১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

রোহিঙ্গাদের জন্য ম্যাজিক মশারি

রোহিঙ্গাদের জন্য ম্যাজিক মশারি - সংগৃহীত

পাহাড়ি মশার কামড়ে ম্যালেরিয়া থেকে রক্ষা করতে পার্বত্য এলাকার বিভিন্ন অঞ্চলে অবস্থানরত রোহিঙ্গাদের মাঝে প্রায় সাড়ে তিন লাখ ম্যাজিক মশারি বিতরণ করেছে স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ বিভাগের জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিস বাহিত রোগ নিয়ন্ত্রণ শাখা। রোহিঙ্গাদের মাঝে ২০১৭ সাল থেকে শুরু হয় মশারি বিতরণের এই কার্যক্রম। এছাড়াও বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের বিভিন্ন রোগ বালাই মোকাবেলায় স্বাস্থ্য অধিদফতর এ পর্যন্ত আট কোটি টাকা (১০ লাখ ডলার) ব্যয় করেছে।

স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার জাতীয় ম্যালেরিয়া নির্মূল ও এডিস বাহিত রোগ নিয়ন্ত্রণ শাখার কর্মকর্তা ডা. রাশেদুজ্জামান বুধবার নয়া দিগন্তকে জানান, ২০১৭ সাল থেকে আমরা আমাদের প্রকল্পের মাধ্যমে রোহিঙ্গাদের মাঝে স্বাস্থ্য সচেতন করতে বিভিন্ন কর্মসূচী পালন করা হয়েছে। এরই অংশ হিসেবে পাহাড়ি মশার কামড় থেকে ম্যালেরিয়া রোগের প্রতিরোধ করতে রোহিঙ্গাদের মাঝে তিন লাখ ৩৩ হাজার ম্যাজিক মশারি বিতরণ করা হয়েছে। এই মশারির বিশেষত্ব হলো কোনো মশা এই মশারির গায়ে বসলেই সেই মশা মারা যাবে।
সাধারণভাবেও এই মশারি ব্যবহার করা যাবে। আমাদের এই প্রকল্পের এই ম্যাজিক মশারির মাধ্যমে রোহিঙ্গাদের ম্যালেরিয়া থেকে অনেকাংশেই রক্ষা করা সম্ভব হয়েছে।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল