২০ আগস্ট ২০১৯

মালিবাগ কাঁচাবাজার পুড়ে ছাই

আগুন নিভানোর কাজে ব্যস্ত ফায়ার সার্ভিস কর্মী - ছবি : সংগৃহীত

রাজধানীর মালিবাগ কাঁচাবাজারে আজ বৃহস্পতিবার ভোরে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ভোর ৫টা ২৭ মিনিটে আগুনের সূত্রপাত হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে আগুন নেভানোর কাজ শুরু করেন। বর্তমানে আগুন নিয়ন্ত্রণে রয়েছে।

স্থানীয় লোকজন জানায়, প্রথমে ফায়ার সার্ভিসের ছয়টি ইউনিট ঘটনাস্থলে আসে। পরে আগুনের তীব্রতা বাড়তে থাকায় আরো ইউনিট আগুন নিয়ন্ত্রণে যোগ দেয়। কাঁচাবাজারে প্রায় ২৬০টি দোকান রয়েছে। এর মধ্যে ফলমূল থেকে শুরু করে মাছ-মাংস, শাকসবজির দোকান রয়েছে। বাজারের দোকানদাররা বলছেন, আগুনে কাঁচাবাজারের সবগুলো দোকানই পুড়ে গেছে।

ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ জানায়, আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১৩টি ইউনিট কাজ করছে। এছাড়া পাশ্ববর্তী মালিবাগ মাদরাসার শিক্ষার্থী-শিক্ষক, স্থানীয় ও মার্কেটের লোকজনও আগুন নেভানোর কাজে যোগ দিয়েছেন। তাদের সম্মিলিত চেষ্টায় আগুন এখন নিয়ন্ত্রণে এসেছে।

মালিবাগ বাজার বণিক সমবায় সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্য মোহাম্মদ নুরুল হক নুরু বলেন, ২৬০টি দোকানের মধ্যে একটি দোকানও অবশিষ্ট নেই। মাছ, মাংস, ডিম, গরু, ছাগল, চাল, টিন সবই পুড়ে গেছে। নগদ টাকাও পুড়েছে। এ অগ্নিকাণ্ডে অন্তত ৫ কোটি টাকার ক্ষতি হয়েছে।

এর আগে বুধবার রাত ১২টা ৫ মিনিটে রাজধানীর যাত্রাবাড়ীর কাজলার এলাকায় একটি আবাসিক ভবনের নিচ তলায় আগুনের ঘটনা ঘটেছে। তবে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের নয়টি ইউনিটের দেড় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

 

আরো পড়ুন : ‘ক্ষমা করে দিয়েন, হতে পারে এটাই শেষ পোস্ট’
নয়া দিগন্ত অনলাইন, ২৮ মার্চ ২০১৯, ১৭:৩১

বনানীর বনানীর ১৭ নম্বর সড়কে এফআর ভবনে ভয়াবহ আগুন লেগেছে। বৃহস্পতিবার দুপুর ১টায় লাগা আগুন বিকেল ৫টা পর্যন্ত নিয়ন্ত্রণে আসেনি।

ভবনের ভেতরে আটকে পড়েছেন অনেকেই। ফায়ার সার্ভিস কর্মীরা তাদের উদ্ধারে কাজ করছে। অনেকে উদ্ধারও করা হয়েছে। আটকে পড়াদের একজন রিপন আহমদে ভবনের ভেতরের ছবি দিয়ে ফেসবুকে পোস্ট দেন। তিনি লিখেছেন ‘ আগুন আগুন, হতে পারে এটাই আমাদের শেষ পোস্ট। আমি এফআর টাওয়ার লিফট এর ১৩তে আছি। প্লিজ ক্ষমা করে দিয়েন’।

এর এক ঘণ্টা পরে তিনি আরেকটি পোস্ট দেন। তাতে লিখেন, ‘মাফ করে দিয়েন, লিফটের ১৩, এফআর টাওয়ার, বনানী’। এসব পোস্টে বন্ধুরা তাকে ধৈর্য ধারণ করতে ও আল্লাহকে স্মরণ করতে পরামর্শ দেন। রিপন সবার কাছে দোয়া চান।

