৪০ হাজার টাকা থেকে এক লাফে ৮২ হাজার টাকা হয়েছে। তাদের পেনশনে বার্ষিক ৫ শতাংশ হারে ইনক্রিমেন্ট দেয়া হয়েছে...। আমার মনে হয়, তাদের আর দাবি নেই।’ প্রস্তাবিত বাজেট আবার সহজ শর্তে গৃহঋণ সুবিধা দেয়ার কথা বলা হয়েছে। এ ছাড়াও ফিবছর বেতন বৃদ্ধি, বৈশাখী ভাতা, ঈদ বোনাস, মোবাইল কেনায় বরাদ্দ, গাড়ি কেনার সহজ সুবিধা, অবসর ভাতা, স্বামী মারা গেলে স্ত্রীর আর্থিক সুবিধা ইত্যাদি তো আছেই। তার মানে, ষোলআনায় ভরপুর সরকারি চাকরিজীবীরা।
নতুন অর্থবছরে বেসরকারি শিাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে; তীর্থের কাকের মতো দীর্ঘ কষ্টের অপোর একদিন হয়তো অবসান হবে, এ আশায় ছিলেন শিকেরা। কিন্তু ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে নতুন এমপিওভুক্তির বিষয়ে সুস্পষ্ট কিছু না বলায় ভেঙে পড়েন তারা। আন্দোলনকারী শিকেরা বলেন, ‘আমরা বেতনভাতার জন্য পরিবার ছেড়ে রাজপথে নেমেছি। ঈদের দিনও পরিবারের সাথে থাকতে পারিনি, একটু মিষ্টি মুখে দেয়ারও ভাগ্য হয়নি। শিকতা করে কি আমরা অপরাধ করছি..? এসব বলতে বলতে তারা কান্নায় ভেঙে পড়েন। বরিশালের জল্লা ইউনিয়ন আইডিয়াল কলেজের ইতিহাসের প্রভাষক অরুণ কুমার বিশ্বাস বলেছেন, ‘গত ১৮ বছর ধরে শিকতা করছি। টিউশনি করে চলতে হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনার্স-মাস্টার্স করে শিকতা পেশায় এসে মানবেতর জীবনযাপন করতে বাধ্য হয়েছি। বিয়ে পর্যন্ত করতে পারিনি। এ দিকে ছোট বোনের বিয়ের খরচ জোগাতে পারছি না। শিকতা পেশায় এসে কি তাহলে ভুল করেছি...?’
বর্তমানে সারা দেশে স্বীকৃতিপ্রাপ্ত ননএমপিও শিাপ্রতিষ্ঠান পাঁচ হাজার ২৪২টি। এগুলোতে শিক-কর্মচারী আছেন ৭৫ থেকে ৮০ হাজার। এমপিওভুক্ত না হওয়ায় এসব শিকেরা ন্যূনতম বেতনভাতাও না পেয়ে মানবেতর জীবনযাপন করছেন। শিাদানের মতো মহৎ পেশায় নিয়োজিত ব্যক্তিদের জন্য এটা লজ্জাজনক, যা কোনোভাবেই প্রত্যাশিত নয়। শিকেরা না বাঁচলে শিাপ্রতিষ্ঠান কিংবা শিাকে রা করা যাবে না। শিকসমাজকে পেছনে রেখে রাষ্ট্র কখনোই এগিয়ে যেতে পারবে না। এ তি থেকেও দেশকে রা জরুরি। হ
abunoman1972@gmail.com


আরো সংবাদ



premium cement
সীমান্তে বাংলাদেশীদের মৃত্যু কমেছে : পররাষ্ট্রমন্ত্রী শাস্তি কমিয়ে সড়ক পরিবহন আইন সংশোধনে উদ্বেগ টিআইবির যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাবো : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার

সকল