২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রোহিঙ্গাদের জন্য ম্যাজিক মশারি

রোহিঙ্গাদের জন্য ম্যাজিক মশারি - সংগৃহীত

পাহাড়ি মশার কামড়ে ম্যালেরিয়া থেকে রক্ষা করতে পার্বত্য এলাকার বিভিন্ন অঞ্চলে অবস্থানরত রোহিঙ্গাদের মাঝে প্রায় সাড়ে তিন লাখ ম্যাজিক মশারি বিতরণ করেছে স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ বিভাগের জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিস বাহিত রোগ নিয়ন্ত্রণ শাখা। রোহিঙ্গাদের মাঝে ২০১৭ সাল থেকে শুরু হয় মশারি বিতরণের এই কার্যক্রম। এছাড়াও বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের বিভিন্ন রোগ বালাই মোকাবেলায় স্বাস্থ্য অধিদফতর এ পর্যন্ত আট কোটি টাকা (১০ লাখ ডলার) ব্যয় করেছে।

স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিস বাহিত রোগ নিয়ন্ত্রণ শাখার কর্মকর্তা ডা. রাশেদুজ্জামান বুধবার নয়া দিগন্তকে জানান, ২০১৭ সাল থেকে আমরা আমাদের প্রকল্পের মাধ্যমে রোহিঙ্গাদের মাঝে স্বাস্থ্য সচেতন করতে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়েছে। এরই অংশ হিসেবে পাহাড়ি মশার কামড় থেকে ম্যালেরিয়া রোগের প্রতিরোধ করতে রোহিঙ্গাদের মাঝে তিন লাখ ৩৩ হাজার ম্যাজিক মশারি বিতরণ করা হয়েছে। এই মশারির বিশেষত্ব হলো কোনো মশা এই মশারির গায়ে বসলেই সেই মশা মারা যাবে।
সাধারণভাবেও এই মশারি ব্যবহার করা যাবে। আমাদের এই প্রকল্পের এই ম্যাজিক মশারির মাধ্যমে রোহিঙ্গাদের ম্যালেরিয়া থেকে অনেকাংশেই রক্ষা করা সম্ভব হয়েছে।


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭ উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি বাগাতিপাড়ায় ইসতিসকার নামাজ পরিবর্তনশীল জলবায়ুর জন্য কাসাভা উপযুক্ত, হেক্টরপ্রতি ফলন ৩৫-৫০ টন : বাকৃবি অধ্যাপক বৃষ্টির জন্য হাকাকার, সাভারে ইসতিসকার নামাজ আদায় বরিশালে সালাতুল ইসতিসকার আদায় অর্ধ শতাব্দীতে ভ্যাকসিন সাড়ে ১৫ কোটি লোকের জীবন বাঁচিয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা আল্লাহর রহমত কামনায় সকলকে সিজদাহ অবনত হতে হবে-মাওলানা দেলোয়ার হোসাইন

সকল