কিছুক্ষণ পরজানা গেছে, বিকেলে দমকল বাহিনীর সদস্যরা রিপনকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করেছেন। সোহেল নামের একজনের একটি পোস্টে ফায়ার সার্ভিসের ল্যাডারের উদ্ধার অভিযানের ছবি দিয়ে বলা হয়েছে, তাকে শেষ পর্যন্ত উদ্ধার করা হয়েছে। রিপন একজন মডেল ও অভিনেতা।

বৃহস্পতিবার দুপুর ১২টা ৫০ মিনিটের দিকে এফআর টাওয়ারের ৯ম তলা থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুমের ভারপ্রাপ্ত কর্মকর্তা এনায়েত হোসেন।

আগুন নিয়ন্ত্রণে কাজ করছেন ফায়ার সার্ভিসের কর্মকর্তারা। আগুনের সূত্রপাত কোথা থেকে তা নিশ্চিত হওয়া যায়নি। তবে প্রত্যক্ষদর্শীরা ধারণা করছেন, ভবনের নীচে থেকেই আগুন লেগেছে।

এদিকে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষ থেকে দায়িত্বরত কর্মীরা জানিয়েছেন, ১৭ নম্বর সড়কের এফ আর টাওয়ারের ৯ তলা থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। পরে এই আগুন ছড়িয়ে পড়ে পুরো ভবনে। আগুনে পুড়ে ভবনের গ্লাসগুলো খসে পড়ছিল। আশপাশের লোকজন জড়ো হয়েছেন ভবনের আশপাশে। বনানী সড়ক বন্ধ রয়েছে। চারদিকে আতঙ্ক বিরাজ করছে।


আরো সংবাদ

দুদকের মামলায় তালতলীর সাবেক উপজেলা চেয়ারম্যান মিন্টু জেলহাজতে মিন্নির জামিন নিয়ে হাইকোর্টের রুল, মামলার তদন্ত কর্মকর্তাকে তলব সিন্ডিকেট করে চামড়ার টাকা লুটপাটে প্রভাবশালীরা জড়িত : গণতান্ত্রিক বাম ঐক্য ৫ দাবি পূরণ হলে মিয়ানমারে ফিরতে রাজি রোহিঙ্গারা কুমিল্লার মামলায় খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো এক বছর মনোনয়নপত্র জমা দিয়েছেন ছাত্রদলের প্রার্থীরা দেশে ফিরে ডেঙ্গুতে মারা গেলেন ডা. রেহানা বেগম এই সরকার পুরোপুরি ব্যর্থ ও প্রতারক : মির্জা ফখরুল শেখ হাসিনার ট্রেনে হামলা : দণ্ডপ্রাপ্তদের আপিল শুনানির জন্য গ্রহণ কাশ্মিরিদের অধিকার খর্ব হয়েছে, ভারতীয় হিসেবে আর গর্ব করি না : অমর্ত্য সেন ৫৮ হাজার বাসাবাড়ির মশার লার্ভা ধ্বংস করা হয়েছে : মেয়র সাঈদ খোকন

সকল

স্ত্রীর ছলচাতুরীতে ফতুর প্রবাসী স্বামী (৩৬৭২৪)পুলিশ হেফাজতে বাসর রাত কাটলেও ভেঙ্গে গেল বিয়ে (২৩৯০৭)ইমরানকে ‘পেছন থেকে ছুরি মেরেছেন’ মোদি (২১৩৩১)ভারতের পরমাণু অস্ত্রভাণ্ডার এখন ফ্যাসিস্ট মোদির হাতে : ইমরান খানের হুঁশিয়ারি (১৭৪৫৮)সন্ধ্যায় বাবার কিনে দেয়া মোটর সাইকেল সকালে কেড়ে নিল ছেলের প্রাণ (১৪৯৫২)নুরকে ‘খালেদা জিয়ার মতো পরিণতির’ হুমকি (১৩৯০০)স্বামীর সাথে ঘুরতে বেরিয়ে ধর্ষণের শিকার গৃহবধূ, ধর্ষক আটক (১২৫৭৯)সীমান্তে ফের পাল্টাপাল্টি গুলি, দুই ভারতীয় সেনাসহ নিহত ৪ (১১৩১৮)ব্যাগে টাকা আছে ভেবে শারমিনকে হত্যা করে রিকশা চালক রাজু উড়াও (১০৯৫০)গ্রীনল্যান্ড বিক্রির প্রস্তাব হাস্যকর : ড্যানিশ প্রধানমন্ত্রী (১০৫২৩)



bedava internet