১৯ অক্টোবর ২০১৯

সঠিক সময়ে মশার ওষুধ আনতে না পারার কারণ জানালেন মেয়র আতিকুল

সঠিক সময়ে মশার ওষুধ আনতে না পারার কারণ জানালেন মেয়র আতিকুল - ছবি : সংগৃহীত

রাজধানী ঢাকায় এডিস মশা তথা ডেঙ্গুর ব্যাপক বিস্তারের কারণ জানিয়েছেন ঢাকা উত্তর সিটি উত্তর করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। তিনি বলেন, একটি স্বার্থান্বেষী মহলের কারণেই মূলত আমরা সঠিক সময়ে মশার ওষুধ আমদানি করতে পারিনি। তিনি আরো স্পষ্ট করে বলেন, সরকারের উদ্ভিদ সংরক্ষণ উইং একটি বিজ্ঞপ্তির ভুল ব্যাখ্যা দিয়ে দীর্ঘদিন মশার ওষুধ আমদানি আটকে রেখেছিল। আর সে কারণে রাজধানীতে মশার বিস্তার ও ডেঙ্গুর প্রাদুর্ভাবও ব্যাপকভাবে বেড়ে গিয়েছিল।

শনিবার এক গোলটেবিল আলোচনায় এই অভিযোগ তোলেন মেয়র আতিক।

ডিএনসিসি’র মেয়র বলনে, সারা বিশ্বে সবাই মশার ওষুধ কিনতে পারনে এবং তা প্রয়োজনমতো ব্যবহারও করতে পারনে। কিন্তু ‘আমাদের সিটি করপোরেশনের পক্ষে এখনো এটা সম্ভব হচ্ছে না কিছু স্বার্থান্বেষী মহলরে কারণে। তিনি বলেন, এই মহলটি পুরো বাংলাদশেকে কব্জা করে রেখেছিল। উদ্ভিদ সংরক্ষণ উইং সরকাররে একটি বিজ্ঞপ্তরি ভুল ব্যাখ্যা দিয়ে ওষুধ আমদানি আটকে রখেছেলি।

শনিবার সকালে কালের কণ্ঠ পত্রিকা আয়োজিত ‘মশা নিয়ন্ত্রণ ও ডেঙ্গু প্রতিরোধে করণীয়’ শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মোস্তফা কামালের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ওরিয়ন ফার্মার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আরিফ হোসেন।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম। অন্যান্যের মধ্যে আরো বক্তব্য রাখেন কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, স্বাস্থ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচবি মো. হাবিবুর রহমান খান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ড. মাহবুবুর রহমান, অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ, ডিএনসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন, ডিএসসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল শরীফ আহমেদ প্রমূখ।

উল্লেখ্য এবছর ডেঙ্গুর প্রার্দুভাবের পর ঢাকার দুই সিটি করপোরেশনের মশা নিধনরে ওষুধের অকার্যকারিতা ধরা পড়ে। পরে তড়িঘড়ি করে নতুন ওষুধ আনা হলেও ততদিনে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা র্অধ লক্ষ ছাড়িয়ে যায়, মৃত্যুর সংখ্যাও শত ছাড়ায়। বাংলাদেশে যে কোনো কীটনাশক আনার ক্ষেত্রে কৃষি বিভাগের ছাড়পত্রের প্রয়োজন হয়। কেননা ওই কীটনাশকের ব্যবহার উদ্ভিদের উপর বিরূপ প্রভাব ফেলে কি না, তা পরীক্ষা করে দেখার দায়িত্ব তাদের। মেয়র আতকুল ইসলাম অভিযোগ করনে, উদ্ভিদ সংরক্ষণ শাখার ‘প্রতিবন্ধকতা’ তৈরির কারণেই মশার ওষুধ আমদানিতে জটিলতা দেখা দেওয়ায় ডেঙ্গু এবছর প্রকট আকার ধারণ করে।


আরো সংবাদ

স্কুল থেকে বেত উঠে গেলেও শিশুরা নির্যাতনের শিকার পরিবারে বিশ্বকাপে প্রমাণ করতে হবে,আমরা অনেক বেশি উপযুক্ত : সাকিব অন্ধত্বকে জয় করে ঢাবিতে চান্স পেয়েছে রাফি  হাইকোর্টের রায়ের আলোকে নীতিমালা চান আইনজীবীরা পরিবারের বোঝা মাথায় নিয়ে চাঁদের কণা নিজেই চলেন হুইল চেয়ারে কর্মসূচি পালনে ‘অনুমতি’ বাধা ডিঙাতে চায় বিএনপি চট্টগ্রামে জহুর হকার্স মার্কেটে আগুন কাশ্মির প্রশ্নে যুদ্ধের ঝুঁকি কতটা নেবে পাকিস্তান? অভিযানের মধ্যেই সিন্ডিকেটের কারসাজি : কমছে না পেঁয়াজের ঝাঁজ ১২ ঘণ্টার শ্বাসরুদ্ধ অভিযান মা-বাবার কোলে অপহৃত শিশু অপূর্ব ধর্মের সাথে সম্পর্ক না রাখা মার্কিনিদের সংখ্যা বাড়ছে

সকল

দেশী-বিদেশী পাইলটরা লেজার লাইট আতঙ্কে (৩৯৯৩৬)পাকিস্তান বনাম ভারত যুদ্ধপ্রস্তুতি : কে কতটা এগিয়ে (২৮৪৮৪)ভারতীয় বিমানকে ধাওয়া পাকিস্তানের, আফগানিস্তান গিয়ে রক্ষা (২১৮৯৮)দুই বাঘের ভয়ঙ্কর লড়াই ভাইরাল (ভিডিও) (২০৬১৪)শীর্ষ মাদক সম্রাটের ছেলেকে আটকে রাখতে পারলো না পুলিশ, ব্যাপক দাঙ্গা-হাঙ্গামা (১৪৭১৯)রৌমারী সীমান্তে বিএসএফ’র গুলি ও ককটেল নিক্ষেপ! (১৪৫৭২)বিশাল বিমানবাহী রণতরী নির্মাণ চীনের, উদ্বেগে যুক্তরাষ্ট্রসহ অনেকে (১৪৩৩৮)‘গরু ছেড়ে মহিলাদের দিকে নজর দিন’,: মোদির প্রতি কোহিমা সুন্দরীর পরামর্শে তোলপাড় (১৩৫৮২)বিএসএফ সদস্য নিহত হওয়ার বিষয়ে যা বললো বিজিবি (১১৮৬৩)লেন্দুপ দর্জির উত্থান এবং করুণ পরিণতি (৯৩৩৫)



astropay bozdurmak istiyorum
portugal golden visa