১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মালিবাগ কাঁচাবাজার পুড়ে ছাই

আগুন নিভানোর কাজে ব্যস্ত ফায়ার সার্ভিস কর্মী - ছবি : সংগৃহীত

রাজধানীর মালিবাগ কাঁচাবাজারে আজ বৃহস্পতিবার ভোরে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ভোর ৫টা ২৭ মিনিটে আগুনের সূত্রপাত হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে আগুন নেভানোর কাজ শুরু করেন। বর্তমানে আগুন নিয়ন্ত্রণে রয়েছে।

স্থানীয় লোকজন জানায়, প্রথমে ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট ঘটনাস্থলে আসে। পরে আগুনের তীব্রতা বাড়তে থাকায় আরো ইউনিট আগুন নিয়ন্ত্রণে যোগ দেয়। কাঁচাবাজারে প্রায় ২৬০টি দোকান রয়েছে। এর মধ্যে ফলমূল থেকে শুরু করে মাছ-মাংস, শাকসবজির দোকান রয়েছে। বাজারের দোকানদাররা বলছেন, আগুনে কাঁচাবাজারের সবগুলো দোকানই পুড়ে গেছে।

ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ জানায়, আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট কাজ করছে। এছাড়া পাশ্ববর্তী মালিবাগ মাদরাসার শিক্ষার্থী-শিক্ষক, স্থানীয় ও মার্কেটের লোকজনও আগুন নেভানোর কাজে যোগ দিয়েছেন। তাদের সম্মিলিত চেষ্টায় আগুন এখন নিয়ন্ত্রণে এসেছে।

মালিবাগ বাজার বণিক সমবায় সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ নুরুল হক নুরু বলেন, ২৬০টি দোকানের মধ্যে একটি দোকানও অবশিষ্ট নেই। মাছ, মাংস, ডিম, গরু, ছাগল, চাল, টিন সবই পুড়ে গেছে। নগদ টাকাও পুড়েছে। এ অগ্নিকাণ্ডে অন্তত ৫ কোটি টাকার ক্ষতি হয়েছে।

এর আগে বুধবার রাত ১২টা ৫ মিনিটে রাজধানীর যাত্রাবাড়ীর কাজলার এলাকায় একটি আবাসিক ভবনের নিচ তলায় আগুনের ঘটনা ঘটেছে। তবে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের নয়টি ইউনিটের দেড় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

 

আরো পড়ুন : ‘ক্ষমা করে দিয়েন, হতে পারে এটাই শেষ পোস্ট’
নয়া দিগন্ত অনলাইন, ২৮ মার্চ ২০১৯, ১৭:৩১

বনানীর বনানীর ১৭ নম্বর সড়কে এফআর ভবনে ভয়াবহ আগুন লেগেছে। বৃহস্পতিবার দুপুর ১টায় লাগা আগুন বিকেল ৫টা পর্যন্ত নিয়ন্ত্রণে আসেনি।

ভবনের ভেতরে আটকে পড়েছেন অনেকেই। ফায়ার সার্ভিস কর্মীরা তাদের উদ্ধারে কাজ করছে। অনেকে উদ্ধারও করা হয়েছে। আটকে পড়াদের একজন রিপন আহমদে ভবনের ভেতরের ছবি দিয়ে ফেসবুকে পোস্ট দেন। তিনি লিখেছেন ‘ আগুন আগুন, হতে পারে এটাই আমাদের শেষ পোস্ট। আমি এফআর টাওয়ার লিফট এর ১৩তে আছি। প্লিজ ক্ষমা করে দিয়েন’।

এর এক ঘণ্টা পরে তিনি আরেকটি পোস্ট দেন। তাতে লিখেন, ‘মাফ করে দিয়েন, লিফটের ১৩, এফআর টাওয়ার, বনানী’। এসব পোস্টে বন্ধুরা তাকে ধৈর্য ধারণ করতে ও আল্লাহকে স্মরণ করতে পরামর্শ দেন। রিপন সবার কাছে দোয়া চান।

কিছুক্ষণ পরজানা গেছে, বিকেলে দমকল বাহিনীর সদস্যরা রিপনকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেছেন। সোহেল নামের একজনের একটি পোস্টে ফায়ার সার্ভিসের ল্যাডারের উদ্ধার অভিযানের ছবি দিয়ে বলা হয়েছে, তাকে শেষ পর্যন্ত উদ্ধার করা হয়েছে। রিপন একজন মডেল ও অভিনেতা।

বৃহস্পতিবার দুপুর ১২টা ৫০ মিনিটের দিকে এফআর টাওয়ারের ৯ম তলা থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমের ভারপ্রাপ্ত কর্মকর্তা এনায়েত হোসেন।

আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন ফায়ার সার্ভিসের কর্মকর্তারা। আগুনের সূত্রপাত কোথা থেকে তা নিশ্চিত হওয়া যায়নি। তবে প্রত্যক্ষদর্শীরা ধারণা করছেন, ভবনের নীচে থেকেই আগুন লেগেছে।

এদিকে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষ থেকে দায়িত্বরত কর্মীরা জানিয়েছেন, ১৭ নম্বর সড়কের এফ আর টাওয়ারের ৯ তলা থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। পরে এই আগুন ছড়িয়ে পড়ে পুরো ভবনে। আগুনে পুড়ে ভবনের গ্লাসগুলো খসে পড়ছিল। আশপাশের লোকজন জড়ো হয়েছেন ভবনের আশপাশে। বনানী সড়ক বন্ধ রয়েছে। চারদিকে আতঙ্ক বিরাজ করছে।


আরো সংবাদ



premium cement
পিছিয়েছে ডি মারিয়ার বাংলাদেশে আসার সময় ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে

সকল