১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সিঙ্গাপুরে নেয়া হচ্ছে রাফিয়াকে

অগ্নিদগ্ধ হয়ে আহত মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফিয়া - সংগৃহীত

ফেনীর সোনাগাজীতে পরীক্ষা কেন্দ্রে দগ্ধ নুসরাত জাহান রাফিয়ার (১৮) অবস্থা আশঙ্কাজনক। তা‌কে আইসিইউতে রাখা হ‌য়ে‌ছে। সোমবার সকাল ৮টার পর থে‌কে কোনো কথাই বল‌তে পার‌ছে না সে। এদিকে অগ্নিদগ্ধ রাফিয়াকে সিঙ্গাপুরে নেয়া হচ্ছে বলে জানা গেছে। ঢাকা মেডিকেল কলেজের বার্ণ ইউনিটের প্রধান সামন্ত লাল সেন এ কথা নিশ্চিত করেছেন।

জানা গেছে, প্রধানমন্ত্রীর নির্দেশের পর সিঙ্গাপুরের একটি হাসপাতালে রাফিয়ার সর্বশেষ স্বাস্থ্যের অবস্থার কাগজপত্র পাঠানো হয়েছে। এরআগে সোমবার বিকেল সাড়ে ৫টায় প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া ওই শিক্ষার্থীকে দেখতে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে যান।

সোমবার বিকেলে ঢাকা মেডিকেল কলেজের বার্ণ ইউনিটের প্রধান সামন্ত লাল সেন সাংবাদিকদের বলেন, অগ্নিদগ্ধ হয়ে মারাত্মক আহত নুসরাত জাহান রাফিয়ার স্বাস্থ্যের খোঁজখবর নিয়েছেন প্রধানমন্ত্রী। সম্ভব হলে অতিদ্রুত তাকে (রাফিয়াকে) সিঙ্গাপুরে পাঠানোর কথা বলেছেন তিনি।

তিনি আরো বলেন, আহত ওই শিক্ষার্থীকে যাতে সিঙ্গাপুরে পাঠানো হয় সে বিষয়ে কথা বলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটু আগে আমাকে ফোন দিয়েছিলেন। তিনি তার স্বাস্থ্যের খোঁজখবর নেন। প্রধানমন্ত্রী আমাকে বলেছেন, তাকে যদি সিঙ্গাপুরে পাঠানোর মতো হয় তাহলে যেন দ্রুত পাঠানো হয়। প্রধানমন্ত্রীর নির্দেশ পাওয়ার পর আমি সিঙ্গাপুরে তার চিকিৎসার কাগজপত্র পাঠিয়েছি। তারা রেসপন্স করলে আমরা দ্রুত পাঠিয়ে দেবো।

তিনি বলেন, সাধারণত এতো বেশি শতাংশ দগ্ধ রোগী সিঙ্গাপুরের কোনও হাসপাতাল নিতে চায় না। তারপরও আমরা সিঙ্গাপুরে কথা বলছি। আমরা চেষ্টা করছি।

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া বলেন, প্রধানমন্ত্রী আমাকে নির্দেশ দিয়েছেন তার স্বাস্থ্যের খোঁজখবর নিতে। তাই আমি এখানে তাকে দেখতে এসেছি। প্রধানমন্ত্রী তাকে সিঙ্গাপুর পাঠানোর নির্দেশ দিয়েছেন। তার চিকিৎসার সব খরচ সরকার বহন করবে।

তিনি আরো বলেন, যারা এই অপরাধ করেছে তাদের বিচার তো হবেই। আমরা এখন তার স্বাস্থ্যের বিষয়টি গুরুত্ব দিচ্ছি। তাকে যেকোনও মূল্যে সুস্থ্য করার চেষ্টা আমরা করছি।

এর আগে রা‌ফিয়ার উন্নত চি‌কিৎসার জন্য প্রয়োজ‌নে দে‌শের বাইরে নি‌তে প্রধানমন্ত্রীর হস্ত‌ক্ষেপ কামনা করেছিলেন রা‌ফিয়ার বাবা এ‌ কে এম মুসা। তি‌নি ব‌লেন, রা‌ফিয়ার উন্নত চি‌কিৎসার জন্য যা‌তে প্রধানমন্ত্রী ব্যবস্থাগ্রহণ ক‌রেন। য‌দি প্রয়োজন হয় দে‌শের বাইরে নেয়ার ব্যবস্থা যেন ক‌রেন তি‌নি।

এদিকে রা‌ফিয়ার অবস্থার অবনতি হ‌য়ে‌ছে। তা‌কে লাইফ সা‌পোর্টে রাখা হ‌য়ে‌ছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। এর আগে শনিবার তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়।

জানতে চাইলে ঢামেক বার্ন অ্যান্ড প্লাস্টিক সাজার্রি ইউনিটের প্রধান ডা. সামন্ত লাল সেন বলেন, রা‌ফিয়ার অবস্থা আশঙ্কাজনক। মেয়েটির সব ধরণের চিকিৎসা দিচ্ছি আমরা।

এর আগে শনিবার সকালে ফেনীর সোনাগাজীর পৌর এলাকার ইসলামিয়া ফাজিল মাদরাসার পরীক্ষা কেন্দ্রের ভেতর রাফিয়ার গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে হত্যার চেষ্টা করে কয়েকজন দুর্বৃত্ত। সে শিক্ষক সিরাজ উদদৌলার বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেছিল বলে জানায় তার পরিবার।

রাফিয়ার মায়ের করা মামলার এজাহারে উল্লেখ করা হয়, গত ২৭ মার্চ সকাল ১০টার দিকে অধ্যক্ষ তার অফিসের পিয়ন নূরুল আমিনের মাধ্যমে ছাত্রীকে তার কক্ষে ডেকে নেন। পরীক্ষার আধা ঘণ্টা আগে প্রশ্নপত্র দেয়ার প্রলোভন দেখিয়ে ওই ছাত্রীর শ্লীলতাহানির চেষ্টা করেন অধ্যক্ষ। পরে পরিবারের দায়ের করা মামলায় গ্রেফতার হন অভিযুক্ত অধ্যক্ষ সিরাজ উদদৌলা। সেই মামলা তুলে নিতে বিভিন্ন সময় চাপ সৃষ্টি করা হচ্ছিল রাফিয়ার পরিবারে ওপর। পরে গায়ে আগুন দিয়ে পরীক্ষা কেন্দ্রে রাফিয়াকে হত্যার চেষ্টা করা হয়।


আরো সংবাদ



premium cement