২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

৩৩ ঘণ্টার অস্ত্রোপচারে আলাদা হলো রাবেয়া ও রোকেয়ার মাথা

৩৩ ঘণ্টার অস্ত্রোপচারে আলাদা হলো রাবেয়া ও রোকেয়ার মাথা - ছবি : সংগৃহীত

ঢাকায় সম্মিলিত সামরিক হাসপাতাল (সিএমইচএ) জমজ মাথা বাচ্চা রাবেয়া ও রোকেয়ার অপারেশন সফল হয়েছে।
শুক্রবার সকাল সাড়ে ১০টায় সাফল্যজনকভাবে এ অপারেশন সম্পন্ন হয়।
১ আগস্ট দিবাগত রাত ১টায় মাথা জোড়া লাগানো জমজ বাচ্চাদের পৃথকীকরণের জটিল অপারেশনটি সিএমএইচ ঢাকায় শুরু হয়। এই অপারেশনটি সম্পন্ন করতে ৩৩ ঘণ্টা সময় লাগে।

মাননীয় প্রধানমন্ত্রীর সহৃদয়তায় পাবনার চাটমোহরের রফিকুল ইসলাম ও তাসলিমা বেগম দম্পতির তিন বছর পনের দিন বয়সের এই দুই বাচ্চা ২০১৭ সাল থেকেই সামগ্রিক সহায়তা পেয়ে আসছিল। হাঙ্গেরি সরকারের মাধ্যমে ‘একশন ফর ডিফে›সলেস পিপল’ নামক সংগঠনও সক্রিয় সহায়তা প্রদান করেছেন। শেখ হাসিনা বার্ণ এন্ড প্লাষ্টিক সার্জারী ইনস্টিটিউটের অধ্যাপক সামন্ত লাল সেন বিষয়টির সমন্বয়কারীর দায়িত্ব পালন করছিলেন। ইতিপূর্বে প্রাণবন্ত বাচ্চা দুটির দু-স্তরে ‘এন্ডোভাস্কুলার সার্জারী’ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এবং ৪৮টি ছোট বড় অপারেশন হাঙ্গরিতে সম্পন্ন হয়।

অস্ত্রোপচারের সবচেয়ে জটিল অংশটি ‘জমজ মস্তিষ্ক’ আলাদা করণের কাজ প্রধানমন্ত্রীর নির্দেশে ঢাকায় সম্মিলিত সামরিক হাসপাতাল সম্পন্ন হয়। এই অস্ত্রোপচারে হাঙ্গেরির বিশেষজ্ঞদের সাথে সিএমএইচ এর নিউরো এ্যানেসথেসিওলজিস্টদের তত্ত্বাবধানে, নিউরো ও প্লাষ্টিক সার্জনগণ সহ ঢাকা মেডিকেল কলেজ, শেখ হাসিনা বার্ণ ইনস্টিটিউট, হার্ট ফাউন্ডেশন, নিউরো সাই›স ইনস্টিটিউট, সোহ্রাওয়ার্দী হাসপাতাল ও শিশু হাসপাতালের প্রায় শতাধিক সার্জন ও এ্যানেসথেসিওলজিস্ট অংশগ্রহণ করেন।

এধরনের অস্ত্রোপচার সারা বিশ্বেই বিরল ঘটনা। উপমহাদেশে এরকম অস্ত্রোপচার এটিই প্রথম। এই অপারেশন বাংলাদেশে সম্পন্ন হওয়ায় বাংলাদেশের চিকিৎসা ব্যবস্থার সক্ষমতা আরো বৃদ্ধি পেল। এধরনের চিকিৎসা সহায়তা প্রকল্পের মাধ্যমে বাংলাদেশ ও হাঙ্গেরির জনগণের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার হবে।
ঢাকা সিএমএইচ কর্তৃপক্ষ জানান, এধরনের অপারেশন অত্যন্ত জটিল এবং সাফল্যের হার খুব বেশী নয়। অপারেশনের পর রাবেয়া এবং রোকেয়ার অবস্থা স্থিতিশীল রয়েছে। কিন্তু এধরনের অস্ত্রোপচারে সর্বদাই অপারেশন পরবর্তী ঝুঁকি এবং জটিলতা অত্যন্ত বেশি। সমগ্র দেশবাসীর কাছে রাবেয়া এবং রোকেয়ার দ্রুত সুস্থতার জন্য দোয়া কামনা করা হয়েছে।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement